Home /News /sports /
Ravi Shastri : টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে অদ্ভুত বিধান রবি শাস্ত্রীর ! শুনলে চমকে যাবেন

Ravi Shastri : টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে অদ্ভুত বিধান রবি শাস্ত্রীর ! শুনলে চমকে যাবেন

টেস্ট ক্রিকেট বাঁচাতে শাস্ত্রীয় বিধান

টেস্ট ক্রিকেট বাঁচাতে শাস্ত্রীয় বিধান

Ravi Shastri special suggestion for keeping top 6 teams playing test cricket. টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে অদ্ভুত বিধান রবি শাস্ত্রীর !

  • Share this:

    #মুম্বই: আইসিসি যেখানে ক্রিকেটকে বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার পথে হাঁটছে, সেখানে টেস্ট ক্রিকেটকে সংকীর্ণ করে ফেলার প্রস্তাব দিলেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস ওয়ানডে থেকে অবসর নেওয়ায় ৫০ ওভারের ফরম্যাটকে অনেক ক্রিকেটবোদ্ধাই বাদ দিতে বলছেন। কিন্তু শাস্ত্রী তিন ফরম্যাটকেই টিকিয়ে রাখার পক্ষে।

    তবে টেস্ট ক্রিকেট জনপ্রিয় করে তুলতে তিনি বেশ অদ্ভুত এক প্রস্তাব দিয়েছেন! এক সাক্ষাতকারে বিশ্বকাপজয়ী প্রাক্তন এই অল-রাউন্ডার বলেন, যদি টেস্ট ক্রিকেট বাঁচিয়ে রাখতে হয়, তাহলে ১০-১২ দলকে খেলানো যাবে না। প্রথম ৬টি দল খেলুক। সংখ্যা নয়, গুণগত মান বজায় থাকুক।

    আরও পড়ুন - Axar Patel : চাপের মুখে রুদ্ধশ্বাস ম্যাচ জিতিয়ে আইপিএলের কাছে কৃতজ্ঞ অক্ষর প্যাটেল

    এই পথে হাঁটলে অনান্য ফরম্যাটের ক্রিকেট টিকিয়ে রাখা যাবে। খেলার সম্প্রসারণ করতে চাইলে দলগুলিকে টি-টোয়েন্টি বা ওয়ানডে ক্রিকেটে সুযোগ দেওয়া হোক। কিন্তু টেস্ট ক্রিকেটে দল কমাতেই হবে। তাহলে আর এটা ভাবতে হবে না যে ইংল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজ- কে আসছে, কে আসছে না।

    তিনি আরও বলেন, প্রথম ৬টি দল টেস্ট খেলবে। যারা প্রথম ছয়ে থাকবে না, তারা খেলবে না। ভারত হোক বা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া। সবাইকে টপ-সিক্সের জন্য কোয়ালিফাই করতে হবে। যদি তারা টেস্ট খেলতে চায়। খেলার সম্প্রসারণের জন্য সাদা বলের ক্রিকেট আছে।

    টেস্ট ক্রিকেট আসলে কী? যেটা আপনাকে পরীক্ষায় ফেলে। যেখানে কোয়ালিটির প্রয়োজন। যদি কোনো কোয়ালিটিই না থাকে, তাহলে সেই খেলা দেখবে কে? শাস্ত্রীর এই প্রস্তাব নিঃসন্দেহে বিতর্কের জন্ম দেবে।

    তবে নিজের প্রস্তাবের পেছনে ভারতের সাবেক এই কোচ যুক্তি দেখিয়ে বলেন, যে দেশ কখনো টেস্ট খেলেনি, তাকে ভারতের স্পিন সহায়ক উইকেটে বা ইংল্যান্ডের পেস সহায়ক পরিবেশে খেলতে পাঠালে, দুই থেকে আড়াই দিনের মধ্যে খেলা শেষ হয়ে যাবে। সম্প্রচারকারীদের থেকে পাঁচ দিনের ক্রিকেটের টাকা নেওয়া হয়েছে। আড়াই দিনে শেষ হলে তারাও খুশি হবে না। দর্শকরাও আনন্দ পাবে না।

    সব মিলিয়ে টেস্ট ক্রিকেটের ঐতিহ্য বজায় রাখা খুব দরকার। তবে রবি শাস্ত্রীর যুক্তি আইসিসি শুনবে এমন গ্যারান্টি নেই। তাদের কোয়ালিটির থেকেও দরকার ক্রিকেটের বাজার। সেটাই আসল।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Ravi Shastri, Test Cricket

    পরবর্তী খবর