Home /News /sports /
Ukrain War Crisis: '৯ বার বিস্ফোরণ হল বাড়ির বাইরে, পুরো শরীর কাঁপছে', আতঙ্কে প্রাক্তন ক্রিকেটার

Ukrain War Crisis: '৯ বার বিস্ফোরণ হল বাড়ির বাইরে, পুরো শরীর কাঁপছে', আতঙ্কে প্রাক্তন ক্রিকেটার

Ukraine War Crisis: ভারতীয় দলের প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেনের বন্ধু তিনি। আটকে রয়েছেন ইউক্রেনে। ঘন ঘন বোমার শব্দ শুনে আতঙ্কিত।

  • Share this:

    #কিয়েভ: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভয়াবহ অভিজ্ঞতার কথা শোনালেন প্রাক্তন ক্রিকেটার। প্রবল লড়াই চলছে রাশিয়া ও ইউক্রেনের বাহিনীর মধ্যে। ইউক্রেনের সমর্থনে অবিলম্বে যুদ্ধ বন্ধের দাবি উঠেছে বহু দেশ থেকে। রাশিয়াতেও যুদ্ধবিরোধী বিক্ষোভ চলছে।

    টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেনের সঙ্গী কোবাস অলিভিয়ারও এই সময় ইউক্রেনে আটকে রয়েছেন। কোবাস বলেছেন, তিনি কিয়েভে ক্রিকেট প্রশিক্ষণ দিতে এসেছিলেন। তবে এত সুন্দর জায়গা ছেড়ে যাওয়ার কোনও পরিকল্পনা তাঁর ছিল না। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার কার্স্টেন এবং তাঁর স্বদেশী বন্ধু কোবাস ক্লাব পর্যায়ে একসঙ্গে ক্রিকেট খেলেছেন।

    আরও পড়ুন- সন্তানের শব সবচেয়ে ভারী,কন্যাসন্তানের শেষকৃত্য করে রনজিতে শতরান বিষ্ণু সোলাঙ্কি

    কিয়েভসহ ইউক্রেনের সব বড় শহর ঘিরে রেখেছে রাশিয়ার সেনাবাহিনী। রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের এই শহরগুলির বিভিন্ন জায়গা রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে। ইউক্রেন ক্রিকেট ফেডারেশনের প্রধান কর্মকর্তা কোবাস বলেছেন, ''গতকাল সকালে আমি ৯টি বিস্ফোরণের শব্দ শুনেছি। বিস্ফোরণের শব্দ শুনে প্রথমে আমি অবাক হয়ে যাই। পুরো শরীর কাঁপছিল। জানালা দিয়ে বাইরে যখন তাকালাম, মনে হচ্ছিল যেন কোনও অ্যাকশন সিনেমা চলছে। শিশুরা রাস্তায় দৌড়াচ্ছিল। কারো হাতে বাক্স, কারো সঙ্গে পোষা প্রাণী। শিশুদের অভিভাবকরাও ভয়ে ছোটাছুটি করছিল। একের পর গাড়ি লাইন দিয়ে দাঁড়িয়ে। শহরের বেশিরভাগ মানুষ চলে যাচ্ছিল নিরাপদ আশ্রয়ের খোঁঝে। বুঝলাম যুদ্ধ শুরু হয়ে গিয়েছে।''

    ৬২ বছর বয়সী প্রাক্তন ক্লাব ক্রিকেটার কোবাস ইউক্রেনের নিভকি এলাকায় থাকেন। এটি কিয়েভ শহর থেকে প্রায় ১৫ মিনিট দূরে। এই মুহুর্তে কোবাস নিজের ফ্ল্যাটের ভিতরে আটকে। যুদ্ধ থামার জন্য অপেক্ষা করছেন তিনি। তবে সেটা বাস্তবে হবে কি না তা নিয়ে সন্দিহান তিনি।

    আরও পড়ুন- ঋদ্ধি ইস্যুতে সিএবি কর্তাদের মধ্যেই ‘মতবিরোধ’, আপাতত ফরমান মুখে কুলুপের

    কোবাস বলছিলেন, 'আমি ইতিমধ্যেই নগদ টাকা তুলে নিয়েছি। রেশনও মজুদ করে রেখেছি। আমি জানতাম এই ধরনের সমস্যা আসতে চলেছে। অনেকেই বিশ্বাস করতে পারেননি। এখন অনেক মানুষ আমাদের অ্যাপার্টমেন্টের কাছেই রয়েছে। রাশিয়ান সৈন্যরা যে কোনও সময় আসতে পারে। আমি প্রতিনিয়ত মিসাইল ও বোমা বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছি। আমাদের জন্য প্রার্থনা করুন। যুদ্ধ শেষ না হলে আরও বড় ক্ষতি হবে।' তবে এত কিছুর পরেও কোবাস ইউক্রেন ছাড়তে রাজি নন।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Russia Ukraine Crisis, Russia Ukraine War, Ukraine crisis

    পরবর্তী খবর