Home /News /sports /
Kolkata Football|| সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঝড় উঠবে মাঠে, কলকাতা ফুটবলে কারা এই কিশোর বাহিনী?

Kolkata Football|| সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঝড় উঠবে মাঠে, কলকাতা ফুটবলে কারা এই কিশোর বাহিনী?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Kolkata Youth football tournament: কিশোর বাহিনীর উদ্যোগে আগামী ২১ মে শুরু হচ্ছে ফুটবল টুর্নামেন্ট। চলবে ২২ মে পর্যন্ত। নকআউট এই ফুটবল প্রতিযোগিতায় মোট ৮টি টিম খেলবে। মোট ৮৮ জন কিশোর খেলায় অংশ গ্রহণ করবে।

  • Share this:

#কলকাতা: যুদ্ধ সাম্প্রদায়িকার বিরুদ্ধে অস্ত্র ফুটবল। কিশোর বাহিনীর উদ্যোগে আগামী ২১ মে শুরু হচ্ছে ফুটবল টুর্নামেন্ট। চলবে ২২ মে পর্যন্ত। নকআউট এই ফুটবল প্রতিযোগিতায় মোট ৮টি টিম খেলবে। মোট ৮৮ জন কিশোর খেলায় অংশ গ্রহণ করবে। প্রয়াত চুনী গোস্বামী ও সুরজিৎ সেনগুপ্তের স্মরণে এই টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে বলে সংগঠনের তরফে জানানো হয়েছে।

সংগঠনের নেতা সুবোধ রায় জানান, "আমাদের এই প্রতিযোগিতায় সব ধর্ম, সব জাত, সব ভাষাভাষীর কিশোররা অংশগ্রহণ করেছে। আমাদের উদ্দেশ্য সম্প্রতি, বন্ধুত্বের বার্তা দেওয়া। বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় কিছু অসাধু শক্তি উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এটা করে থাকে। তবে মনে রাখতে হবে, একতাই আমাদের শক্তি আর এই বিষয়টা কিশোরদের মধ্যে আরও ভাল করে প্রচার করতে হবে। এরাই সেটা সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দেবে।"

আরও পড়ুন: করোনার মধ্যেই নয়া আতঙ্ক, জলপাইগুড়িতে বাড়ছে পতঙ্গবাহিত রোগাক্রান্তের সংখ্যা, কী সেই পতঙ্গ?

সংগঠন সূত্রে খবর, পাঁচ টাকা এন্ট্রি ফি দিয়ে আট থেকে সতেরো বছর বয়সী একজন কিশোর নিজের নাম নথিভূক্ত করার পর লটারির মাধ্যমে টিম তৈরি করা হয়েছে। এরপর প্রতিটিমে লটারি করে ক্যাপ্টেন ঠিক করা হয়েছে। সুবোধ রায় বলেন, "সারা বছর ধরেই আমাদের সাংস্কৃতিক, সামাজিক কর্মসূচি চলে। শারীরিক ও মানসিক ভাবে যাতে আমাদের পরবর্তী প্রজন্ম সুস্থ থাকে তার জন্যও বছরভর যোগ ব্যায়াম-সহ বিভিন্ন খেলাধূলার মধ্যে রাখার চেষ্টা করা হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা কবি সুকান্ত ভট্টাচার্য ও কবি সুভাষের ইচ্ছা ছিল কিশোরদের শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থেকে যাতে দেশ সেবার কাজে অংশ নিতে পারে। সেই দিকটি গুরুত্ব দেয় সংগঠন। এছাড়াও আমাদের আঞ্চলিক স্তরের ফুটবলারদের তুলে আনাও একটা উদ্দেশ্য। করোনা সময়কালে এই টুর্নামেন্ট ভালো করে করা যায়নি। ছোট করে করতে হয়েছিল। এ বার পরিস্থিতি তুলনামূলক ভাবে অনেকটাই অনুকূল তাই আবার এটা ভাল করে করার চেষ্টা চালানো হচ্ছে।"

এই ফটবল টুর্নামেন্টকে কেন্দ্র করে মানুষের মধ্যে যথেষ্ট আগ্রহ দেখা দিয়েছে। এলাকার একজন ফুটবল প্রেমী বলেন, "এত বড় বড় খেলা হচ্ছে। অনেক টাকা খরচ হচ্ছে কিন্তু দেশের ছেলেদের সুযোগ তুলনামূলকভাবে অনেকটাই কম। আমাদের ছেলেরা এক সময় ফুটবলে বিশ্ব কাঁপাত। চুনী গোস্বামী, সুরজিৎ সেনগুপ্তরাই তার সবচেয়ে বড় উদাহরণ। আমাদের ছেলেদের একটু ভাল করে প্রশিক্ষণ দিলে তাঁরাই সেরা হতে পারে।"

UJJAL ROY

Published by:Shubhagata Dey
First published:

Tags: Football, Kolkata News

পরবর্তী খবর