প্রয়াত প্রাক্তন টেনিস তারকা আখতার আলি

প্রয়াত প্রাক্তন টেনিস তারকা আখতার আলি
প্রয়াত আখতর আলি

শনিবার গভীর রাতে ঘুমের মধ্যেই মারা গেলেন প্রাক্তন ডেভিস কাপার। মৃত্যুকালে আখতার আলির বয়স হয়েছিল ৮২ বছর।

  • Share this:

    #কলকাতা: ক্রীড়া জগতে নক্ষত্র পতন। প্রয়াত প্রাক্তন টেনিস তারকা আখতার আলি। শনিবার গভীর রাতে ঘুমের মধ্যেই মারা গেলেন প্রাক্তন ডেভিস কাপার। মৃত্যুকালে আখতার আলির বয়স হয়েছিল ৮২ বছর। দীর্ঘদিন মূত্রনালি ও কিডনির সমস্যায় ভুগছিলেন আখতার আলি। গত ২৯শে জানুয়ারি উডল্যান্ডস হাসপাতালে ভর্তি হন। শনিবার দুপুরে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন। তবে শনিবার গভীর রাতে ঘুমের মধ্যেই প্রয়াত হলেন এই টেনিস কিংবদন্তি।

    ১৯৫৮ থেকে ১৯৬৪ সাল অবধি ডেভিস কাপে ভারতীয় দলের নিয়মিত সদস্য ছিলেন। টুর্নামেন্টে ভারতের হয়ে খেলতে নেমে ৯-২ জয়-পরাজয়ের রেকর্ড রয়েছে আখতার আলির দখলে। সিঙ্গলস ও ডাবলস ২টি ফরম্যাটে দেশের হয়ে খেলেছেন আকতার আলি। রামানাথন কৃষ্ণন, নরেশ কুমার, প্রেমজিত লাল এবং জয়দীপ মুখোপাধ্যায়ের মত কিংবদন্তীদের সাথে ডাবলস পার্টনার হিসেবে খেলেছেন আখতার আলি। ১৯৫৫ সালে জুনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন তিনি। সেই বছরের জুনিয়র উইম্বলডনের সেমিফাইনালে উঠেছিলেন।

    প্রয়াত আখতর আলি প্রয়াত আখতর আলি

    টেনিস থেকে অবসর নেওয়ার পরেও ভারতীয় টেনিসে কাজ করেছেন আখতার আলি। ভারতীয় টেনিসের একঝাঁক তারকা রমেশ কৃষ্ণন, বিজয় অমৃতরাজ, লিয়েন্ডার পেজ, সানিয়া মির্জার সঙ্গে কাজ করেছিলেন। ২০০৮ সালের ডেভিড কাপে ভারতীয় দলের নন প্লেয়িং অধিনায়কের দায়িত্ব পালন করেছেন আখতার আলি। ২০০০ সালে  অর্জুন পুরস্কার সম্মান পান তিনি।

    প্রয়াত আখতর আলি প্রয়াত আখতর আলি

    রবিবার বিকেলে সমাধিস্থ করা হবে আখতার আলিকে। প্রাক্তন ডেভিস কাপারের প্রয়াণে শোকের ছায়া টেনিস মহলে। টুইট করে শ্রদ্ধা জানিয়েছেন সোমদেব দেববর্মনের মত প্রাক্তন তারকারা।আকতার আলি ছেলে জিসান আলিও প্রাক্তন ডেভিস কাপার এবং ভারতীয় কোচ। ছেলে কলকাতায় আসার পরই শেষকৃত্য সম্পন্ন হবে। আকতার আলির মৃত্যুতে তার পরিবারের তরফ থেকে জানানো হয়, বেশ কয়েকদিন অসুস্থ থাকলেও শনিবার সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন আকতার আলি। তবে ঘুমের মধ্যেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শেষ সময় আকতার আলিির পাশে ছিলেন পরিবারের সদস্যরা। রবিবার সকালে  বাড়িতেই তাঁর মরদেহ রাখছে থাকছে।

    Published by:Pooja Basu
    First published: