corona virus btn
corona virus btn
Loading

সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত, স্থগিত হওয়ার পথে টি২০ বিশ্বকাপ! বৃহস্পতিবার আইসিসির বৈঠকে যোগ দেবেন সৌরভ

সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত, স্থগিত হওয়ার পথে টি২০ বিশ্বকাপ! বৃহস্পতিবার আইসিসির বৈঠকে যোগ দেবেন সৌরভ
file image

করোনার সংক্রমণের জেরে বাতিল হওয়ার মুখে চলতি বছরের টি২০ বিশ্বকাপ। আগামী অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপ আয়োজন করা যে কার্যত অসম্ভব তা একপ্রকার মেনেই নিয়েছেন আইসিসি কর্তারা। সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত। অপেক্ষা শুধু সরকারি ঘোষণার

  • Share this:

#কলকাতা: অক্টোবর মাসেই হবে আইপিএল ? সেভাবেই কি প্রস্তুতি নিচ্ছে বিসিসিআই? বোর্ড সূত্রে খবর, চলতি বছর অক্টোবর মাসেই আইপিএল করার ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন কর্তারা। এই নিয়ে সরকারের সঙ্গে আলোচনাও চলছে। আসলে করোনার সংক্রমণের জেরে বাতিল হওয়ার মুখে চলতি বছরের টি২০ বিশ্বকাপ। আগামী অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপ আয়োজন করা যে কার্যত অসম্ভব তা একপ্রকার মেনেই নিয়েছেন আইসিসি কর্তারা। সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত। অপেক্ষা শুধু সরকারি ঘোষণার।

২৮ মে অর্থাৎ আগামী বৃহস্পতিবার আইসিসির বোর্ড মিটিং। সব ঠিকঠাক থাকলে সেদিনই আইসিসি তরফে জানিয়ে দেওয়া হবে টি২০ বিশ্বকাপ স্থগিত রাখা হচ্ছে। বৃহস্পতিবারের বৈঠকে টেলিকনফারেন্সের মাধ্যমে উপস্থিত থাকবেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। সোমবার আইসিসির সিইও-র নেতৃত্বে একটি টেলিকনফারেন্স হয়। সেখানে উপস্থিত ছিলেন আর্থিক এবং বাণিজ্যিক কমিটির সদস্যরা। সেই বৈঠকেই সবাই মেনে নেন করোনার জেরে এই মুহূর্তে বিশ্বকাপ আয়োজন করা অসম্ভব। সেই সঙ্গে প্রশ্ন উঠছে, টি ২০ বিশ্বকাপ কবে হবে? আইসিসি বিভিন্ন কর্তারা চাইছেন ২০২১ সালের ফেব্রুয়ারি-মার্চ মাসে অস্ট্রেলিয়াতেই টুর্নামেন্ট আয়োজন করা হোক। কিন্তু সমস্যা হল আগামী বছর ভারতে টি২০ বিশ্বকাপ হওয়ার কথা। সে ক্ষেত্রে একই বছর ২টি বিশ্বকাপ আয়োজন করা কতটা ঠিক হবে এই নিয়ে দ্বিমত রয়েছে। এটা হলে চ্যাম্পিয়নের খেতাব ৪-৫ মাসের বেশি স্থায়ী হবে না। আরেক অংশের কর্তাদের মতে, আগামী বছর অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ আয়োজন করা হোক। এক বছর পিছিয়ে ২০২২ এ ভারতে ফের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে।

বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বোর্ড-সহ সমস্ত বোর্ডের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন আইসিসি কর্তারা। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ক্রিকেট অস্ট্রেলিয়া ও ভারতীয় ক্রিকেট বোর্ডের মতামত সবথেকে গুরুত্বপূর্ণ। টি২০ বিশ্বকাপ বাতিল হওয়া নিয়ে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ঘনিষ্ঠমহলে বলেছেন, বিশ্বকাপ পিছিয়ে যেতে পারে বলে তিনিও শুনেছেন। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের কিছু করার নেই।

তবে টি২০ বিশ্বকাপ পিছিয়ে গেলে সবচেয়ে বেশি লাভবান হবে ভারতীয় ক্রিকেট বোর্ড। কারণ করোনা ভাইরাসের সংক্রমনের জেরে আইপিএল ১৩ কার্যত অনিশ্চিত হয়ে পড়েছিল। বোর্ড কর্তারা কার্যত ধরেই নিয়েছিলেন এই বছর হয়তো আর আইপিএল করা যাবে না। তাতে বিসিসিআইয়ের আর্থিক ক্ষতি হবে প্রায় ৪ হাজার কোটি টাকা। তবে অক্টোবর-নভেম্বর মাসে টি ২০ বিশ্বকাপ না হলে সেই সময় আইপিএল করতে আগ্রহী বিসিসিআই। আইসিসির সিদ্ধান্ত ঘোষণার পরেই সরকারের সঙ্গে চূড়ান্ত কথা বলে অনুমতি আদায়ের চেষ্টা করা হবে বলে খবর। গ্রিন সিগন্যাল মিললেই ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কথা বলে আইপিএলের ক্রীড়াসূচি ঠিক করে ফেলবেন বোর্ড কর্তারা।

 আইসিসি সূত্রে খবর, ক্রিকেট অস্ট্রেলিয়া আইসিসিকে জানিয়ে দিয়েছে, অক্টোবর-নভেম্বর মাসে টি ২০ বিশ্বকাপ আয়োজন করা সম্ভব নয়। এমনিতেই ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিদেশি কেউ অস্ট্রেলিয়ায় নামতে পারবেন না । তার মধ্যে ১৫টি দলের ক্রিকেটারদের ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার সমস্যা রয়েছে। তাই টুর্নামেন্ট আপাতত স্থগিত রাখা হোক।

Eron Roy Burman

Published by: Rukmini Mazumder
First published: May 26, 2020, 11:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर