খেলা

corona virus btn
corona virus btn
Loading

শরীরে বলের আঘাত নিয়ে অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতি সেরেছিলেন রাহানে

শরীরে বলের আঘাত নিয়ে অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতি সেরেছিলেন রাহানে
photo source/firstpost

আমাদের বলত শরীর লক্ষ্য করে বল করতে। কয়েকবার আহত হয়েছে। তবে লড়াই ছাড়েনি।

  • Share this:

#মুম্বই: বিরাট কোহলি দেশে ফিরে আসার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত উড়ে যাবে এমনটাই ভেবেছিলেন অধিকাংশ মানুষ। ক্রিকেট বিশেষজ্ঞদের মতেও ভারতের কাজটা প্রচন্ড কঠিন ছিল। কিন্তু অধিনায়ক অজিঙ্কা রাহানে জানতেন যতক্ষণ শ্বাস ততক্ষণ আশ। কাজেই হারার আগে হার না মানার মন্ত্র নিয়ে নেমেছিলেন তিনি। মেলবোর্নে বক্সিং ডে টেস্ট ভারত অধিনায়কের লড়াকু শতরান বিদেশের মাটিতে অন্যতম সেরা ইনিংস হয়ে থাকবে। সুনীল গাভাস্কার থেকে শুরু করে ইয়ান চ্যাপেল সকলেই প্রশংসা করেছেন রাহানের ব্যাটিং এবং অধিনায়কত্বের। কিন্তু রাহানের প্রস্তুতি শুরু হয়েছিল অনেক আগে থেকেই। তাঁর গুরু প্রবীণ আমরে এমনটাই জানিয়েছেন।

প্রবীণ জানান," রাহানে অস্ট্রেলিয়া সফরে রান পাওয়ার জন্য মরিয়া ছিল। আমার কাছে বিশেষ প্র্যাকটিস সেশন করেছিল কয়েকদিন। সাধারণত যে জায়গা থেকে আমরা থ্রো ডাউন প্র্যাকটিস করাই, তার থেকে অনেকটা এগিয়ে প্র্যাকটিস করানো হয়েছিল রাহানেকে। ও জানত অস্ট্রেলিয়াতে রান পেতে গেলে প্রথমে ধৈর্য ধরে থাকতে হবে। ফাস্ট বোলারদের আঘাত নিতে হবে শরীরে। রিয়াকশন টাইম বেশি পাওয়া যাবে না। সেই মত নিজের প্রস্তুতি নিয়েছিল। আমাদের বলত শরীর লক্ষ্য করে বল করতে। কয়েকবার আহত হয়েছে। তবে লড়াই ছাড়েনি। কিন্তু এই ব্যথা পাওয়ার মাধ্যমে নিজের প্রস্তুতি সেরেছিল সবার অলক্ষ্যে। তাই মেলবোর্নে ওঁর অসাধারণ ইনিংস দেখে আমি অবাক হইনি। ওকে দেখে যতটা না মনে হয়, মানসিকভাবে তার থেকে অনেক বেশি শক্তিশালী। গুরু হিসেবে আমি গর্বিত"।

তবে প্রবীণ মনে করিয়ে দিয়েছেন রাহানে অধিনায়ক হিসেবে একটা টেস্ট জিতে সন্তুষ্ট থাকবেন না। সিডনিতে পরের টেস্ট জেতার চেষ্টা করবেন তিনি। নিজের গুরু ছিলেন রমাকান্ত আচরেকার। সচিন এবং তিনি একই গুরুর কাছে ক্রিকেটের পাঠ নিয়েছেন। নিজের ছাত্র রাহানেকে সেই গুরু মন্ত্রে দীক্ষিত করতে চান প্রবীণ আমরে। পাশাপাশি ভারত যদি রাহানের নেতৃত্বে সিরিজ জিতে আসতে পারে সেটাই হবে তাঁর কাছে সেরা গুরুদক্ষিণা। ইতিমধ্যেই দলে যোগ দিয়েছেন রোহিত শর্মা। দীর্ঘদিন ক্রিকেটের বাইরে ছিলেন তিনি। তবে নেট সেশনে ছন্দে দেখা গিয়েছে হিটম্যানকে। অন্যদিকে অস্ট্রেলিয়া মরিয়া হয়ে দলে ফিরিয়েছে ডেভিড ওয়ার্নারকে।

Published by: Rohan Chowdhury
First published: January 3, 2021, 6:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर