ইংল্যান্ডে বল করার জন্য তর সইছে না শামির

দুর্দান্ত ইংলিশ সামারের অপেক্ষায় শামি

ইংল্যান্ডের মাটিতে বল করার জন্য তর সইছে না শামির। মনে হচ্ছে এখনই লাল বল হাতে নিয়ে তেড়ে যাবেন ব্যাটসম্যানের দিকে। গতি এবং সুইং মিশিয়ে নাচাবেন ব্যাটসম্যানদের

  • Share this:

    #মুম্বই: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে কব্জিতে চোট পাওয়ার পর দীর্ঘদিন দেশের হয়ে খেলতে পারেননি। সাতটা টেস্ট মিস করেছেন। অস্ত্রোপচার করিয়ে রিহাব সেরে আইপিএলে ফিরেছিলেন পঞ্জাব কিংস দলের হয়ে। নিজের সেরা ছন্দে ফিরতে না পারলেও কিছুটা চেনা ঝলক দেখা গিয়েছিল তাঁর বোলিংয়ে। কিন্তু এবার ইংল্যান্ডের মাটিতে বল করার জন্য তর সইছে না শামির। মনে হচ্ছে এখনই লাল বল হাতে নিয়ে তেড়ে যাবেন ব্যাটসম্যানের দিকে। গতি এবং সুইং মিশিয়ে নাচাবেন ব্যাটসম্যানদের।

    মহম্মদ শামি আজ ভারতীয় দলের পেস বিভাগের অন্যতম সেরা অস্ত্র। বিগত আট বছরে নিজের সুনাম প্রতিষ্ঠিত করেছেন আন্তর্জাতিক আঙিনায়। টিম ইন্ডিয়ার নিঃসন্দেহে ভরসাযোগ্য যোদ্ধা তিনি। আর কিছুদিন পরেই দীর্ঘ সফরে ইংল্যান্ডে উড়ে যাবেন শামি। জসপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মাদের সঙ্গে জুটি বেঁধে বুঝে নেবেন বিপক্ষের ব্যাটসম্যানদের। শামি আজ নিজে সিনিয়র পেসার টিমের। তবে এই দলে মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর, টি নটরাজনদের মতো তরুণ বোলাররাও এসেছেন। শামি বলছেন তিনি তরুণদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে পারলেই খুশি হবেন।

    গাল্ফ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে শামি বলছেন, "এতগুলো বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর, দলের তরুণ ক্রিকেটারদের যদি ওদের চাহিদা মতো কোনও ইনপুট ভাগ করে নিতে পারি তাহলে আমি খুশি হব। আমি তো আজীবন খেলব না। তাই তরুণদের কিছু দিয়ে যেতে পারলে দারুণ হবে।" শামি আত্মবিশ্বাসী ভারতের পারফরম্যান্স নিয়ে। তিনি বলছেন, “সম্প্রতি আমরা একটা ইউনিট হিসেবে অসাধারণ ক্রিকেট খেলেছি। ইংল্যান্ড উড়ে যাওয়ার আগে আমাদের আত্মবিশ্বাস ওপরের দিকেই আছে। এই ফর্মের পুনরাবৃত্তি করতে পারলে আরও একটা দুর্দান্ত গ্রীষ্ম দেখব আমরা।”

    শামি মনে করেন শুধু ব্যাটিং নির্ভর দল না হয় বর্তমান ভারতীয় দল যেভাবে ফাস্ট বোলিং রপ্ত করেছে তা দীর্ঘদিনের পরিশ্রমের ফল। সিরাজ, ইশান্ত, উমেশ, শার্দুল - প্রত্যেকেই পার্থক্য গড়ে দিতে পারেন। ইংল্যান্ডের উইকেটে তিনি আগেও সাফল্য পেয়েছেন। উপমহাদেশের উইকেটের চরিত্রের সঙ্গে বিদেশের উইকে টের চরিত্র কতটা আলাদা ভাল করেই জানেন।

    লাইন এবং লেন্থ কতটা বদলাতে হবে অভিজ্ঞতা রয়েছে বাংলার পেসারের। পাশাপাশি এই মুহূর্তে আগের থেকে অনেক বেশি ফিট তিনি। বেশি দূর নিয়ে ভাবনাচিন্তা বন্ধ করে দিয়েছেন। ছোট ছোট লক্ষ্য নিয়ে এগোতে চান। আপাতত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়েই ভাবছেন ভারতীয় ফাস্ট বোলিং বিভাগের অন্যতম সেরা অস্ত্র।

    Published by:Rohan Chowdhury
    First published: