বুমরাহদের সামলে শততম টেস্টে শতরান, নজির গড়লেন রুট

বুমরাহদের সামলে শততম টেস্টে শতরান, নজির গড়লেন রুট
বিরল নজির, জো রুট বলছেন কঠিন চ্যালেঞ্জ সামনে বাকি আছে photo/dna

চেন্নাইয়ের চিপকে নেমেই প্রথম দিনে চালকের আসনে ইংল্যান্ড। সৌজন্যে জো রুট। অপরাজিত শতরান করে উইকেটে টিকে আছেন তিনি। সিবলির সঙ্গে তাঁর দুশো রানের পার্টনারশিপ কার্যত পায়ের তলার মাটি শক্ত করেছে ইংরেজদের।

  • Share this:

    #চেন্নাই: নতুন বছরটা তাঁর কাছে স্বপ্নের মত যাচ্ছে। শ্রীলঙ্কায় দ্বিশতরান এবং শতরান করে ভারতে এসেছিলেন। চেন্নাইয়ের চিপকে নেমেই প্রথম দিনে চালকের আসনে ইংল্যান্ড। সৌজন্যে জো রুট। অপরাজিত শতরান করে উইকেটে টিকে আছেন তিনি। সিবলির সঙ্গে তাঁর দুশো রানের পার্টনারশিপ কার্যত পায়ের তলার মাটি শক্ত করেছে ইংরেজদের। ভারতের বিরুদ্ধে এটা রুটের পঞ্চম শতরান। ভারতের মাটিতে দ্বিতীয়। কলিন কাউড্রে এবং অ্যালেক্স স্টুয়ার্টদের পর তিনি তৃতীয় ইংলিশ ব্যাটসম্যান যিনি শততম টেস্টে শতরান করলেন। এমন বিরল নজির খুব বেশি ক্রিকেটারের নেই।

    সব দেশ মিলিয়ে তিনি পঞ্চম অধিনায়ক যিনি নিজের শততম টেস্টে এই কীর্তি স্থাপন করলেন। অশ্বিন, নাদিম, বুমরাহ সহ ভারতীয় বোলারদের অনায়াসে খেলে গেলেন। স্পিনারদের বিরুদ্ধে সুইপ, রিভার্স সুইপ করতেও দেখা গেল। প্রথম দিনের শেষে ইংল্যান্ড অধিনায়ক জানালেন,"ভারতের মাটিতে রান পাওয়া সব সময় স্পেশাল। নিজের শততম টেস্টে শতরান করতে পেরে দারুণ লাগছে। কিন্তু আমাদের লক্ষ্য বড় রান তোলা। ভারতকে চাপে ফেলা। তাই শতরান নিয়ে যত না ভাবছি, তার থেকে বেশি ভাবছি ম্যাচটা কী করে জেতা যায়"। অধিনায়ক হিসেবে কাজটা খুব কঠিন বিলক্ষণ জানেন তিনি। তাই আপাতত ফোকাস ধরে রাখাই প্রধান চ্যালেঞ্জ।

    স্বপ্নের ফর্মে থাকা রুট জানাচ্ছেন দ্বিতীয় দিন সকালটা ভাল ব্যাট করতে হবে। ভারতের বিরুদ্ধে আত্মতুষ্টির জায়গা নেই। পাশাপাশি জানিয়ে রেখেছেন ম্যাচ যত গড়াবে উইকেট ততই স্পিনারদের সাহায্য করবে। ইংল্যান্ডের হাতে জ্যাক লিচ রয়েছেন। অনেকেই বলছেন এই বাঁহাতি স্পিনার ভারতীয় ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারেন। সেটা অবশ্য সময় বলবে। কিন্তু আপাতত ইংল্যান্ড অধিনায়কের ব্যাটে প্রথমদিনে বিরাট কোহলিরা যে ব্যাকফুটে তাতে কোনও সন্দেহ নেই।


    Published by:Rohan Chowdhury
    First published: