Home /News /sports /

Rishabh Pant : ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের শক্তিশেল হতে প্রস্তুত ঋষভ পন্থ

Rishabh Pant : ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের শক্তিশেল হতে প্রস্তুত ঋষভ পন্থ

ক্রিকেট নিয়ে রোহিত শর্মার পরামর্শ নেন পন্থ

ক্রিকেট নিয়ে রোহিত শর্মার পরামর্শ নেন পন্থ

Rishabh Pant grateful towards four persons in Team India . একটা সময় মনে করা হত টি টোয়েন্টি ক্রিকেটের উপযুক্ত তিনি। কিন্তু টেস্টে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাটিতে শতরান করে তিনি বুঝিয়ে দিয়েছেন তিনি লম্বা রেসের ঘোড়া

  • Share this:

    #লন্ডন: আজ থেকে ঠিক তিন বছর আগে ইংল্যান্ডের মাটিতে ভারতীয় দলের হয়ে টেস্টে অভিষেক হয়েছিল তাঁর। তৃতীয় টেস্টে শতরান করে চমকে দিয়েছিলেন তিনি। বিদেশের মাটিতে ভারতীয় উইকেটরক্ষক হিসেবে দীর্ঘদিন পর সেটা ছিল শতরান। তারপর মাঝে ফর্ম হারিয়েছিলেন। বাদ পড়েছিলেন ওজন বাড়িয়ে ফেলায়। কিন্তু আবার দুরন্ত কামব্যাক করেছেন জাতীয় দলে।

    অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পেছনে তাঁর অবদান ভোলার নয়। গাববায় অস্ট্রেলিয়ার ডেরায় যেভাবে ব্যাট হাতে মুশকিল পরিস্থিতিতে ম্যাচ জিতিয়ে এনেছিলেন তা ভোলা সম্ভব নয় ক্রিকেটপ্রেমীদের। তারপর ঘরের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ধারাবাহিক পারফর্ম করেছিলেন ব্যাট হাতে। ঋষভ পন্থকে নিয়ে সুনীল গাভাসকার, সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় প্রত্যেকে দারুণ উচ্ছ্বসিত। কারণ তিনি ভুল শট খেলে আউট যেমন হতে পারেন, তেমনই নিজের দিনে একা ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন।

    সম্প্রতি লন্ডনে ইউরো দেখতে গিয়ে করোনা আক্রান্ত হয়েছিলেন। সুস্থ হয়ে টিম ইন্ডিয়ার সংসারে যোগ দিয়েছিলেন কয়েকদিন পর। এবার দলের চারজন মানুষের প্রতি কৃতজ্ঞতা জানালেন উত্তরাখণ্ডের এই তরুণ। প্রথমেই রোহিত শর্মার কথা বলেছেন। ক্রিকেট নিয়ে সবচেয়ে বেশি আলোচনা তিনি করেন রোহিতের সঙ্গে। কোন পরিস্থিতিতে, কী করা প্রয়োজন ছিল, নিজের সিদ্ধান্ত কী হওয়া উচিত ছিল, ইত্যাদি বিষয়।

    বিরাট কোহলির সঙ্গে টেকনিক্যাল ব্যাপারে কথা বলেন। বিদেশে খেললে কোন ধরণের স্টানস, দেশের মাটিতে সেই স্টানস কতটা পরিবর্তন সবকিছু। এছাড়া দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে নিয়মিত ক্রিকেট নিয়ে কথা বলেন। ইংল্যান্ডে রবি শাস্ত্রী প্রচুর ক্রিকেট খেলেছেন। তাই দলের কোচের থেকে ছোট ছোট তথ্য মাথায় ঢুকিয়ে রাখছেন ভারতীয় দলের উইকেট-রক্ষক ব্যাটসম্যান। শেষ কয়েক মাস ধ্যান করছেন। ধৈর্য বাড়ানোর চেষ্টা করছেন। জানেন ম্যাচ শেষ করে আসা আসল। বড় শট খেলে উইকেট দিয়ে আসা নয়।

    এই নিয়ে কোচ এবং অধিনায়ক আলাদা করে কথা বলেছেন। একটা সময় মনে করা হত টি টোয়েন্টি ক্রিকেটের উপযুক্ত তিনি। কিন্তু টেস্টে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাটিতে শতরান করে তিনি বুঝিয়ে দিয়েছেন তিনি লম্বা রেসের ঘোড়া। আইপিএলে দিল্লির অধিনায়ক হয়েছেন। সব মিলিয়ে আত্মবিশ্বাস কয়েকগুণ বেড়ে গিয়েছে।

    কিছুটা দুর্বলতা ছিল কিপিং নিয়ে। শেষ কয়েক মাস প্রচুর পরিশ্রম করেছেন উইকেটের পেছনে নিজেকে দক্ষ করে তোলার জন্য। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু হতে চলা পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ঋষভ পন্থ যে বড় ফ্যাক্টর হতে চলেছেন, তাতে সন্দেহ নেই।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Rishabh Pant

    পরবর্তী খবর