• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • STATE BODIES ARE NOT HAPPY WITH BCCI DECISION TO START DOMECTIC SEASON IN CORONA SITUATION SMJ

BCCI Domestic Cricket: ফিরছে রঞ্জি ট্রফি, সুখবরেও খুশি নয় একাধিক ক্রিকেট সংস্থা

ঘরোয়া ক্রিকেট শুরু হবে। তাতেও খুশি নয় দেশের একাধিক ক্রিকেট সংস্থা।

ঘরোয়া ক্রিকেট শুরু হবে। তাতেও খুশি নয় দেশের একাধিক ক্রিকেট সংস্থা।

  • Share this:

#কলকাতা:

এক বছর বন্ধ থাকার পর ফিরছে রঞ্জি ট্রফি। 16 নভেম্বর থেকে আগামী বছর অর্থাৎ ২০২২- এর ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ঐতিহ্যশালী রঞ্জি ট্রফি। ৮৭ বছর পর গত মরশুমে প্রথমবার রঞ্জি বন্ধ হওয়ার মতো ঘটনা ঘটেছিল। করোনার কারণে গত মরসুমে বিসিসিআই পরিচালিত ঘরোয়া মরশুম অনেকটাই কাটছাঁট করে ফেলা হয়। নির্দিষ্ট কয়েকটি টুর্নামেন্ট আয়োজন করা হয়েছিল। জৈব সুরক্ষা বলয় তৈরি করে ভিন্ন ফরম্যাটে টুর্নামেন্টগুলো আয়োজন হয়। কঠিন পরিস্থিতিতে চারদিনের রঞ্জি আয়োজন করা সম্ভব ছিল না বলেই সৌরভের বিসিসিআই রঞ্জি ট্রফি গতবছর বাতিল করে। তবে আসন্ন মরসুমে বিসিসিআই তাদের সূচি অনুযায়ী প্রায় সমস্ত টুর্নামেন্টের আয়োজন করতে চলেছে।

শনিবার বোর্ডের পক্ষ থেকে ঘরোয়া মরশুম শুরুর ব্যাপারে নির্দেশিকা প্রকাশ করা হয়। বোর্ডের বিবৃতিতে দেখা যাচ্ছে রঞ্জি আয়োজন করার জন্য তিন মাস সময় রাখা হয়েছে। নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করা হয়েছে টুর্নামেন্টের সময়সীমা নিয়ে। তবে কীভাবে রঞ্জি চলবে তা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বোর্ডের। করোনা পূর্ববর্তী কালে ৩৮ টি দলের মধ্যে হোম-অ্যাওয়ে পদ্ধতি মিলিয়ে দেশের প্রায় সব ভেন্যুতেই খেলা হত।গত বছর এত বৃহৎ পরিষদে টুর্নামেন্ট আয়োজন করতে অপারগ ছিলেন বোর্ড কর্তারা। তাই আগামী মরশুমে কীভাবে এই টুর্নামেন্টে তিন মাসের মধ্যে বোর্ড কর্তারা করবেন সেটাই এখন দেখার।

রঞ্জি ট্রফি ছাড়াও ঘরোয়া ক্রিকেটের সব টুর্নামেন্টের সময় ঘোষণা করল বিসিসিআই। ২১ সেপ্টেম্বর থেকে সিনিয়র মহিলাদের একদিনের টুর্নামেন্ট দিয়ে নতুন মরশুম শুরু। ২৭ অক্টোবর থেকে শুরু সিনিয়র মহিলাদের চ্যালেঞ্জার ট্রফি। ছেলেদের মরশুম শুরু হবে সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি টুর্নামেন্টের মাধ্যমে। আইপিএল শেষ হওয়ার পর ২০ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত চলবে মুস্তাক আলি প্রতিযোগিতা। সিনিয়রদের টি-টোয়েন্টি টুর্নামেন্ট শেষ হলে শুরু হবে রঞ্জি ট্রফি। সিনিয়রদের শেষ টুর্নামেন্ট একদিনের ফরম্যাটে বিজয় হাজারে ট্রফি। ২৩ ফেব্রুয়ারি থেকে 26 শে মার্চ পর্যন্ত চলবে বিজয় হাজারে ট্রফি।  সিনিয়র ছেলেদের, মেয়েদের টুর্নামেন্ট ছাড়াও বিভিন্ন বয়স ভিত্তিক টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে বোর্ড। ঘরোয়া মরসুমের সব টুর্নামেন্ট মিলিয়ে মোট ২১২৭টি ম্যাচ আয়োজন করবে বোর্ড। আর এখানেই অস্বস্তি প্রকাশ করেছে একাধিক ক্রিকেট সংস্থা। তাঁদের দাবি, করোনার তৃতীয় ঢেউ এলে কী হবে! তা ছাড়া বোর্ড একদিকে দেশে টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে পারছে না। এদিকে, ঘরোয়া ক্রিকেট আয়োজনের ঘোষণা করল। ঘরোয়া ক্রিকেটারদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বোর্ড কীভাবে উপেক্ষা করল!

বিশেষজ্ঞদের ধারণা, অক্টোবর-নভেম্বরে ভারতে ফের করোনার প্রভাব বাড়বে। তাই কঠিন পরিস্থিতির মধ্যেই সব টুর্নামেন্ট আয়োজন করতে হবে সৌরভের বিসিসিআইকে। বোর্ড সূত্রে খবর, সব টুর্নামেন্ট জৈব সুরক্ষা বলয় তৈরি করে আয়োজন করার পরিকল্পনা রয়েছে। কয়েকদিনের মধ্যে টুর্নামেন্টের ভেন্যু এবং ফরম্যাট ঘোষণা করা হবে।

Published by:Suman Majumder
First published: