• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • JASPRIT BUMRAH AND MOHAMMAD SHAMI PUTS ENGLAND ON BACKFOOT ON FIRST DAY RRC

India vs England: বুমরা, শামিদের আগুনে ব্যাকফুটে ইংল্যান্ড

এই জুটিতেই চাপে ইংল্যান্ড

অ্যান্ডারসনকে বোল্ড করে নিজের চতুর্থ উইকেট নিলেন বুমরা। চা বিরতির পর এদিন তাঁকে খেলা রীতিমতো দুঃসাধ্য হয়ে উঠেছিল ইংরেজ ব্যাটসম্যানদের পক্ষে

  • Share this:

    ইংল্যান্ড -১৮৩ (প্রথম ইনিংস)

    #নটিংহ্যাম: বিশ্ব টেস্ট ফাইনালে হার ভুলে প্রথম টেস্টেই জ্বলে উঠল ভারতের জোরে বোলাররা। টসে জিতে জো রুটের ব্যাট করার সিদ্ধান্তকে ভুল প্রমাণ করলেন মহম্মদ শামি, যশপ্রীত বুমরা, শার্দূল ঠাকুররা। প্রথম ওভারের পঞ্চম বলে রোরি বার্নসকে লেগ বিফোর আউট করলেন বুমরা। কোনও রান না তুলে প্রথম উইকেট হারাল ইংরেজরা। ২০ ওভারের শেষে ১ উইকেট হারিয়ে ৪১ রান তুললো ইংল্যান্ড। জ্যাক ক্রলি ২৩ ও ডম সিবলে ১১ রানে ক্রিজে ছিলেন।

    জ্যাক ক্রলিকে ডানহাতি জোরে বোলার মহম্মদ সিরাজ ফেরালেও যাবতীয় কৃতিত্ব কিন্তু ঋষভ পন্থের। ক্রলির ব্যাটের কানায় বল লেগে পন্থের দস্তানায় জমা পড়ে। আপিল করেন উইকেটরক্ষক। অধিনায়ক বিরাট কোহলী ও সিরাজ ব্যাটে-বলে হওয়ার ব্যাপারটা টের পাননি। তবে ডিআরএস চাইলে ভারতের পক্ষে রায় যায়। স্কোরবোর্ডে ক্রলির আউট হওয়ার মুহূর্ত ভেসে উঠতেই মুখ ঢেকে লজ্জিত বোধ করেন কোহলী। প্রথম টেস্টের প্রথম সেশন ভারতের নামে রইল।

    প্রথম ওভারের পঞ্চম বলে বিপক্ষের প্রথম উইকেট নিয়েছিলেন যশপ্রীত বুমরা। ইনিংসের ২১.৫ ওভারে জ্যাক ক্রলিকে আউট করে ভারতকে দ্বিতীয় সাফল্য এনে দিলেন মহম্মদ সিরাজ। যশপ্রীত বুমরা ও মহম্মদ সিরাজের পর এবার দলকে সাফল্য এনে দিলেন মহম্মদ শামি। ২৭.৩ ওভারে ফেরালেন ডম সিবলেকে। শর্ট মিড উইকেটে দাঁড়িয়ে সহজ ক্যাচ ধরেন কে এল রাহুল। ভারতের জোরে বোলারদের দাপটে চাপ ইংরেজরা। প্রথম ইনিংসে বড় রান গড়ার জন্য সবাই জো রুটের দিকে তাকিয়েছিল।

     জনি বেয়ারস্টোকে ফিরিয়ে ইংল্যান্ডকে ফের ধাক্কা দিলেন মহম্মদ শামি। ভারতের জোরে বোলারদের বিরুদ্ধে একা লড়ে ৫০তম অর্ধ শতরান পূরণ করলেন ইংরেজ অধিনায়ক। চতুর্থ উইকেটে জো রুট ও জনি বেয়ারস্টো ৭২ রান যোগ করলেও, চা পানের বিরতির কিছুক্ষণ আগে ইংরেজদের ফের ধাক্কা দিলেন শামি। ৫০.২ ওভারে ১৩৮ রান তুলতে ৪ উইকেট হারাল ইংল্যান্ড। ফের জ্বলে উঠলেন মহম্মদ শামি। ড্যান লরেন্সকে ফিরিয়ে সাহেবদের ফের ধাক্কা দিলেন।

    ১৩৮ রানে ৫ উইকেট হারাল ইংল্যান্ড। শেষ বেলায় ভারতীয় জোরে বোলারদের দাপট বজায় ছিল। এবার যশপ্রীত বুমরা ধাক্কা দিলেন। খালি হাতে ফিরতে বাধ্য হলেন জস বাটলার। প্রথম টেস্টের প্রথম দিন সাহেবদের সবচেয়ে বড় ধাক্কা দিলেন শার্দূল ঠাকুর। জো রুট ব্যক্তিগত ৬৪ রানে আউট হলেন। রুটকে আউট করার পর ৫৮.৪ ওভারে অলি রবিনসনকে সাজঘরে ফেরালেন শার্দূল ঠাকুর। স্টুয়ার্ট ব্রডকে আউট করলেন বুমরা।

    কিন্তু এরপর জ্বলে উঠলেন স্যাম কারান। লজ্জা বাঁচাতে কাউন্টার এটাক করলেন। বেশ কয়েকটা বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি মারলেন। কিন্তু শেষপর্যন্ত অ্যান্ডারসনকে বোল্ড করে নিজের চতুর্থ উইকেট নিলেন বুমরা। চা বিরতির পর এদিন তাঁকে খেলা রীতিমতো দুঃসাধ্য হয়ে উঠেছিল ইংরেজ ব্যাটসম্যানদের পক্ষে। মহম্মদ শামির সুইং খেলার জবাব ছিল না ইংলিশদের। তবে এই ধরনের উইকেটে ইংল্যান্ডের অ্যান্ডারসন, ব্রডদের বিরুদ্ধে ফেলা সহজ হবে না ভারতীয় ব্যাটসম্যানদের।

    Published by:Rohan Chowdhury
    First published: