Home /News /sports /
ফাইনাল জ্বলে উঠতে ব্যর্থ, তবু বিশ্ব ক্রিকেটে রেকর্ড গড়লেন শেফালি

ফাইনাল জ্বলে উঠতে ব্যর্থ, তবু বিশ্ব ক্রিকেটে রেকর্ড গড়লেন শেফালি

ফাইনালে চলল না শেফালির ব্যাট। PHOTO- PTI

ফাইনালে চলল না শেফালির ব্যাট। PHOTO- PTI

এর আগে ১৭ বছর ৪৫ দিন বয়সে ওয়েস্ট ইন্ডিজের মহিলা ক্রিকেটার শাকুয়ানা কুইনটাইন বিশ্বকাপ ফাইনাল খেলে রেকর্ড গড়েছিলেন। পুরুষদের ক্রিকেটে পাকিস্তানের মহম্মদ আমির ১৭ বছর ৬৯ দিন বয়সে ২০১৩ সালে একদিনের ক্রিকেটে বিশ্বকাপ ফাইনাল খেলেছিলেন।

  • Last Updated :
  • Share this:

#মেলবোর্ন: মহিলাদের টি টোয়েন্টি বিশ্বকাপে তাঁর আগ্রাসী ব্যাটিং অনেককেই বীরেন্দ্র সহবাগের কথা মনে করিয়ে দিচ্ছিলে। মাত্র চার ম্যাচে ১৬৭ রান করে বিশ্ব ক্রিকেটে এক নম্বর জায়গাটাও দখল করে নিয়েছিলেন। মাত্র ১৬ বছর ৪০ দিন বয়সে যে কোনও ধরনের ক্রিকেটের ফাইনালে খেলতে নেমে রেকর্ডও গড়ে ফেলেছিলেন ভারতের শেফালি ভার্মা। কিন্তু যে ফাইনালে তাঁর ব্যাট জ্বলে ওঠার প্রয়োজন ছিল, সেখানেই হতাশ করলেন শেফালি। অস্ট্রেলিয়ার পাহাড় প্রমাণ ১৮৫ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই মাত্র ৩ বলে ২ রান করে ফিরে যান ভারতের এই বিস্ময় প্রতিভা। আর সেখানেই ভারতের বিশ্বজয়ের স্বপ্ন কার্যত শেষ হয়ে যায়। একা শেফালি নন, এ দিন এমসিজি-তে সব বিভাগেই ভারতকে টেক্কা দেন অস্ট্রেলিয়ার মেয়েরা। ১৮৪ রানের টার্গেট তাড়া করতে নেমে ১০০ গণ্ডিও পার করতে পারেনি ভারত। মাত্র ৯৯ রানেই শেষ হয়ে যায় স্মৃতি মান্ধানা, হরমনপ্রীত কউরদের লড়াই।

এর আগে ১৭ বছর ৪৫ দিন বয়সে ওয়েস্ট ইন্ডিজের মহিলা ক্রিকেটার শাকুয়ানা কুইনটাইন বিশ্বকাপ ফাইনাল খেলে রেকর্ড গড়েছিলেন। পুরুষদের ক্রিকেটে পাকিস্তানের মহম্মদ আমির ১৭ বছর ৬৯ দিন বয়সে ২০১৩ সালে একদিনের ক্রিকেটে বিশ্বকাপ ফাইনাল খেলেছিলেন। সেই সমস্ত রেকর্ডই এ দিন ভেঙে দেন শেফালি।

গোটা টুর্নামেন্টেই ভারতের জয়ের নেপথ্যে বড়সড় অবদান ছিল শেফালির। শুরুতে তাঁর ঝোড়ো ব্যাটিং অন্যান্য দলগুলির কাছে ত্রাসের কারণ হয়ে উঠেছিল। ফাইনালও তাঁর ব্যাটিংই ছিল অন্যতম মূল আকর্ষণ। কিন্তু এ দিন শেফালি তাঁর সেই দুর্দান্ত ফর্ম ধরে রাখতে ব্যর্থ। অথচ এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই গ্রুপ লিগের ম্যাচে জ্বলে উঠেছিল শেফালির ব্যাট। সেই ম্যাচে অস্ট্রেলিয়ার অভিজ্ঞ বোলার মেগান স্কাটের এক ওভারে ১৬ রান তুলে বিশ্ব ক্রিকেটের নজর কেড়ে নিয়েছিলেন এই টিনএজার। এ দিন মেগা ফাইনালে অবশ্য শুরুতেই শেফালিকে ফিরিয়ে দিয়ে মধুর প্রতিশোধ নেন মেগান। ভবিষ্যতে নিশ্চয়ই ভারতকে আরও অনেক সাফল্য এনে দেবেন শেফালি। কিন্তু এ দিনটা যেন তাঁর ছিল না। বলা ভাল, ভারতীয় মহিলা ক্রিকেট দলের কারও জন্যই আন্তর্জাতিক মহিলা দিবসটা স্মরণীয় হয়ে থাকল না।
Published by:Debamoy Ghosh
First published: