corona virus btn
corona virus btn
Loading

কলকাতায় বসছে সৌরভের মূর্তি ! কবে কোথায় বসবে মহারাজের মূর্তি?

কলকাতায় বসছে সৌরভের মূর্তি ! কবে কোথায় বসবে মহারাজের মূর্তি?

কলকাতায় প্রথমবার। তাও আবার শহরের প্রাণকেন্দ্রে। মূর্তি বসতে চলেছে প্রাক্তন ক্রিকেটার তথা বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

  • Share this:

#কলকাতা: কলকাতায় প্রথমবার। তাও আবার শহরের প্রাণকেন্দ্রে। মূর্তি বসতে চলেছে প্রাক্তন ক্রিকেটার তথা বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ইডেনে বসবে সৌরভের মূর্তি। সিদ্ধান্ত নিল সিএবি। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে মূর্তি হবে ব্রোঞ্জের।                                             শহরে এর আগে সৌরভের মূর্তি বসেনি। বালুরঘাটের কর্তা গৌতম গোস্বামী সৌরভের একটি মূর্তি তৈরি করেন। সেই মুহূর্তেই উদ্বোধন করতে সৌরভ স্বয়ং নিজে জান। কিন্তু জায়গার অভাবে সৌরভের সেই মুহূর্তে এখনও স্টোররুমে পড়ে আছে। সেই গৌতম গোস্বামী সিএবিতে প্রথম প্রস্তাব দেন সৌরভের মূর্তি বসানোর ব্যাপারে। এপেক্স কাউন্সিলের বৈঠকে সৌরভের মূর্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে শুধু সৌরভ গঙ্গোপাধ্যায়ের মূর্তি নয়। মহারাজের সঙ্গে ইডেনে বসতে চলেছে আরও তিনজনের মূর্তি। মোট চারটি মূর্তি বসানো হবে ইডেনে। ক্রিকেট প্রশাসক প্রাক্তন আইসিসি তথা বিসিসিআই প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়ার মূর্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলা তথা ভারতীয় ক্রিকেটের পরিকাঠামো ও মান উন্নয়নের অন্যতম রূপকার জগমোহন ডালমিয়া।  মূর্তি বসানো হবে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার পঙ্কজ রায় ও ঝুলন গোস্বামীর। পঙ্কজ রায়ের ক্রিকেটের প্রতি অবদান মাথায় রেখেই তার মূর্তি বসিয়ে স্বীকৃতি জানাতে চায় সিএবি। প্রথমে সৌরভ ডালমিয়া ও পঙ্কজ রায়ের মূর্তি বসানোর সিদ্ধান্ত হলেও পরে সেই তালিকায় যুক্ত হন ঝুলন গোস্বামী। ভারতীয় মহিলা ক্রিকেটে অধিনায়কত্ব করা ছাড়াও এক অন্য মাত্রায় তুলে নিয়ে গেছেন ঝুলন। বাংলা তথা ভারতীয় ক্রিকেটে ঝুলনের অবদান অনস্বীকার্য। মহিলা ক্রিকেটে সর্বাধিক উইকেট পাওয়ার রেকর্ড ঝুলনের ঝুলিতে। বর্তমানে বাংলা মহিলা দলের অধিনায়ক তিনি। তাই ঝুলনের মূর্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চারজনের মূর্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হলেও ইডেনের কোথায় মূর্তিগুলি বসবে তা এখনও চূড়ান্ত নয়। অনেক কর্তার দাবি, মূর্তিগুলি বসানো হোক ইডেনের বাইরে মূল গেটের পাশে। অনেক কর্তা আবার চাইছেন নতুন তৈরি হওয়া মিউজিয়ামে মূর্তি বসানো হোক। মূর্তিগুলি পূর্ণাঙ্গ আকারের হবে বলেই ঠিক করা হয়েছে। মূর্তিগুলি কিরকম দেখতে হবে তা এখনো ঠিক নয়। তবে বেশিরভাগ করতে চাইছেন তিন ক্রিকেটারের মূর্তি হোক ক্রিকেটীয় ভঙ্গিতে। প্রশাসক জগমোহন ডালমিয়া মূর্তিতে থাকুন প্রশাসক রূপে। চলতি বছরের মধ্যেই মূর্তি বসানোর কাজ শেষ করতে চাইছেন কর্তারা। সিএবিতে জল্পনা, নিজের মূর্তি দেখার ব্যাপারে আগ্রহী বোর্ড প্রেসিডেন্ট সৌরভও। সিএবিতে এপেক্স কাউন্সিলের বৈঠকের সময় যখন মূর্তি বসানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয় তখন বৈঠকে ছিলেন না প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশীষ গঙ্গোপাধ্যায়। যেহেতু দুজনের পরিবারের সদস্যের মূর্তি বসানো হবে। সিদ্ধান্তে স্বচ্ছতা রাখতেই তাই সেইসময় বৈঠকের বাইরে যান দুই শীর্ষ কর্তা। শহরের বুকে সৌরভদের মূর্তি এখন দেখার জন্য অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

EERON ROY BARMAN

First published: February 21, 2020, 11:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर