রোহিতের 'দায়িত্বজ্ঞানহীন শটে' প্রচণ্ড ক্ষুব্ধ সুনীল গাভাসকার

photo/cricket country

রোহিতের এই আউট মেনে নিতে পারছেন না সুনীল গাভাসকার। প্রাক্তন কিংবদন্তির প্রশ্ন ঠিক যখন সেট হয়ে বড় ইনিংস খেলার ইঙ্গিত দিচ্ছিলেন রোহিত, তখন হঠাৎ করে ওই শট খেলতে যাওয়ার প্রয়োজন কী ছিল?

  • Share this:

    #ব্রিসবেন: ছোটবেলার কোচ দীনেশ লাড নিশ্চিত ছিলেন ব্রিসবেনে বড় রানের ইনিংস খেলবেন রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার ইনিংসের পর ভারত যখন নিজেদের ইনিংস শুরু করল, দেখে মনে হচ্ছিল ছোটবেলার কোচের কথা সঠিক প্রমাণ হতে চলেছে। গিল তাড়াতাড়ি ফিরে গেলেও রোহিত শর্মা ধৈর্য ধরে ইনিংস গড়ে তুলছিলেন। কভার ড্রাইভ, স্ট্রেট ড্রাইভ, স্কোয়ার কাট, সবরকম শট খেলতে দেখা গেল হিটম্যানকে। মনে হচ্ছিল এদিন বড় ইনিংস আসতে চলেছে মুম্বইকরের ব্যাট থেকে। অর্ধশতরানের থেকে মাত্র ছয় রান দূরে নাথান লিওনের বলে মিড অনের ওপর দিয়ে তুলে মারতে গিয়ে স্টার্কের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন। ৪৪ করে ফিরতে হল ভারতের সহ-অধিনায়ককে। রোহিতের এই আউট মেনে নিতে পারছেন না সুনীল গাভাসকার। প্রাক্তন কিংবদন্তির প্রশ্ন ঠিক যখন সেট হয়ে বড় ইনিংস খেলার ইঙ্গিত দিচ্ছিলেন রোহিত, তখন হঠাৎ করে ওই শট খেলতে যাওয়ার প্রয়োজন কী ছিল?

    সানি বলেন," ঠিক দুটো বল আগেই দুর্দান্ত বাউন্ডারি মেরেছিল রোহিত। নাথান লিওন ওঁকে লোভে ফেলবে বলে অনেকক্ষণ ধরেই ফ্লাইট দিচ্ছিল। নিজেকে সামলাতে পারল না। ছয় মারার লোভে উইকেট হারাল। এটা তরুণ কোনও ক্রিকেটার হলে মানা যেত। কিন্তু রোহিত এত সিনিয়র ক্রিকেটার এত গুরুত্বপূর্ণ সময় ওই শট কেন খেলল আমার কাছে পরিষ্কার নয়। ওঁর কাছ থেকে এই দায়িত্বজ্ঞানহীন আচরণ আশা করিনি। নিজের উইকেটের মূল্য রোহিত জানে না, এমন নয়। অস্ট্রেলিয়াকে চাপে রাখা যেত রোহিত আউট না হলে"। পাশাপাশি তিনি মনে করেন রাহানে এবং চেতেশ্বর পূজারা দুজনেই ভরসা দিতে পারলেও, রোহিত থাকলে রান তোলার ক্ষেত্রে ভারত যতটা স্বচ্ছন্দ থাকত, সেটা এখন ধাক্কা খেল।

    নিজের যুক্তির স্বপক্ষে সানি জানিয়েছেন,"রোহিতের উইকেট অস্ট্রেলিয়ার কাছে কতটা গুরুত্বপূর্ণ ছিল সেটা প্রমাণ হয় লাবুশানের সেলিব্রেশনে। অস্ট্রেলিয়া জানে বিরাট নেই, তাই সিনিয়র ব্যাটসম্যান হিসেবে রোহিতের নাম সবার আগে আসবে। তাই ওঁর উইকেট ছিল প্রধান টার্গেট। কিন্তু এত ভাল শুরু করেও কেন যে অপ্রয়োজনীয় শট খেলল জানি না"। সানির সঙ্গে সহমত পোষণ করে সঞ্জয় মঞ্জরেকর জানিয়েছেন রোহিতকে যে ফাঁদে ফেলার পরিকল্পনা নিয়েছিল অস্ট্রেলিয়া তাতে নিজেই ধরা দিয়েছেন রোহিত। আরও সাবধানী হওয়া উচিত ছিল বলছেন তিনি।

    Published by:Rohan Chowdhury
    First published: