Home /News /sports /
Kapil Dev on Viswanath : কোন ভারতীয় ক্রিকেটারকে দেবতার আসনে বসিয়েছিলেন কপিল? অবাক হবেন জানলে

Kapil Dev on Viswanath : কোন ভারতীয় ক্রিকেটারকে দেবতার আসনে বসিয়েছিলেন কপিল? অবাক হবেন জানলে

সম্প্রতি নিজের ছোটবেলার পছন্দের ক্রিকেট হিরোর কথা জানিয়েছেন কপিল

সম্প্রতি নিজের ছোটবেলার পছন্দের ক্রিকেট হিরোর কথা জানিয়েছেন কপিল

Kapil Dev considered Gundappa Vishwanath his cricket idol in young days. গাভাসকার নন, এই ক্রিকেট তারকাকেই সেরা ব্যাটসম্যান মানতেন কপিল

  • Share this:

    #মুম্বই: ক্রিকেট জীবনে যেমন সহজ কথা সহজ ভাবে বলতে ভালোবাসতেন, তেমনই পরবর্তী সময়ে সেরকমই খোলামেলা কথা বলতে পছন্দ করেন কপিল দেব। লুকোচুরি নেই তার স্বভাবে। সম্প্রতি নিজের ছোটবেলার ক্রিকেট প্রেমের কথা শোনাতে গিয়ে প্রাক্তন এক ভারতীয় কিংবদন্তির গল্প শোনালেন কপিল। সেই ক্রিকেটারের ভক্ত হয়ে ওঠেন কপিল দেব। কৈশোরে বিশ্বনাথই অনুপ্রেরণা ছিলেন কপিলের। এক অনুষ্ঠানে বলেন প্রাক্তন ভারত অধিনায়ক।

    আরও পড়ুন - Gavaskar on Kohli : অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেলুক ভারতীয় ক্রিকেট! কেন বললেন গাভাসকার ?

    ১৯৭৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় কপিলের। তখন বিশ্বনাথ ভারতীয় দলের নিয়মিত সদস্য। প্রয়াত যশদেব সিংহের আত্মজীবনীর উদ্বোধনে কপিল বলেছেন, রেডিয়োয় ধারাভাষ্য শোনার পর থেকে বুঝে গিয়েছিলাম, গুণ্ডাপ্পা বিশ্বনাথ কীরকম ব্যাট করেন।

    আরও পড়ুন - KKR vs RR : রাজস্থানের বিরুদ্ধে প্রতিশোধের ম্যাচ কেকেআরের ! বাটলারকে নিয়ে চিন্তায় শ্রেয়সরা

    নিজের চোখে দেখার আগেই ধারাভাষ্যের বর্ণনায় বুঝতে পেরেছিলাম, তাঁর ব্যাট করার ধরন কী রকম। বিশ্বনাথ আমাকে অনুপ্রাণিত করেছেন। ছোটবেলা থেকেই আমি ওঁর ভক্ত। এখানেই না থেকে কপিল বলেছেন, কব্জির মোচড়ে কীভাবে একের পর এক বল বাউন্ডারিতে পাঠাতেন, তা ধারাভাষ্যের সৌজন্যেই জানতে পেরেছি। আমার কাছে বিশ্বনাথ তখন বিশ্বের এক নম্বর ব্যাটার।

    তিনি আরও যোগ করেছেন টিভি আসার আগে ধারাভাষ্যকারেরাই আসল ছবিটি তুলে ধরতেন তাঁদের কণ্ঠের মাধ্যমে। আমার প্রজন্মের ক্রিকেটারেরা ধারাভাষ্য শুনেই ক্রিকেট খেলার সিদ্ধান্ত নিয়েছে। অনুপ্রাণিত হয়েছে। বিশ্বনাথকে ভারতীয় ক্রিকেটের আরো বড় সম্মান দেওয়া উচিত ছিল বলে মনে করেন কপিল।

    টেকনিকের দিক থেকে সুনীল গাভাসকার সেরা হলেও, ক্রিকেটের সৌন্দর্যের দিক থেকে বিশ্বনাথের চেয়ে বড় ব্যাটসম্যান খুব বেশি আসেনি ভারতীয় ক্রিকেটে পরিষ্কার জানালেন কপিল দেব। পাশাপাশি প্রয়াত কমেন্টেটর যশদেব সিং এর ক্রিকেট ম্যাচের বর্ণনা কিভাবে দেশে খেলাটাকে জনপ্রিয় করে তুলতে সাহায্য করেছিল ফের মনে করিয়ে দিয়েছেন ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Kapil Dev

    পরবর্তী খবর