বিরাট বা রোহিত নয়, কাকে বল করতে ভয় পেতেন আমির ? জানুন

বিরাট এবং রোহিতের থেকে স্মিথকে এগিয়ে রাখছেন আমির

২ জনের কাউকেই বল করতে অসুবিধা হয়নি। রোহিতকে বল করা বরং অনেক সোজা। আমার মনে হয় ওকে যেকোনও দিকেই আউট করা সম্ভব। বাঁহাতিদের ইনসুইং ওকে সমস্যায় ফেলে আবার যে বল বাইরের দিকে যাচ্ছে তাতেও সমস্যা হয় রোহিতের

  • Share this:

    #করাচি: ওয়াসিম আক্রম অবসর নেওয়ার পর পাকিস্তানের সেরা বাঁহাতি ফাস্ট বোলারের নাম মহম্মদ আমির, এতে কোনও সন্দেহ নেই। মাঝের কয়েকটা বছর শাস্তি পেয়ে নষ্ট করতে না হলে তাঁর নামের পাশে আরও বেশি উইকেট লেখা থাকত। নিজের দিনে একাই খেলার মোড় ঘুরিয়ে দিতে পারতেন।  ক্রিকেটপ্রেমীদের কাছে আমিরের বোলিং দেখা ছিল নিদারুণ আনন্দ।

    মহম্মদ আমির মনে করেন বিরাট কোহলির থেকে রোহিত শর্মাকে বল করা অনেক সোজা। প্রাক্তন পাকিস্তানি পেসারের মতে রোহিত বা বিরাট, কাউকেই বল করতে খুব অসুবিধা হত না। তবে চাপের মুখে কোহলি ভাল ব্যাট করেন বলে, ব্যাটসম্যান হিসেবে তাঁকে এগিয়ে রাখছেন আমির। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে রোহিত, কোহলি এবং শিখর ধওয়নের উইকেট নিয়ে ভারতকে বড় ধাক্কা দিয়েছিলেন আমির। সেই ধাক্কা সামলাতে না পেরে ফাইনালে হেরে যায় টিম ইন্ডিয়া।

    আমির বলেন, “ওই ২ জনের কাউকেই বল করতে অসুবিধা হয়নি। রোহিতকে বল করা বরং অনেক সোজা। আমার মনে হয় ওকে যেকোনও দিকেই আউট করা সম্ভব। বাঁহাতিদের ইনসুইং ওকে সমস্যায় ফেলে আবার যে বল বাইরের দিকে যাচ্ছে তাতেও সমস্যা হয় রোহিতের। বিরাটকে বল করা বরং কঠিন। চাপের মুখে ও ভাল খেলে। তবে ওদের ২ জনের কাউকেই বল করতে বিশেষ বেগ পেতে হয়নি।”

    পাক ফাস্ট বোলার মনে করেন তুলনায় স্টিভ স্মিথ অনেক বেশি কঠিন ব্যাটসম্যান। বিশেষ করে স্মিথ যে টেকনিকে ব্যাট করেন তাতে ওঁর দুর্বলতা খুঁজে পাওয়া বোলারদের পক্ষে কঠিন কাজ। গত বছর হঠাৎ অবসর নেন আমির। অবসরের কারণ হিসেবে পাক পেসার বলেছিলেন, তাঁর ওপর মানসিক ভাবে চাপ সৃষ্টি করা হত। পাকিস্তানের হয়ে ৩৬টি টেস্ট খেলেছিলেন আমির। নিয়েছিলেন ১১৯টি উইকেট। ৬১টি একদিনের ম্যাচে তাঁর সংগ্রহ ৮১টি উইকেট। খেলেছিলেন ৫০টি টি ২০ ম্যাচও। এই ধরনের ক্রিকেটে তাঁর সংগ্রহ ৫৯টি উইকেট।

    বিরাট কোহলি নিজেও অতীতে খোলা মনে প্রশংসা করেছেন পাকিস্তানের এই ফাস্ট বোলারের। আমিরের শিল্প এই মুহূর্তে পৃথিবীতে খুব বেশি ফাস্ট বোলারের কাছে নেই জানিয়েছিলেন কোহলি। পাল্টা সৌজন্যে দেখিয়ে বিরাটকেও আধুনিক ক্রিকেটের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান মেনে নিয়েছেন আমির।

    Published by:Rohan Chowdhury
    First published: