১৮৭৭ সালে আজকের দিনেই অনুষ্ঠিত হয়েছিল বিশ্বের প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ

১৮৭৭ সালে আজকের দিনেই অনুষ্ঠিত হয়েছিল বিশ্বের প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ

১৮৭৭ সালে আজকের দিনেই অনুষ্ঠিত হয়েছিল বিশ্বের প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ, মনে আছে সেই গাথা?

আজ থেকে প্রায় ১৪৩ বছর আগে এক ইতিহাসের সাক্ষী হয়েছিল গোটা পৃথিবী।

  • Share this:

#মেলবোর্ন: ১৫ মার্চ। ১৮৭৭ সালে আজকের দিনেই প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। মেলবোর্নের ২২ গজে লড়াইয়ে নেমেছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ব্যাট, বল হাতে তৈরি হয়েছিল একের পর এক রেকর্ড। তবে শেষ হাসি হেসেছিল অস্ট্রেলিয়া। ঠিক কী হয়েছিল সে দিন?

আজ থেকে প্রায় ১৪৩ বছর আগে যেন এক ইতিহাসের সাক্ষী হয়েছিল গোটা পৃথিবী। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৫ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত প্রথম আন্তর্জাতিক এই টেস্ট খেলা অনুষ্ঠিত হয়। তবে এর সঙ্গে বহু রেকর্ডও জড়িয়ে রয়েছে। শোনা যায়, এই টেস্ট ম্যাচের জন্য না কি কোনও নির্দিষ্ট সময় বরাদ্দ ছিল না। তবে চার দিনেই খেলা শেষ হয়ে যায়।

ম্যাচে অস্ট্রেলিয়া টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল। অস্ট্রেলিয়ার হয়ে চার্লস ব্যানারম্যান (Charles Bannerman) অসাধারণ ব্যাটিং করেন। ১৬৫ রানের একটি মজবুত ইনিংস উপহার দেন তিনি। পরে আঙুলে চোট লেগে প্যাভিলিয়নে ফিরতে হয় তাঁকে। সেই সময় অস্ট্রেলিয়া সাত উইকেটে ২৪০ রান করেছিল। চার্লস ব্যানারম্যান মাঠ ছাড়ার পর ২৪৫ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। এদিকে, ইংল্যান্ডের আলফ্রেড শ (Alfred Shaw) টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম বলটি করেছিলেন। আর ইংল্যান্ডের বোলার অ্যালেন হিল (Allen Hill) চতুর্থ ওভারে প্রথম উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান নেট স্যামসনকে বোল্ড করেছিলেন তিনি।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৯৬ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। কিন্তু দ্বিতীয় ইনিংসে খুব একটা বড় রানের লক্ষ্যমাত্রা দিতে পারেনি চার্লস ব্যানারম্যানের দল। ১০৪ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। মজার বিষয় হল, অস্ট্রেলিয়ার ১৫৩ রানের লিডই টপকাতে পারেনি ইংল্যান্ড। গোটা টিম একের পর এক প্যাভিলিয়নে ফিরতে শুরু করে। ১০৮ রানে শেষ হয়ে যায় ইংরেজদের ইনিংস। আর ইতিহাসের প্রথম টেস্টে ৪৫ রানে জয় ছিনিয়ে নেয় অস্ট্রেলিয়া।

প্রসঙ্গত, এর আগে ১৮৪৪ সালে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে। নিউ ইয়র্কের সেন্ট জর্জ ক্রিকেট ক্লাবের মাঠে এই ম্যাচটি অনুষ্ঠিত হয়। পরের দিকে, ১৮৫৯ সালে পেশাদার ইংরেজ খেলোয়াড়রা উত্তর আমেরিকায় যায়। এটাই প্রথম বিদেশ সফর ছিল। পরের দিকে ১৮৬২ সালে প্রথমবার ইংল্যান্ড দল অস্ট্রেলিয়ায় যায়। তবে, ফার্স্ট অফিসিয়াল টেস্ট ম্যাচের সাক্ষী থাকে ১৮৭৭ সাল, যা আজও ক্রিকেট ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা রয়েছে।

Published by:Rukmini Mazumder
First published: