স্পোর্টস কোটায় রেলের চাকরি পাওয়া মানেই নিশ্চিত জীবন... তৃণাঙ্কুরের মৃত্যুতে সেই মিথ চুরমার

স্পোর্টস কোটায় রেলের চাকরি পাওয়া মানেই নিশ্চিত জীবন... তৃণাঙ্কুরের মৃত্যুতে সেই মিথ চুরমার

Trinankur Nag

  • Share this:

    #কলকাতা: রেলের স্পোর্টস কোটায় চাকরি পাওয়া মানেই নিশ্চিত জীবন। প্র্যাকটিস থেকে ট্রেনিং - কোনও ব্যাপারেই আর চিন্তা করতে হবে না। এক তৃণাঙ্কুরের মৃত্যুতেই সেই মিথ চুরমার। প্যান্ডোরার বাক্স খুলে গেল যেন। নিজেদের অভিজ্ঞতা তুলে ধরে বিস্ফোরক স্পোর্টস কোটায় চাকরি করা খেলোয়াড়রা।

    তৃণাঙ্কুর মারা গিয়ে কী অনেক প্রশ্ন তুলে দিলেন ? যা নিয়ে আগে কেউ মুখ খোলেননি। যা আগে কখনও জানা যায়নি। কেউ বাংলার হয়ে খেলেছেন। কেউ জাতীয় দলে খেলার স্বপ্ন দেখেন। রেলে চাকরি পাওয়ার পর জীবনটাই বদলে গিয়েছে অনেকের। কিন্তু সবার ক্ষেত্রেই কি ছবিটা এতটাই উজ্জ্বল ?

    ঝুঁকিপূর্ণ কাজ। প্রশিক্ষণ ছাড়াই নতুন নতুন কাজের দায়িত্ব দেওয়া। আতঙ্কে সৌরভের মতো চাকরি ছেড়েছেন আরও অনেকেই। এই চাপ সহ্য করতে পারছিলেন না তৃণাঙ্কুর। তাই বারবার বিভাগ বদলের আবেদন করেছেন। কাজ হয়নি। শেষ পর্যন্ত ঘটল মৃত্যু। অনেকে আবার আগেই ফিরে গিয়েছেন মাঠের অনিশ্চিত জীবনে। কেউ অন্য চাকরি খুঁজে নিয়েছেন।

    খেলাধূলোকে প্রোমোট করার জন্যই তো স্পোর্টস কোটা। নির্দিষ্ট দক্ষতা আর সাফল্য পেলে তবেই স্পোর্টস কোটায় নিয়োগ করে রেল। খেলোয়াড়দের সুযোগ দেওয়ার বদলে এমন অভিযোগ উঠছে কেন ?

    একই অবস্থার মধ্যে দিয়ে যেতে হয় সম্ভাবনাময়, প্রতিশ্রুতিবান খেলোয়াড়দেরও। একই অভিজ্ঞতা আরও অনেকেরই। কাজে নিরাপত্তা চেয়ে এদিন শিয়ালদহে বিক্ষোভ দেখান রেলকর্মীরা। তৃণাঙ্কুরের পরিণতির পর তা হলে কী কিছুটা হলেও বদল আসবে রেলের নীতিতে ?

    রিপোর্টার: ঈরণ রায় বর্মন

    First published: