রুটকে পেছনে ফেলে জানুয়ারিতে আইসিসির সেরা ক্রিকেটার ঋষভ পন্থ

রুটকে পেছনে ফেলে জানুয়ারিতে আইসিসির সেরা ক্রিকেটার ঋষভ পন্থ
রুটকে টপকে আইসিসির পুরস্কার ছিনিয়ে নিলেন পন্থ photo/sydney morning herald

ক্রিকেট ক্যারিয়ারে প্রথমবার আইসিসির প্লেয়ার অফ দ্য মন্থ পুরস্কার জিতলেন ঋষভ পন্থ। জানুয়ারি মাসে অস্ট্রেলিয়া সিরিজে দুরন্ত খেলার পুরস্কার পেলেন তিনি।

  • Share this:

    #চেন্নাই: ক্রিকেট ক্যারিয়ারে প্রথমবার আইসিসির প্লেয়ার অফ দ্য মন্থ পুরস্কার জিতলেন ঋষভ পন্থ। জানুয়ারি মাসে অস্ট্রেলিয়া সিরিজে দুরন্ত খেলার পুরস্কার পেলেন তিনি। ওই সিরিজে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান ছিল এই উইকেট-রক্ষক ব্যাটসম্যানের। সিডনিতে ৯৭ করেছিলেন ঝড়ের গতিতে। শতরান হাতছাড়া হয়েছিল, কিন্তু দলকে অল্পের জন্য জেতাতে পারেননি বলে মন খারাপ ছিল তাঁর। ব্রিসবেনে তাঁর অপরাজিত ৮৯ রানের ইনিংস সিরিজ জিতিয়েছিল ভারতকে। প্যাট কামিন্স, স্টার্কদের বিরুদ্ধে যেভাবে ব্যাট করেছিলেন তিনি তা দেখে উচ্ছ্বসিত না হয়ে পারেনি ক্রিকেটপ্রেমীরা।

    ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ফের ৯১ রানের ইনিংস খেলেন তিনি। নিজের মেজাজেই খেলতে ভালোবাসেন। একদিনের মেজাজে বোলারদের শাসন করতে ভালোবাসেন। সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে সুনীল গাভাসকার, ভারতের এই তরুণ বাঁহাতি ব্যাটসম্যানের প্রশংসা করেছিলেন প্রাক্তন তারকারা। আইসিসির এই সম্মানে তাঁর লড়াই ছিল ইংল্যান্ড অধিনায়ক জো রুট এবং আয়ারল্যান্ডের পল স্টার্লিং এর সঙ্গে। ভোটের বিচারে সেরা নির্বাচিত হয়েছেন পন্থ। আইসিসির ভোটিং সদস্যরা জানিয়েছেন এই পুরস্কার বেছে নেওয়ার ক্ষেত্রে কে বেশি রান করেছে সেটা যত না গুরুত্ব পেয়েছে, তার থেকে বেশি গুরুত্ব পেয়েছে কী ধরণের পরিস্থিতিতে এবং কোন প্রতিপক্ষের বিরুদ্ধে সেই সংশ্লিষ্ট ক্রিকেটার পারফর্ম করেছেন।

    অস্ট্রেলিয়ায় ভারতের একাধিক সিনিয়র ক্রিকেটার না থাকা সত্ত্বেও, ঋষভ পন্থ যেভাবে সাহসী প্রদর্শন করেছিলেন তাতে তিনি বাকিদের পেছনে ফেলেছেন। তবে উইকেট কিপিং করার ক্ষেত্রে তাঁকে আরও উন্নতি করতে হবে সন্দেহ নেই। ক্যাচ মিস, স্টাম্পিং মিস হামেশাই করে থাকেন। প্রাক্তন ভারতীয় উইকেট রক্ষক কিরণ মোরে জানিয়েছিলেন ঋষভ কিপিং উন্নত করতে পারলে দলে জায়গা নিয়ে সংশয় থাকবে না।

    Published by:Rohan Chowdhury
    First published: