করোনার আতঙ্ক সর্বত্র ! অলিম্পিকের প্রস্তুতিতে চিনা প্রতিপক্ষে অস্বস্তি ভারতের

করোনার আতঙ্ক সর্বত্র ! অলিম্পিকের প্রস্তুতিতে চিনা প্রতিপক্ষে অস্বস্তি ভারতের

খেলার দুনিয়ায় 'করোনা' আতঙ্ক। চিনা প্রতিপক্ষ নিয়ে দুশ্চিন্তায় ভারত। স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশের অপেক্ষায় আইওএ।

  • Share this:

#কলকাতা: করোনা আতঙ্কে কাঁপছে কাশ্মীর থেকে কেরল। বাংলা থেকে গুজরাত। চিন থেকে সংক্রমিত ভাইরাসের ভয় থাবা বসিয়েছে খেল দুনিয়াতেও। সামনেই টোকিও অলিম্পিক। ভারোত্তোলন, ব্যাডমিন্টন, জিমনাসটিক্সের মত খেলায় আবার চিনাদের আধিপত্য। অলিম্পিকের প্রস্তুতি সারতে তাই চিনের বিরুদ্ধে স্টেজ রিহার্সাল সারার পরিকল্পনা ছিল অনেকাংশে। সম্প্রতি করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে আপাতত ধাক্কা খেয়েছে আইওএ-র সেই মাস্টারপ্ল্যান।

অলিম্পিকের আগে তাই চিনা প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে নামা নিয়ে অস্বস্তিতে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। জাতীয় ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপের অনুষ্ঠানে বুধবার কলকাতা এসেছিলেন আইওএ সভাপতি নরিন্দার বাত্রা। নিউজ১৮- কে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে বাত্রা জানান, "এই সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ মেনে চলবে আইওএ। তবে এই সম্পর্কিত এখনও কোনও নির্দেশ নামা স্বাস্থ্যমন্ত্রক জারি করেনি।"

অলিম্পিকের আগে হাতে এখনও ছয় মাস সময়। তার আগেই করোনা ভাইরাস সংক্রান্ত সমস্যার সমাধানসূত্র মিলবে বলেও দাবি প্রয়াত অরুণ জেটলির ঘনিষ্ঠ আত্মীয়র। টোকিও অলিম্পিকে কত গুলো পদক পেতে পারে ভারত? আইওএ সভাপতি ও হকি ফেডারেশন সুপ্রিমোর উত্তর তৈরি। "পদক সংখ্যা দুই অঙ্কের ঘরে যাবে। ১০ থেকে ১১ টা পদক আশা করাই যায়। তবে আমাদের আসল লক্ষ্য ২০২৪-র প্যারিস অলিম্পিক।"

টোকিও অলিম্পিকে প্রাক্তন ভারত অধিনায়ক ও বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে ব্র্যান্ড অ্যাম্বাসেডর ঘোষণা করেছে করা হয়েছে। সৌরভের লড়াকু মনোভাব ও পরিচ্ছন্ন ভাবমূর্তি অলিম্পিয়ানদের অনুপ্রেরণা যোগাবে বলেই আশা বাত্রার। তবে শুধুমাত্র সৌরভ গঙ্গোপাধ্যায় নন, অলিম্পিকের আগে আরও কয়েকজন সেলিব্রেটিকে ভারতের  অলিম্পিক দলের সঙ্গে জোড়ার ভাবনা রয়েছে আইওএ-র। তালিকায় নাম রয়েছে অভিনেতা অক্ষয় কুমারের। অলিম্পিক চলাকালীন ব্র্যান্ড অ্যাম্বাসেডরদের টোকিও উড়িয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনাও রয়েছে। ২০২২-এর জাতীয় গেমস বাংলায় করার বিষয়েও বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাসোসিয়েশনের সচিব বাবুন বন্দোপাধ্যায়-কে বুধবার প্রতিশ্রুতি দেন আইওএ সুপ্রিমো নরিন্দর বাত্রা।

PARADIP GHOSH

First published: February 6, 2020, 8:32 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर