• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Sourav Ganguly:সিরাজ, শার্দুলদের তৈরির কারিগর রাহুল দ্রাবিড় বলছেন বোর্ড প্রেসিডেন্ট

Sourav Ganguly:সিরাজ, শার্দুলদের তৈরির কারিগর রাহুল দ্রাবিড় বলছেন বোর্ড প্রেসিডেন্ট

রাহুল দ্রাবিড়ের অবদান অনস্বীকার্য বলছেন সৌরভ

রাহুল দ্রাবিড়ের অবদান অনস্বীকার্য বলছেন সৌরভ

গিল থেকে পন্থ, সিরাজ থেকে শার্দুল, পৃথ্বী শ, ওয়াশিংটন সুন্দর থেকে সরফরাজ । রাহুল দ্রাবিড়ের হাত ধরে বেড়ে উঠেছেন একাধিক ক্রিকেটার

  • Share this:

    #বেঙ্গালুরু: ক্রিকেট মাঠে যখন ব্যাট হাতে নামতেন, তখন রাহুল দ্রাবিড় আর একজন সাধকের মধ্যে তফাৎ থাকত না। স্লিপে ফিল্ডিং করার সময় থাকতেন একইরকম ফোকাসড। ইডেন গার্ডেন্স থেকে সিডনির এসসিজি, রাহুল দ্রাবিড়ের স্মরণীয় ইনিংস রয়েছে বহু মাঠে। ক্রিকেটার হিসেবে যতটা সিরিয়াস ছিলেন, কোচ হিসেবেও একইরকম তিনি। বিগত কয়েক বছর ধরে জাতীয় ক্রিকেট একাডেমির( NCA) প্রধান হিসেবে কাজ করছেন দ্রাবিড়। তার আগে ইন্ডিয়া 'এ' দল এবং অনূর্ধ্ব উনিশ দলের দায়িত্ব সামলেছেন।

    গিল থেকে পন্থ, সিরাজ থেকে শার্দুল, পৃথ্বী শ, ওয়াশিংটন সুন্দর থেকে সরফরাজ । রাহুল দ্রাবিড়ের হাত ধরে বেড়ে উঠেছেন একাধিক ক্রিকেটার। সৌরভ গঙ্গোপাধ্যায় সম্প্রতি জানিয়েছেন টিম ইন্ডিয়ার বর্তমান প্রজন্ম যে দুর্দান্ত ক্রিকেট খেলছে তার পেছনে রাহুল দ্রাবিড়ের অবদান অনস্বীকার্য। ভারতীয় দলের এই তরুণ ব্রিগেড শুধুমাত্র টেকনিক নয়, আন্তর্জাতিক ক্রিকেটে সফল হওয়ার মানসিকতা শিখেছেন দ্রাবিড়ের থেকে বলছেন সৌরভ।

    দীর্ঘদিন রাহুল দ্রাবিড়ের সঙ্গে খেলার অভিজ্ঞতার কারণে সৌরভ নিশ্চিত পরিস্থিতি যতই কঠিন হোক, সিরাজ, শার্দুল বা গিলরা ভয় পান না। মাথা ঠান্ডা রেখে খেলার পরিস্থিতি অনুযায়ী নিজেদের প্রয়োগ করা, এসব রাহুল দ্রাবিড় ছাড়া আর কে শেখাতে পারে? বিশেষ করে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জয় ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে নিয়েছে।

    ইশান্ত, বুমরাহ, সাইনি, শামি, রাহুল, উমেশ সহ একাধিক সিনিয়র ক্রিকেটারের অভাব যেভাবে জুনিয়র ক্রিকেটাররা বুঝতে দেননি তার কোনও তুলনা হয় না জানিয়েছেন মহারাজ। এর আগে ভারতের প্রাক্তন মেন্টাল কন্ডিশনিং কোচ প্যাডি আপটন রাহুল দ্রাবিড়ের প্রশংসা করে জানিয়েছিলেন জুনিয়র ক্রিকেটাররা রাহুল দ্রাবিড়ের কোচিং উপভোগ করেন।

    রাহুল ভুল হলে ক্রিকেটারদের বকাঝকা করেন না, বরং বন্ধুর মত মিশে গিয়ে উন্নতি করতে সাহায্য করেন। জুনিয়ার ক্রিকেটারদের যথেষ্ট স্বাধীনতা দেন নিজেদের স্বাভাবিক ক্রিকেট খেলার। ফলে বড় মঞ্চে মানিয়ে নিতে সমস্যায় পড়তে হয় না এই তরুণ ব্রিগেডকে। ফল সকলের চোখের সামনে। বিশ্ব ক্রিকেটে এই মুহূর্তে সবচেয়ে শক্তিশালী রিজার্ভ বেঞ্চ টিম ইন্ডিয়ার দখলে।

    Published by:Rohan Chowdhury
    First published: