corona virus btn
corona virus btn
Loading

CWC 2019: ১৯৯২-র সঙ্গে হুবুহ মিলে যাচ্ছে ২০১৯, বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখা শুরু পাকিস্তানের

CWC 2019: ১৯৯২-র সঙ্গে হুবুহ মিলে যাচ্ছে ২০১৯, বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখা শুরু পাকিস্তানের
  • Share this:

#বার্মিংহ্যাম: কী হয়েছিল ১৯৯২ সালে ? আর কী হচ্ছে ২০১৯-এ ? অস্ট্রেলিয়া থেকে ইংল্যান্ড টাইম মেশিনে একবার ইমরান থেকে সরফরাজের সফরকে ফিরে দেখলে চমকেই উঠতে হবে ৷ সাতাশ বছর আগে মেলবোর্নে বিশ্বকাপ ফাইনালের ছবিটা পাক ক্রিকেটের ইতিহাসে এখনও রঙিন। ইংল্য়ান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বচ্য়াম্পিয়ন ইমরানের পাকিস্তান। সেই বিশ্বকাপেও পাকিস্তানের প্রথম প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ।

সাতাশ বছর পর এই ছবিটা নটিংহ্য়ামের। এবারও হেরেই বিশ্বকাপ শুরু করছে পাকিস্তান। সাত ম্যাচ পরে সাত পয়েন্টে দাঁড়িয়ে পাক দল। হাতে আর দুটি ম্যাচ । কিন্তু এই ২৭ বছরে কী এমন ঘটল, তা নিয়ে এত আলোচনা।

১৯৯২ সালে প্রথম ম্যাচটা হেরে শুরু করেছিল পাকিস্তান। প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। ২৭ বছর পরও বিশ্বকাপ হেরে শুরু করেছে পাকিস্তান। প্রতিপক্ষ এখানেও ক্যারিবিয়ানরা । দ্বিতীয় ম্যাচে জয়। এখানেও তাই। মিলে গিয়েছে পরিত্যক্ত ম্যাচও । অস্ট্রেলিয়ার মাটিতে পাকিস্তানের তিন নম্বর ম্যাচটি বাতিল হয়ে যায়। ইংল্যান্ডের মাটিতেও পাকিস্তানের তিন নম্বর ম্যাচ পরিত্যক্ত। সাতাশ বছর আগে চার ও পাঁচ নম্বর ম্য়াচে হার। কাকতালীয় হলেও সত্যি । এখানেও পরিসংখ্যান তাই। অস্ট্রেলিয়ার মাটিতে শেষ দু’টি ম্যাচে জিতে ছিলেন ইমরানরা। ইংল্যান্ডের মাটিতে শেষ দু’টি ম্যাচে জয় পেয়েছেন সরফরাজ। এরমধ্যে উল্লেখযোগ্য, সাতাশ বছর আগে লিগের ম্যাচে নিউজিল্যান্ডকে তারা হারিয়েছিল। এবারও হারাল নিউজিল্যান্ডকে।

এখন প্রশ্ন, অস্ট্রেলিয়ার মাটি থেকে দেশকে চ্যাম্পিয়ন করে লাহোর ফিরেছিলেন ইমরান। এবার কী হবে ? হাতে থাকল বাংলাদেশ আর আফগানিস্তান।

First published: June 27, 2019, 4:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर