Home /News /sports /
Nari Contractor: বাউন্সার লেগেছিল, ৬০ বছর পর ভারতীয় ক্রিকেটারের মাথার ভিতর থেকে কী বেরোল জানেন?

Nari Contractor: বাউন্সার লেগেছিল, ৬০ বছর পর ভারতীয় ক্রিকেটারের মাথার ভিতর থেকে কী বেরোল জানেন?

Nari Contractor: ৬০ বছর আগে মাথায় বাউন্সার লেগেছিল। এতদিনে মাথা থেকে এমন জিনিস বেরোল!

  • Share this:

    নয়াদিল্লি: ৬০ বছর আগে চোট পেয়েছিলেন মাথায়। বাউন্সার সরাসরি এসে লেগেছিল তাঁর মাথায়। এতদিন পর ভারতীয় ক্রিকেটারের মাথা থেকে যা বেরোল, শুনে চমকে যাবেন।

    ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের মাথা থেকে একটি মেটাল প্লেট বের করে আনলেন চিকিৎসকরা। ৬০ বছর আগে ১৯৬২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় ক্যারিবিয়ান বোলার চার্লি গ্রিফিথের একটি বাউন্সার নরি কন্ট্রাক্টরের মাথায় এসে লাগে।

    আরও পড়ুন- কেকেআরের জার্সিতে সচিনকে আউট করার পর মৃত্যু ভয় পেয়েছিলেন শোয়েব

    চার্লি গ্রিফিথের বাউন্সারে নরি কন্ট্রাক্টরের মাথা ফেটে গিয়েছিল সেদিন। হাসপাতালে ৬ দিন অচেতন অবস্থায় ছিলেন নরি কন্ট্রাক্টর। পরে ডাক্তাররা তাঁর মাথায় একটি ধাতব প্লেট বসিয়ে দিয়েছিলেন।

    ৬০ বছর পর মুম্বাইয়ের একটি হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর মাথা থেকে ধাতব প্লেট অপসারণ করা হয়েছে। নরি কন্ট্রাক্টরের ছেলে বলেছেন, 'অপারেশন সফল হয়েছে। বাবা শীঘ্রই সুস্থ হয়ে উঠবেন। তিনি আরও কয়েকদিন হাসপাতালে থাকবেন। ধাতব প্লেটের কারণে মাথার ওই অংশের চামড়া উঠে যাচ্ছিল। তাই চিকিৎসকরা প্লেটটি সরানোর পরামর্শ দেন। আমাদের পরিবার কিছুটা টেনশনে ছিল। বড় অপারেশন ছিল না, তবে গুরুত্বপূর্ণ ছিল।

    ওই চোটের জন্য নরির কেরিয়ার বেশিদিন স্থায়ী হতে পারেনি। নরি কন্ট্রাক্টর ভারতের হয়ে ৩১ টেস্ট ম্যাচে ৩১.৫৯ গড়ে ১৯১১ রান করেছেন। ১৯৬২ সালে মাথা ফেটে যাওয়ার পর তিনি ৬ দিন অচেতন ছিলেন। অস্ত্রোপচারের সময় তাঁর জীবন বাঁচাতে অন্তত ৫ জন রক্ত ​​দিয়েছিলেন। সেই ব্যক্তিদের মধ্যে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত অধিনায়ক ফ্রাঙ্ক ওরেল, চান্দু বোর্দে, বাপু নাদকার্নি, পলি উমরিগার এবং সাংবাদিক কে এন প্রভু।

    আরও পড়ুন- আর্থিক সংকটে পাশে ভারত! নরেন্দ্র মোদির কাছে কৃতজ্ঞ সনৎ জয়সূর্য

    ওই আঘাতের পর নরির অনেক অপারেশন হয়েছে। পরে তামিলনাড়ুর একটি হাসপাতালে আড়াই ঘণ্টা অপারেশনের পর তাঁর মাথায় একটি ধাতব প্লেট বসানো হয়। ৮৮ বছর বয়সী কন্ট্রাক্টর ভারতের হয়ে ৩১টি টেস্ট ম্যাচ খেলেছেন। তিনি ১৩৮টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছেন।

    সেই চোটের পর অবশ্য থমকে যায় নরি কন্ট্রাক্টরের আন্তর্জাতিক কেরিয়ার। ১৯৫৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেও নরি কন্ট্রাক্টরের আরেকটি দুর্দান্ত ইনিংস ছিল। এর পর লর্ডসে পাঁজর ভাঙা সত্ত্বেও ৮১ রানের ইনিংস খেলেন তিনি।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Cricket, Indian Cricketer

    পরবর্তী খবর