ভারত থেকে সাবধান! ক্রিকেট বিশ্বকে বার্তা চ্যাপেল, রামিজদের

ভারত থেকে সাবধান! ক্রিকেট বিশ্বকে বার্তা চ্যাপেল, রামিজদের

ভারতীয় দলের দাপটে মুগ্ধ ক্রিকেট পন্ডিতরা

পাক কিংবদন্তি রামিজ মনে করেন এই ভারতীয় দলটা বিশ্ব ক্রিকেটকে যেভাবে শাসন করছে, তাতে আগামীদিনে বাকি দলগুলোর যথেষ্ট চিন্তিত হওয়ার কারণ আছে

  • Share this:

    #করাচি: ভারত হইতে সাবধান! ভারতীয় ক্রিকেট দল এই মুহূর্তে যে ক্রিকেট খেলছে তাতে বিশ্বের বাকি ক্রিকেট দলগুলোর সাবধান হওয়ার দরকার আছে মনে করছেন ইয়ান চ্যাপেল, রামিজ রাজার মত ক্রিকেট পণ্ডিতরা। পাকিস্তানের বিশ্বকাপজয়ী দলের সদস্য রামিজ দীর্ঘদিন ভারতীয় ক্রিকেটের সঙ্গে পরোক্ষভাবে যুক্ত। আইপিএলে কমেন্ট্রি করেছেন, ভারতীয় ক্রিকেটারদের কাছ থেকে দেখেছেন।

    সেই রামিজ জানিয়েছেন,"ভারতের একদিনের সিরিজটা দীর্ঘদিন মনে থাকবে। ইংল্যান্ড এবং ভারত কেন একদিনের ক্রিকেটে বিশ্বের প্রথম এবং দ্বিতীয় দল সেটা প্রমাণিত। ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়া যেভাবে ভারতীয় ইনিংসকে টেনে নিয়ে গেল কোনও প্রশংসা যথেষ্ট নয়। এঁদের মানসিকতা আলাদা। বড় শট খেলতে ভয় পায় না। নিজেদের স্কিলের ওপর ভরসা না হলে এই কাজ করা যায় না। বিরাট, ধাওয়ান এবং রোহিতের মত সিনিয়র ব্যাটসম্যান রান না পেলেও ভারতের চাপ হয় না। ভারতীয় দল ঘরের পাশাপাশি বিদেশের মাটিতেও সমান দাপট দেখাতে পারছে এই কারণে।"

    অস্ট্রেলিয়ান কিংবদন্তি ইয়ান চ্যাপেল মনে করেন এই ভারতীয় দলটা বিশ্ব ক্রিকেটকে যেভাবে শাসন করছে, তাতে আগামীদিনে বাকি দলগুলোর যথেষ্ট চিন্তিত হওয়ার কারণ আছে। চ্যাপেলের মনে পড়ে যাচ্ছে অতীতের ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়া দলের দাপট। সবচেয়ে বড় কথা সবরকম ফরম্যাটেই ভারত অপ্রতিরোধ্য। অস্ট্রেলিয়ার মাটিতে যেভাবে লজ্জাজনক হারের পর ঘুরে দাঁড়িয়ে টেস্ট সিরিজ জিতেছে ভারত, তা অতীতে অন্য কোনও দল করতে পারেনি জানিয়েছেন চ্যাপেল।

    ভারতের রিজার্ভ বেঞ্চ এই মুহূর্তে পৃথিবীর বাকি ক্রিকেট দলের থেকে কয়েক যোজন এগিয়ে। বিশেষ করে ভারতীয় ফাস্ট বোলাররা নজর কেড়েছেন চ্যাপেলের। পন্থ থেকে সিরাজ, গিল থেকে শার্দুল ঠাকুর, ভুবনেশ্বর কুমার থেকে নটরাজন, 'নতুন ভারতে' মজে চ্যাপেল। চ্যাপেল এবং রামিজ দুজনেই মনে করেন এই তরুণ ভারতীয় দলের সবচেয়ে বড় প্লাস পয়েন্ট ফলের কথা না ভেবে শেষপর্যন্ত লড়াই করার ক্ষমতা। কোনও পরিস্থিতিতেই হাল ছাড়ে না এই দল। এটাই ভারতের ইউএসপি। বিরাট কোহলি এবং কোচ রবি শাস্ত্রী এই মানসিকতা দলের মধ্যে ঢোকাতে পেরেছেন।

    Published by:Rohan Chowdhury
    First published: