বাংলা দলের মনোবল বাড়াতে চায় শ্রীশ্রী রবিশংকরের 'আর্ট অফ লিভিং', CAB-কে প্রস্তাব

বাংলা দলের মনোবল বাড়াতে চায় শ্রীশ্রী রবিশংকরের 'আর্ট অফ লিভিং', CAB-কে প্রস্তাব
ভিভিএস লক্ষ্মণের কাছে টিপস নিচ্ছেন মনোজ তিওয়ারি
  • Share this:

#কলকাতা: বাংলা ক্রিকেটারদের মানসিক শক্তি বাড়াতে অভিনব উদ্যোগ। অভিমুন্য, মনোজদের মানসিক দৃঢ়তা বাড়াতে যুক্ত করা হতে পারে শ্রীশ্রী রবিশংকরের আর্ট অফ লিভিং-কে। আর্ট অফ লিভিং-এর তরফে প্রস্তাব এসেছে সিএবিতে। বাংলার সিনিয়র দল ছাড়াও সমস্ত বয়সভিত্তিক টিমগুলিকে ক্লাস করাতে চায় সংস্থাটি।

প্রস্তাব নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন সিএবি। অতীতে ক্রিকেটারদের জন্য মনোবিদের ক্লাস আয়োজন করেছিল সিএবি। আর্ট অফ লিভিং-এর তরফে প্রস্তাব প্রসঙ্গে সচিব অভিষেক ডালমিয়া বলেন, 'আমরা প্রস্তাব পেয়েছি। ভাবনাচিন্তা চলছে, ভালো প্রস্তাব।' ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হওয়া আর্ট লিভিং-এর মূল লক্ষ্য হল মানসিক চাপ, সামাজিক সমস্যা এবং অহিংসা দূর করা। তবে আর্ট অফ লিভিং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রবিশংকর নিজে ক্লাস নেবেন কিনা তা এখনও স্পষ্ট নয়।

বাংলা দল বাংলা দল

কোচ সইরাজ বাহুতুলের আমলে মুম্বইয়ের এক মনোবিদকে নিয়ে ক্লাস করানো হয়েছিল ক্রিকেটারদের। মঙ্গলবার রঞ্জি মরশুম শুরুর আগে বৈঠক করেন কোচ অরুণলাল-সহ নির্বাচক কমিটির সদস্যরা। সেখানেই আলোচনা হয় রঞ্জি ট্রফির প্রস্তুতি কীভাবে শুরু হবে। ঠিক হয়েছে ২৯ নভেম্বর থেকে ইডেনে রঞ্জি অনুশীলন শুরু করবে বাংলা দল। ক্যাম্পে ডাকা হচ্ছে স্কোয়াডে থাকা সব ক্রিকেটারদের। মনোজ, সুদীপদের শুক্রবার থেকে অনুশীলনে হাজির থাকবেন ভিভিএস লক্ষণ।

ভারতের হয়ে আপাতত কোনও টেস্ট সিরিজ না-থাকায় ডাকা হচ্ছে ঋদ্ধিমান সাহাকে। রঞ্জিতে পাপালির ভালো সার্ভিস পাওয়া যাবে বলে মনে করছে টিম ম্যানেজমেন্ট। তবে ভারতের হয়ে টানা সিরিজ থাকায় সামিকে সে ভাবে পাওয়া যাবে না, তা একপ্রকার নিশ্চিত। সৈয়দ মুস্তাক আলি টি20 থেকে বাদ পড়া অশোক দিন্দা অনুশীলনে থাকবেন কি না সেই নিয়ে ধন্দে কর্তারা। কারণ, বাদ পড়ার পর আর বাংলার হয়ে না খেলার দাবি করেন বঙ্গ পেসার।

এদিন বৈঠক শেষে অরুণলাল বলেন, 'সাফল্যের জন্য সব রকম ভাবে চেষ্টা করা হচ্ছে। দীর্ঘ কয়েক বছর ধরেই রঞ্জিতে সে ভাবে সাফল্য পাচ্ছে না বাংলা।' চলতি মরশুমে বিজয় হাজারে ও মুস্তাক আলি টি-টোয়েন্টি ব্যর্থ হয়েছে বাংলা দল। মনোজের পরিবর্তে নতুন মরশুমে অধিনায়ক করা হয়েছে অধিনায়ক অভিমুন্য ঈশ্বরণকে। সমস্ত ব্যর্থতা ভুলে নতুন অধিনায়ক এর হাত ধরে রঞ্জিতে সাফল্য পেতে চাইছে সিএবি। তাই প্রস্তুতিতে কোনও খামতি রাখতে চান না কর্তারা।

First published: 09:39:18 PM Nov 26, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर