রুট-মইনের ব্যাটে ভর করে প্রথম দিনের শেষে মজবুত জায়গায় ইংল্যান্ড

রুট-মইনের ব্যাটে ভর করে প্রথম দিনের শেষে মজবুত জায়গায় ইংল্যান্ড

সেঞ্চুরি পর রাজকোটে জো রুটকে অভিনন্দন মইন আলির ৷ Photo Courtesy : AFP

ইংল্যান্ড: ৩১১/৪ ( ৯৩ ওভার)

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:
    ইংল্যান্ড: ৩১১/৪ ( ৯৩ ওভার)
    প্রথম দিনের খেলা শেষে স্কোর
    #রাজকোট:  রুটের শতরানে রাজকোটে প্রথম দিনেই তিনশো ইংল্যান্ড। মইন আলির অপরাজিত ৯৯ রানের সৌজন্যে দিনের শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৩১১ রান। সারাদিনে অশ্বিনের প্রাপ্তি দু’উইকেট।প্রথম দিনেই ছাপ রাখল রাজকোট। অভিষেক মাঠে টেস্ট ক্রিকেট হল ৯৩ ওভারে। টস জিতে প্রথমে ব্যাট নিয়ে গোটা দিন শাসন করল অ্যালিস্টার কুকের ইংল্যান্ড। যেখানে একাই জো রুট ব্যাকফুটে ঠেলে দিলেন বিরাটের ভারতকে।
    চট্টগ্রাম থেকে লুঠ হয়ে এ দেশে এসেছিলেন ইংরেজরা। নিজেদের আন্ডারডগ বলে দাবি করেছিলেন। কিন্তু রাজকোটের প্রথম দিনের শেষে রুটের ১২২ রানের সৌজন্যে খানিকটা এগিয়ে থাকল ইংল্যান্ড। দ্বিতীয় দিন অপেক্ষায় মইন আলির শতরানের। কারণ তাঁর দরকার আর মাত্র এক রানের ৷ ৯৯ রানে অপরাজিত তিনি। সকালে খান তিনেক ক্যাচ না ফেললে এই টেস্টের রং অন্য হতেই পারত। কিন্তু ভারতীয় বোলিংকে শাসন করে রুট এবং মইন আলি যে ব্যাটটা করলেন, তাতে গোটা সিরিজে বিরাটকে চাপে থাকতে হতে পারে। গোটা দিনে দেশের সেরা স্পিনার অশ্বিনের শিকার আপাতত দুটি। এরমধ্যে আবার শামির চোট ফের চাপ তৈরি করল ভারতীয় শিবিরে।
    ভারত এদিন ম্যাচে ফেরে স্পিনাররা আক্রমণে আসার পর। ১৫ তম ওভারে জাদেজা এসে ভাঙেন কুক-হামিদের ওপেনিং জুটি। ২১ রানে এলবিডব্লিউ হয়ে ফেরেন ইংল্যান্ড অধিনায়ক কুক। তবে ইংল্যান্ড অধিনায়কের এই আউট নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। এই সিরিজ থেকে ডিআরএস চালু করার অনুমতি দিয়েছে বিসিসিআই। চাইলে রিভিউ নিতেই পারতেন কুক। কিন্তু তিনি গ্রাউন্ড আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নেন। পরে হকআইয়ে দেখা যায়, বল লেগ স্টাম্পে লাগছিল না। কয়েক ওভার পর অশ্বিনের বলে আউট হন নবাগত হামিদ। এ ক্ষেত্রে অবশ্য এলবিডব্লিউ নিয়ে কোনও সন্দেহ ছিল না। লাঞ্চের আগে বেন ডাকেটেরও উইকেট হারায় ইংল্যান্ড। অশ্বিনের বলে রাহানের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি।
    First published: