ইংল্যান্ডে ঋষভের জন্য বিশেষ টিপস দিচ্ছেন কপিল, জানতে পড়ুন

পন্থ এবং ভারতীয় দল ইংল্যান্ডে সফল হবে আশাবাদী কপিল

শট খেলার আগে ওঁর পর্যাপ্ত সময় নেওয়া উচিত। যদিও তাঁর প্রত্যেকটা শটই এক কথায় অসাধারণ। তবে ইংল্যান্ড সফরটা ওঁর কাছে যথেষ্ট চ্যালেঞ্জিং হবে বলছেন কপিল

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডার তিনি। প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়কও বটে। ভারতীয় ক্রিকেটের অনন্ত রোমান্সে তিনি অন্যতম উজ্জ্বল মুখ। কপিল দেব। সর্বকালের চ্যাম্পিয়ন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বেশ কিছুটা সময় বাকি থাকলেও এখন থেকেই সেই নিয়ে চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ। একাধিক বিশেষজ্ঞ থেকে সমর্থক ইতিমধ্যেই নিজেদের মতামত ব্যক্ত করেছেন। তবে ফাইনাল নিয়ে কিছুটা হতাশই প্রাক্তন ভারতীয় বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব।

    মিড-ডে-র সঙ্গে আলাপচারিতায় কপিল দেব জানান,  আমার মতে এত গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন নির্ধারিত করতে মাত্র একটি ম্যাচ যথেষ্ট নয়। তবে আজকালকার দিনে ম্যাচের জন্য প্রস্তুতি নেওয়া কোন বড় ব্যাপার নয়। তাও আমার মনে হয়ে ওই পরিবেশে কিছু ম্যাচ খেললে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে সুবিধাই হত। কিন্তু এটাকে অজুহাত হিসাবে কোনভাবেই ব্যবহার করা যাবে না।

    টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বাড়াতে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের এই পদক্ষেপে খুশি কপিল। করোনা আবহে প্রথমে লর্ডসে খেলার কথা থাকলেও তা পরে সাউদাম্পটনে সরিয়ে নিয়ে আসা হয়। তবে লর্ডসে ট্রফি তোলার বিষয়ে অভিজ্ঞ কপিল দেব মনে করেন, ‘ক্রিকেটের মক্কা’য় কোন ট্রফি তোলার অভিজ্ঞতাটা সম্পূর্ণ ভিন্ন `।তরুণ ভারতীয় উইকেট রক্ষক ঋষভ পন্থ পার্থক্য গড়ে দিতে পারেন মনে করেন কপিল।

    ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক বললেন, "আগের তুলনায় ঋষভ বর্তমানে যথেষ্ট পরিণত ক্রিকেটার হয়ে উঠেছে। তবে কোনও শট খেলার আগে ওঁর পর্যাপ্ত সময় নেওয়া উচিত। যদিও তাঁর প্রত্যেকটা শটই এক কথায় অসাধারণ। তবে ইংল্যান্ড সফরটা ওঁর কাছে যথেষ্ট চ্যালেঞ্জিং হবে। উইকেটে ওঁর আরও বেশি করে সময় কাটানো উচিত। প্রত্যেকটা বল দেখেশুনে খেলা উচিত। আমরা রোহিত শর্মাকেও একই কথা প্রতিদিন বলতাম। ওঁর হাতে প্রচুর শট রয়েছে। কিন্তু, অনেকবারই স্টেপ আউট করতে গিয়ে আউট হয়ে গেছে। আর সেটা এখন ঋষভ পান্থের সঙ্গে হচ্ছে। ও একজন অসাধারণ ক্রিকেটার, এ নিয়ে কোনও সন্দেহ নেই। তবে কোনও শট মারার আগে আমি শুধুমাত্র কিছুটা সময় নিতে বলছি। ইংল্যান্ডের উইকেট একেবারে আলাদা।"

    ভারতীয় ক্রিকেট দলের এই প্রাক্তন অধিনায়ক আরও যোগ করেন যে তিনি টেস্ট ক্রিকেটের খুব বড় ভক্ত। সারাদিন বসে বসে ম্যাচ দেখেন। সেই সঙ্গে তিনি আরও যোগ করেছেন, টেস্ট ক্রিকেটের তুলনা আর অন্য কোনও ফরম্যাটের সঙ্গে করা একেবারে সম্ভব নয়। ইংল্যান্ডের মাটিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ কোন দল জিতবে ? অনেকেই বলছেন ইংল্যান্ডের কন্ডিশন মাথায় রাখলে কিছুটা হলেও নাকি এগিয়ে নিউজিল্যান্ড। কপিল অবশ্য মনে করিয়ে দিলেন তিনি জ্যোতিষী নন। কিন্তু অস্ট্রেলিয়ার মাটি থেকে যেভাবে জিতে ফিরেছে ভারতীয় দল তাতে তাঁদের হিসেবের বাইরে রাখা সম্ভব নয় মনে করেন 'হরিয়ানা হ্যারিকেন ' ।

    Published by:Rohan Chowdhury
    First published: