Vivian Richards: স্পিন ক্রিকেটের অঙ্গ মনে রাখতে হবে রুটদের

Vivian Richards: স্পিন ক্রিকেটের অঙ্গ মনে রাখতে হবে রুটদের

কান্নাকাটি বন্ধ করুক ইংল্যান্ড পরিষ্কার বার্তা রিচার্ডসের

রিচার্ডস মনে করিয়ে দিয়েছেন বিশেষ কারণে খেলাটাকে টেস্ট ক্রিকেট বলে। এখানে একজন ব্যাটসম্যানের দক্ষতা, ইচ্ছাশক্তি এবং ধৈর্যের আসল পরীক্ষা।

  • Share this:

    #আহমেদাবাদ: এতদিন ধরে অনেক কথা শুনছিলেন, কিন্তু মুখ খোলেননি। অবশেষে মুখ খুললেন ভিভিয়ান রিচার্ডস। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন কিংবদন্তি ব্যাটসম্যান নিজের সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে ভারত বনাম ইংল্যান্ড সিরিজ এবং পিচ বিতর্ক নিয়ে মুখ খুলেছেন ভিভ। সাফ জানিয়ে দিয়েছেন ইংল্যান্ড দলকে নাকে কান্না বন্ধ করতে হবে। বড্ড বেশি অভিযোগ করছে ইংলিশরা। রুট, বেন স্টোকসদের মনে রাখা উচিত স্পিন ক্রিকেটের অঙ্গ। ক্রিকেট থেকে স্পিন বিলুপ্ত হয়নি। ইংল্যান্ডে যখন কোনও দল খেলতে যায় তখন সিম বোলিং সামলানোর প্রস্তুতি নিয়ে যায়। কারণটা খুবই স্বাভাবিক। ইংল্যান্ডে বল বাড়তি নড়াচড়া করে। তাই বিশেষ প্রস্তুতি দরকার সফরকারী দলের।

    ঠিক তেমনই ভারতের মাটিতে খেলতে এলে স্পিন বোলিং সামলানোর অনুশীলন করে আসতে হবে। রিচার্ডস মনে করিয়ে দিয়েছেন বিশেষ কারণে খেলাটাকে টেস্ট ক্রিকেট বলে। এখানে একজন ব্যাটসম্যানের দক্ষতা, ইচ্ছাশক্তি এবং ধৈর্যের আসল পরীক্ষা। টেস্ট ক্রিকেট যে আসল চ্যালেঞ্জ সেটা ভুলে গেলে চলবে না। ঘরের মাঠে খেলার সুবিধে নেওয়াটা অন্যায় নয় মনে করেন তিনি। পাশাপাশি ধ্রুব সত্যটা তুলে ধরেছেন রিচার্ডস। তাঁর মতে গত কয়েক বছর ধরে ভারত পেস বোলিং বিভাগে দ্রুত উন্নতি করেছে। বিদেশেও সফল হয়েছে ভারতীয় জোরে বোলাররা। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে এবার স্কেলের অন্য দিকটা দেখা যাচ্ছে।

    স্পিন বিভাগে ভারত এখনও বিশ্বের সেরা দল সেটা প্রমাণ হয়ে গিয়েছে। প্রাক্তন ইংলিশ অধিনায়ক মাইকেল ভন এবং অ্যালিস্টার কুক পিচ নিয়ে যে অভিযোগ করেছেন তা গুরুত্ব দিতে নারাজ রিচার্ডস। বরং মুখে বেশি কথা না বলে অনুশীলনের মাধ্যমে স্পিন খেলাটা ইংল্যান্ডকে রপ্ত করার পরামর্শ দিয়েছেন তিনি। কারণ যাঁরা অযোগ্য অভিযোগ তাঁরাই বেশি করে মনে করিয়ে দিয়েছেন তিনি।

    পাশাপাশি তিনি যদি পিচ তৈরির দায়িত্ব পেতেন তাহলে আবার ঘূর্ণি উইকেট বানানোর পরামর্শ দিতেন পরিষ্কার করে দিয়েছেন কিং রিচার্ডস। এদিকে ভারতের দুই স্পিনার অশ্বিন এবং অক্ষর যেভাবে ইংলিশ ব্যাটসম্যানদের নাকানিচোবানি খাইয়েছেন তাতে চতুর্থ টেস্টের নামার আগে অ্যাডভান্টেজ ভারত বলাই যায়।

    Published by:Rohan Chowdhury
    First published:

    লেটেস্ট খবর