৮৭ বছরে প্রথমবার বাতিল রঞ্জি ট্রফি, জানালেন বোর্ড সচিব জয় শাহ

৮৭ বছরে প্রথমবার বাতিল রঞ্জি ট্রফি, জানালেন বোর্ড সচিব জয় শাহ
করোনার দাপটে ক্ষতিগ্রস্ত ক্রিকেট ক্যালেন্ডার, বাতিল রঞ্জি ট্রফি জানালেন জয় শাহ photo/espn

বিসিসিআই সচিব জয় শাহ এদিন জানিয়ে দিলেন এবারের মত হচ্ছে না রঞ্জি। ৮৭ বছরে প্রথমবার বাতিল রঞ্জি ট্রফি। করোনার দাপটে গত মরশুমে যথাসময়ে আয়োজন করা যায়নি টুর্নামেন্ট।

  • Share this:

    #মুম্বই: এমনটা যে হতে পারে আগে থেকেই ইঙ্গিত ছিল। আইপিএল শুরু হতে হতে সম্ভবত এপ্রিলের প্রথম সপ্তাহ। তবে দেশ না বিদেশ, কোথায় হবে তা এখনও নির্দিষ্ট হয়নি। আলোচনা,পর্যালোচনা চলছে। এর মধ্যে দেশের সবচেয়ে ঐতিহ্যশালী ফার্স্ট ক্লাস টুর্নামেন্ট রঞ্জি ট্রফি নিয়ে ধোঁয়াশা ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্দরমহলে। প্রথমত চার দিনের ক্রিকেট। তার ওপর যে ফরম্যাটে রঞ্জি খেলা হয় তাতে সব মিলিয়ে টুর্নামেন্ট শেষ করতে কমপক্ষে দু মাস লেগে যাবে।শেষপর্যন্ত সেই আশঙ্কাই সত্যি হল। বিসিসিআই সচিব জয় শাহ এদিন জানিয়ে দিলেন এবারের মত হচ্ছে না রঞ্জি। ৮৭ বছরে প্রথমবার বাতিল রঞ্জি ট্রফি। করোনার দাপটে গত মরশুমে যথাসময়ে আয়োজন করা যায়নি টুর্নামেন্ট। এবার ইংল্যান্ড সিরিজ এবং আইপিএল শুরু হওয়ার মাঝের সময় আর ঝুঁকি নিতে রাজি হল না বোর্ড।

    দীর্ঘ সময় ধরে চলা জৈব সুরক্ষা বলয় অন্যতম কারণ। এমনিতেই মনোবিদরা জানাচ্ছেন এর ফলে ক্রিকেটাররা মানসিক সমস্যায় পড়তে পারেন। শুক্রবার বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এ সিদ্ধান্তের কথা জানিয়ে রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনগুলোর কাছে আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছেন। চিঠিতে জয় শাহ লিখেছেন, “যেহেতু এখন ক্রিকেট খেলার জন্য বাড়তি সতর্কতা গ্রহণের প্রয়োজন রয়েছে, তাই ক্রিকেট সূচি প্রস্তুত করা খুবই কঠিন বিষয়। আমাদের জন্য এটা গুরুত্বপূর্ণ ছিল যে, মহিলা ক্রিকেট যেন মাঠে গড়ায়। কষ্ট করে হলেও সেটা করতে পেরেছি আমরা। এছাড়া বিজয় হাজারে এবং ভিনু মানকড় ট্রফিও মাঠে গড়াবে। সিনিয়রদের পঞ্চাশ ওভার এবং অনূর্ধ্ব উনিশদের টি টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন যেমন ছিল তেমন থাকবে। রঞ্জি ট্রফি যে ধরণের ঐতিহ্যশালী টুর্নামেন্ট তা খারাপভাবে আয়োজন করা সম্ভব নয়। এবছর ক্রিকেট ক্যালেন্ডার খুবই কঠিন। সবদিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে"।

    তবে প্রশ্ন উঠতেই পারে কেন ভারতীয় ক্রিকেটের টেস্ট ক্রিকেটার তৈরির মঞ্চকে বন্ধ রাখার সিদ্ধান্ত নিল বোর্ড? উত্তরটা খুব সোজা। আইপিএলের যুগে রঞ্জির সেই গরিমা আর নেই। মুখে স্বীকার না করলেও এটাই আসল সত্য।তাছাড়া এই মুহূর্তে বাইরে আইপিএল আয়োজন করতে হলে বাজেট বেড়ে যাবে বোর্ডের। তাই আর্থিক দিক অবশ্যই একটা কারণ।


    Published by:Rohan Chowdhury
    First published: