Home /News /sports /
ভক্তের কাছে স্বপ্নভঙ্গ কিংবদন্তীর

ভক্তের কাছে স্বপ্নভঙ্গ কিংবদন্তীর

ভক্তের সামনে থামল কিংবদন্তীর অশ্বমেধের রথ ৷ অলিম্পিকে রেকর্ড করে ফেলা কিংবদন্তীকে ১০০ মিটার বাটারফ্লাইয়ে হারিয়ে দিল তাঁরই এক খুদে ভক্ত ।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #রিও ডি জেনেইরো: ভক্তের সামনে থামল কিংবদন্তীর অশ্বমেধের রথ ৷ অলিম্পিকে রেকর্ড করে ফেলা কিংবদন্তীকে ১০০ মিটার বাটারফ্লাইয়ে হারিয়ে দিল তাঁরই এক খুদে ভক্ত ।  ব্রাজিল অলিম্পিকে তাই মহা অঘটনের নায়ক জোসেফ স্কুলিং। সিঙ্গাপুরের একুশ বছরের এই সাঁতারু এখনও বিশ্বের সবচেয়ে আলোচিত নাম।

    philip

    এই ছবিটা আট বছর আগের বেজিংয়ের। সেদিনেই ওই ছোটো ছেলেটাই আজকে জোসেফ স্কুলিং। কে জানত, সেদিন যে ছেলেটিকে হাসি মুখে অটোগ্রাফ দিয়েছিলেন, আজ তাঁর কাছেই মাইকেল ফেল্পসের অলিম্পিকের স্বপ্ন ভঙ্গ হবে। শেষ অলিম্পিক খেলতে এসে মাত্র ০.৭৫ সেকেন্ডের জন্য মাইকেল ফেল্পসের হাত থেকে বেরিয়ে গেল অলিম্পিকের ২৩ নম্বর সোনা।

    পাঁচে পাঁচ, ব্রাজিলে এই টার্গেট নিয়েই রিও’র পুলে ঝাঁপ মেরেছিলেন মাইকেল ফেল্পস। কিন্তু ৫০.৩৯ সেকেন্ড সময় করে গুরু ফেল্পসকে হারিয়ে দিলেন একুশ বছরের এই ইউরো এশিয়ান।

    সিঙ্গাপুরের তৃতীয় প্রজন্মের ইউরো এশিয়ান জোসেফ স্কুলিংয়ের দাদু ব্রিটিশ মিলিটারির সদস্য ছিলেন । পাঁচ বছর আগে পেশাদার সার্কিটে পথ চলা শুরু করে । বাটারফ্লাই ইভেন্টে গত বছর তিনি বিশ্ব চ্যাম্পিয়ন। দু’বছর আগে দক্ষিণ কোরিয়ায় এশিয়ান গেমসে তিনটি ইভেন্টে সোনা-রূপো-ব্রোঞ্জ জিতেছিলেন। পদক রয়েছে কমনওয়েলথ গেমসেও। সাঁতারের বাইরে ফুটবল নিয়ে পাগল চেলসির ভক্ত একুশ বছরের জোসেফ। এই অলিম্পিকে এখনও পর্যন্ত যেক’টি রূপকথা তৈরি হয়েছে, তাতে সবাইকে ছাপিয়ে যেতে পারে স্কুলিংয়ের জয়। একই ইভেন্টে গুরুকে হারিয়ে শিষ্যের সোনা জয় এমন অভিজ্ঞতা অলিম্পিকের ইতিহাসে সাম্প্রতিক অতীতে নজিরবিহীন ৷
    First published:

    Tags: 100 Meter Butterfly, Joseph Schooling, Michael Phelps, Rio 2016, Rio Olympics, Rio Olympics 2016, Swimming

    পরবর্তী খবর