হোম /খবর /খেলা /
ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল কিন্তু নিশ্চিত নয়! স্বপ্ন শেষ হতে পারে

ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল কিন্তু নিশ্চিত নয়! স্বপ্ন ভেঙে দিতে পারে কোন দেশ? জানুন

শেষ দুটি টেস্টে পা হড়কে গেলে মুশকিলে পড়বে ভারত

শেষ দুটি টেস্টে পা হড়কে গেলে মুশকিলে পড়বে ভারত

Team India can still be out of WTC race on equation if they lose or draw. অঙ্কের বিচারে কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপ নিশ্চিত নয় ভারতের

  • Share this:

দিল্লি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নাগপুর এবং দিল্লি টেস্টে দাপটের সঙ্গে জয় পেয়েছে ভারত। অস্ট্রেলিয়াকে একপেশে ম্যাচে হারিয়েছে দুবারই। ক্যাঙ্গারু ব্রিগেড বুঝতেই পারছে না কি করা উচিত। তবুও টেস্ট ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চ অর্থাৎ চ্যাম্পিয়নশিপ ফাইনাল নিশ্চিত নয় ভারতের। অঙ্কের বিচারে ভারত এবং অস্ট্রেলিয়া ছাড়াও এই লড়াইতে আছে শ্রীলঙ্কা।

যদি বাকি দুটো টেস্ট ম্যাচের ভারতকে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া অথবা ড্র হয় তাহলে লঙ্কার একটা সুযোগ থাকবে ফাইনাল খেলার। দুটো টেস্ট যদি ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে ড্র হয় সেক্ষেত্রে ভারতের পয়েন্ট দাঁড়াবে ৬০.৬৪। অন্যদিকে নিউজিল্যান্ডকে শ্রীলংকা দুটো টেস্ট ম্যাচে হারিয়ে দিলে তাদের পয়েন্ট হবে ৬১.১১। দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই ছিটকে গিয়েছে লড়াই থেকে।

অস্ট্রেলিয়া ৬৬.৬৭ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে শীর্ষে আছে। ৬৪.০৬ পয়েন্ট নিয়ে ভারত দুই নম্বরে। ইনদওর টেস্ট ভারত জিতে গেলে তারা শুধু এক নম্বর হবে না বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল নিশ্চিত করে ফেলবে। এই মুহূর্তে শ্রীলংকার পয়েন্ট ৫৩.৩৩। তাই এমনিতেই তারা অনেক পিছিয়ে সেটা বলাই যায়।

কিন্তু মহান অনিশ্চয়তার খেলা ক্রিকেটে সবকিছুই সম্ভব। তাই ভারতীয় দল প্রথম দুটো টেস্ট ম্যাচ দাপটের সঙ্গে জিতে গেলেও তৃতীয় টেস্ট ম্যাচেও নিজেদের সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে। জয় ছাড়া অন্য টার্গেট রাখছে না টিম ইন্ডিয়া। কারণ ইনদওর টেস্ট শুধু একটা অন্য টেস্ট ম্যাচ নয়, ভারতের কাছে টেস্ট ক্রিকেটের সবচেয়ে মর্যাদা সম্পন্ন লড়াইয়ের টিকিট পাওয়ার রাস্তা।

এদিকে অনেক সমালোচনা হলেও ওপেনার রাহুলকে ভারত বাদ দেবে না সেটা বুঝিয়েই দিয়েছেন অধিনায়ক রোহিত এবং কোচ দ্রাবিড়। তাদের যুক্তি যে ক্রিকেটার অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের সেঞ্চুরি করতে পারে টেস্ট ক্রিকেটে সে এত তাড়াতাড়ি খারাপ হয়ে যেতে পারে না। তাই আপাতত দুর্দান্ত ছন্দে থাকলেও টেস্ট ক্রিকেটে বাইরেই থাকতে হচ্ছে শুভমন গিলকে।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: IND vs AUS, Wtc final