রোহিতের বিস্ফোরক ইনিংস, দেড়শো পেরিয়ে ভয়ঙ্কর হওয়ার ইঙ্গিত

রোহিতের বিস্ফোরক ইনিংস, দেড়শো পেরিয়ে ভয়ঙ্কর হওয়ার ইঙ্গিত
অপ্রতিরোধ্য মেজাজে ব্যাট করছেন রোহিত photo/bcci twitter

চিপকের টার্নিং উইকেটে অসাধারণ ব্যাট করলেন রোহিত শর্মা। ইংলিশ পেসার, স্পিনারদের সামলে শতরান করলেন মধ্যাহ্নভোজের কিছু পরে।

  • Share this:

    #চেন্নাই: তিনি যেদিন খেলবেন সেদিন বাকিদের কথা না লিখলেও হবে। তিনি যেদিন মেজাজে থাকবেন, বাকিরা দর্শক হিসেবে খেলা দেখবে। এটাই দস্তুর। প্রথম টেস্টে দুটো ইনিংসেই ব্যর্থ হয়েছিলেন। সহজ ক্যাচ মিস করেছিলেন। সমালোচনা শুরু হয়ে গিয়েছিল। অনেকেই বলছিলেন নামের জোরে নয়, পারফর্ম করে দেখাও। কেউ আবার কে এল রাহুলের কথা বলছিলেন। কিন্তু রোহিত শর্মার ছোটবেলার কোচ দীনেশ লাড পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন দ্বিতীয় টেস্টেই রানে ফিরবেন রোহিত। সেটাই হল। নিজের বিখ্যাত ছাত্রের মানসিকতা হাতের তালুর মত চেনেন বলেই এতটা আত্মবিশ্বাসী ছিলেন রোহিতের কোচ।

    ওপেন করতে নেমে শুরু থেকেই অনেক বেশ পজেটিভ মনে হচ্ছিল হিটম্যানকে। মধ্যাহ্নভোজের আগেই গিল, পূজারা এবং বিরাটের উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। ইংলিশ বোলাররা ভয়ঙ্কর হওয়ার ইঙ্গিত দিচ্ছিলেন। কিন্তু এই জায়গা থেকে ভারতের ইনিংস সামলে নিলেন দুই সিনিয়র রোহিত এবং রাহানে। চিপকের টার্নিং উইকেটে অসাধারণ ব্যাট করলেন রোহিত শর্মা। ইংলিশ পেসার, স্পিনারদের সামলে শতরান করলেন মধ্যাহ্নভোজের কিছু পরে। স্ট্রেট ড্রাইভ, কভার ড্রাইভ, লেট কাট, পুল- একাধিক শট খেলতে দেখা গেল হিটম্যানকে। দায়িত্বপূর্ণ ইনিংস খেললেন মুম্বইকার। এদিন প্রতিজ্ঞাবদ্ধ মনে হচ্ছিল রোহিতকে।

    যোগ্য সহায়তা রাহানের। দুজনেই ব্যর্থ হয়েছিলেন প্রথম টেস্টে। আজ এই দুজনের একশোর ওপর পার্টনারশিপ পায়ের তলার জমি শক্ত করল ভারতের। জ্যাক লিচ ধারাবাহিক একই জায়গায় বল করে গেলেন। একমাত্র লিচ ছাড়া কোনও ইংলিশ বোলার চাপে ফেলতে পারেনি রোহিতকে। টেস্টে অতীতেও শতরান করেছেন রোহিত। কিন্তু এদিন তাঁর সপ্তম শতরানটা আক্রমনাত্মক শটের থেকেও বেশি গুরুত্ব পাবে ধৈর্য দেখানোর জন্য। রোহিত জানতেন এই উইকেটে ব্যাট করা সহজ নয়। কিন্তু তিনি যখন মানিয়ে নিয়েছেন তখন দলের স্বার্থের কথা ভেবে লম্বা ইনিংস খেলতে হবে তাঁকে।


    স্পিনারদের বিরুদ্ধে এদিন একাধিক সুইপ শট খেলতে দেখা গেল রোহিতকে। মেলবোর্নে অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর শতরান করেছিলেন রাহানে। কিন্তু তারপর থেকে রান পাচ্ছিলেন না। এদিন কিন্তু দলের সহ অধিনায়ক হিসেবে দায়িত্বপূর্ণ ইনিংস উপহার দিলেন তিনি। এই দুই মুম্বইকারের ব্যাটে আজ দীর্ঘ সময় হতাশ হতে হল ইংলিশ বোলারদের।

    Published by:Rohan Chowdhury
    First published: