Home /News /sports /
Mohammad Sami, Pakistan : শোয়েবের থেকেও জোরে বল করেছিলাম! স্বীকৃতি পাইনি, দাবি এই ফাস্ট বোলারের

Mohammad Sami, Pakistan : শোয়েবের থেকেও জোরে বল করেছিলাম! স্বীকৃতি পাইনি, দাবি এই ফাস্ট বোলারের

নিজের সময় প্রচন্ড জোরে বল করতেন পাকিস্তানের সামি

নিজের সময় প্রচন্ড জোরে বল করতেন পাকিস্তানের সামি

Mohammad Sami of Pakistan Claims to have bowled faster delivery than Shoaib Akhtar. শোয়েবের থেকেও জোরে বল করেছিলাম! স্বীকৃতি পাইনি, দাবি এই ফাস্ট বোলারের

  • Share this:

    #লাহোর: রিকি পন্টিংয়ের চোয়াল কাঁপিয়ে দিয়েছিলেন তিনি। সুরেশ রায়নার উইকেট ভেঙে দিয়েছিলেন। প্রচন্ড গতিতে অনেক ব্যাটসম্যানের রাতের ঘুম কেড়ে নিয়েছিলেন তিনি। কিন্তু শোয়েব আখতারের আড়ালেই থেকে যেতে হয়েছিল তাকে। সেভাবে স্বীকৃতি পাননি। গতির জন্য বিশ্বখ্যাত হয়ে আছেন শোয়েব আখতার। তার হাত থেকে বের হওয়া ১৬১.৩ কিলোমিটার গতির একটি আগুনের গোলা এখনও বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ গতির বল।

    আরও পড়ুন - Yuvraj Singh on Rohit Sharma : কাজ নেই যুবরাজের! হঠাৎ করে নতুন বিতর্ক তৈরি করলেন ভারতীয় ক্রিকেটে, জানুন

    কিন্তু শোয়েবের আমলেই আরেকজন ছিলেন- মোহাম্মদ সামি। পাকিস্তানের এই গতি তারকাও প্রচণ্ড জোরে বল করতে পারতেন। ভয়ংকর বাউন্সার আর ইয়র্কার ব্যাটারদের কাঁপিয়ে দিতেন। সেই সামি এবার দাবি করলেন- তিনি শোয়েবের চেয়েও জোরে বল করেছিলেন। কিন্তু আইসিসি স্বীকৃতি দেয়নি!

    আরও পড়ুন - Kapil Dev on Viswanath : কোন ভারতীয় ক্রিকেটারকে দেবতার আসনে বসিয়েছিলেন কপিল? অবাক হবেন জানলে

    সামির দাবি, তিনি শোয়েবের চেয়ে দুবার দ্রুতগতির বল করেছিলেন। পাকিস্তানের একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাতকারে সামি বলেন, একটি ম্যাচে আমি ১৬০ কিলোমিটারের বেশি গতিতে বল করেছিলাম। আরেকটা ছিল ১৬২ কিলোমিটার গতির। অন্যটি ১৬৪। এরপর বলা হল, স্পিডগান ঠিক মতো কাজ করছিল না। এই কারণে সে বলগুলোকে স্বীকৃতি দেওয়া হয়নি।

    কিন্তু আপনি দেখুন, যেই ১৬০ কিলোমিটারের ওপরে বল করেছে, তখন সে স্পিডে সর্বোচ্চ একটা বা দুটি বলই করেছে। এমন তো না যে তারা ওই গতিতে টানা বল করেছে। এটা হঠাৎ হঠাৎ ঘটে। ১৯৯৬ সালের পর থেকে নিয়মিত বোলারদের গতির রেকর্ড সংরক্ষণ করা হচ্ছে। আর সামি যে ম্যাচের কথা বলেছেন সেটা ২০০৪ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানের হোম সিরিজে।

    পেশোয়ারে অনুষ্ঠিত তৃতীয় ওয়ানডেতে সামির করা ১১ তম ওভারের শেষ বলটির গতি দেখাচ্ছিল ১৬৪ কিলোমিটার। ব্যাটার ছিলেন রাহুল দ্রাবিড়। ১৭তম ওভারের দ্বিতীয় বলটির গতি ১৬২.৩ কিলোমিটার দেখালেও সৌরভ গাঙ্গুলী সেটা বাউন্ডারি পার করেছিলেন। সামি মনে করেন এই মুহূর্তে পাকিস্তান ক্রিকেটে শাহিন আফ্রিদি এবং হ্যারিস রউফ যথেষ্ট গতিতে বল করেন। কিন্তু দেশের হয়ে দীর্ঘদিন খেলতে হলে, নিজেদের ফিটনেস ধরে রাখাই হবে আসল চ্যালেঞ্জ।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Pakistan Cricket, Shoaib Akhtar

    পরবর্তী খবর