• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • JASPRIT BUMRAH 5 WICKETS KEEPS INDIA IN HUNT FOR WINNING NOTTINGHAM TEST AFTER DAY FOUR RRC

রুটের শতরান ম্লান বুমরার পাঁচ উইকেটে, নটিংহ্যামে জয়ের গন্ধ পাচ্ছে ভারত

অনবদ্য বুমরা নিলেন ৫ উইকেট

পঞ্চম দিন সকালে প্রথম এক ঘন্টা একটু দেখে খেলতে পারলে ম্যাচটা জিতে সিরিজ শুরু করতে পারে ভারত। তবে প্রাথমিক শর্ত চেতেশ্বর পুজারাকে উইকেটে থাকতে হবে

  • Share this:

    ইংল্যান্ড - ১৮৩, ৩০৩ ভারত - ২৭৮, ৫২/১

    ভারতের জয়ের জন্য দরকার ১৫৭ রান

    #নটিংহ্যাম: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের গন্ধ পাচ্ছে ভারত বললে অত্যুক্তি হবে না। যদিও মহান অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কখন কী হবে বলা যায় না, তবুও খুব এদিক ওদিক না হলে পাঁচ ম্যাচের সিরিজে প্রথমটা জয় দিয়ে শুরু করা উচিত টিম ইন্ডিয়ার। যদিও রান তাড়া করতে নেমে আউট হয়েছেন কে এল রাহুল। দ্রুত রান করছিলেন তিনি। ২৬ রানের মাথায় স্টুয়ার্ট ব্রডের বলে খোঁচা দিয়ে বাটলারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। চতুর্থ দিনের শেষে উইকেটে আছেন রোহিত এবং পূজারা।

    দিনের শেষ বল বাউন্ডারি মেরে শেষ করলেন তিনি। লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজার অর্ধশতরান এবং লোয়ার অর্ডারের ভাল ব্যাটিং ট্রেন্ট ব্রিজ টেস্টে সুবিধাজনক জায়গায় রেখেছিল ভারতকে। ইংল্যান্ডের ১৮৩ রানের জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ২৭৮ রানে। ৯৫ রানে এগিয়ে ছিল বিরাট কোহলির দল। ইংল্যান্ডের সফলতম বোলার অলি রবিনসনের ঝুলিতে ৫ উইকেট।

    অর্ধশতরানের ফাঁকে রবীন্দ্র জাদেজা এক নজিরও গড়েন। ৫৩টি টেস্টে তাঁর ২০০টি উইকেটের পাশাপাশি ২ হাজার টেস্ট রানও পূর্ণ হল এদিন। কপিল দেব, অনিল কুম্বলে, হরভজন সিং ও রবিচন্দ্রন অশ্বিনের পর পঞ্চম ভারতীয় হিসেবে তাঁর এই নজির হল। ইংল্যান্ডের ইয়ান বোথাম ৪২টি টেস্টে, কপিল দেব ও ইমরান খান ৫০টি টেস্টে এবং রবিচন্দ্রন অশ্বিন ৫১টি টেস্ট খেলেই এই নজির গড়েছিলেন। ষষ্ঠ উইকেটে রাহুল ও জাদেজা মূল্যবান ৬০ রান যোগ করেন।

    ২০১৮ সালে ইংল্যান্ড সফরে সিরিজ হারলেও ট্রেন্ট ব্রিজ টেস্টে জিতেছিল ভারত। পয়া ট্রেন্ট ব্রিজে ফের জয়ের গন্ধ পাচ্ছে ভারত। কাল টেস্টের শেষ দিন। তার আগে ভারতকে জয়ের জন্য করতে হবে ২০৯ রান। আজ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ হল ৩০৩ রানে। ১৭২ বলে সর্বাধিক ১০৯ রান করেন অধিনায়ক জো রুট। ১৯ ওভারে ২টি মেডেন-সহ ৬৪ রানের বিনিময়ে ৫ উইকেট নিলেন জসপ্রীত বুমরাহ। টেস্টে এই নিয়ে ৬ বার ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট হল তাঁর।

    পঞ্চম দিন সকালে প্রথম এক ঘন্টা একটু দেখে খেলতে পারলে ম্যাচটা জিতে সিরিজ শুরু করতে পারে ভারত। তবে প্রাথমিক শর্ত চেতেশ্বর পুজারাকে উইকেটে থাকতে হবে। রোহিত শর্মাকেও যত বেশি সম্ভব রান করে দিতে হবে। প্রথম ইনিংসে খাতা খুলতে পারেননি অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় ইনিংসে প্রচুর চাপ থাকবে ভারত অধিনায়কের ওপর, তাতে সন্দেহ নেই।

    Published by:Rohan Chowdhury
    First published: