Home /News /sports /
এক সপ্তাহ সময় বেড়ে আইপিএল শুরুর সম্ভাব্য তারিখ ১৯ সেপ্টেম্বর, ফাইনাল ৮ নভেম্বর

এক সপ্তাহ সময় বেড়ে আইপিএল শুরুর সম্ভাব্য তারিখ ১৯ সেপ্টেম্বর, ফাইনাল ৮ নভেম্বর

ইতিমধ্যেই সমস্ত ফ্র‌্যাঞ্চাইজির অনুশীলনের জন্য দুটি মাঠের ব্যবস্থা করা হচ্ছে দুবাইতে।

  • Share this:

‌২৬ নয় ১৯ সেপ্টেম্বর। আইপিএল শুরু হবার সম্ভাব্য তারিখ। ফাইনাল ৮ নভেম্বর, রবিবার। ৫১ দিন ৬০ টি ম্যাচ। এক সপ্তাহ আইপিএল বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই। প্রাথমিকভাবে ঠিক ছিল ২৬ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত আইপিএল আয়োজিত হবে। তবে বোর্ড সূত্রে খবর, টেলিভিশন সম্প্রচারকারী সংস্থার আবেদন অনুযায়ী টুর্নামেন্টের দিনক্ষণ বাড়াতে রাজি বিসিসিআই। তবে দিওয়ালির সপ্তাহে টুর্নামেন্ট নিয়ে যাওয়া হচ্ছে না। এক সপ্তাহ এগিয়ে ১৯ সেপ্টেম্বর থেকে আইপিএল শুরু করতে চাইছেন বোর্ড কর্তারা। ফলে ৪৪ এর বদলে ৫১ দিনের টুর্নামেন্ট হওয়ার সম্ভাবনা। ইতিমধ্যেই আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানিয়ে দিয়েছেন আইপিএল আয়োজিত হবে সংযুক্ত আরব আমিরশাহীতে। ভেন্যু হিসেবে শারজা, আবুধাবি এবং দুবাইকে বেছে রাখা হয়েছে বোর্ডের তরফ থেকে। তিনটি জায়গায় আন্তর্জাতিক মানের স্টেডিয়াম রয়েছে।

টেলিভিশন সম্প্রচারকারী সংস্থার তরফে নভেম্বরে দিওয়ালি পর্যন্ত আইপিএল করার প্রস্তাব রাখা হয়েছিল বোর্ডের কাছে। কারণ সেই সময় বিজ্ঞাপনের সুযোগ থাকবে বেশি। আর্থিক লাভের ক্ষেত্রে সুবিধা হবে। আর একদিনে দুটি করে ম্যাচ হলে টিআরপির ক্ষেত্রেও কিছুটা সমস্যা হয়। তবে টেলিভিশন সম্প্রচার সংস্থা চাইলেও বিসিসিআই টুর্নামেন্ট নভেম্বরের মাঝামাঝি নিয়ে যেতে রাজি নয়। কারণ হিসেবে বোর্ডের যুক্তি, ক্রিকেটারদের অস্ট্রেলিয়া সফরের আগে বিশ্রাম প্রয়োজন এবং কোয়ারেন্টাইনের নিয়ম মানতেই হবে। তবে সব দিক খতিয়ে টুর্নামেন্ট এক সপ্তাহ এগিয়ে আনার পরিকল্পনা করছেন কর্তারা। টিভি সম্প্রচারকারী সংস্থা সুবিধা পাবে। ইতিমধ্যেই ব্রিজেশ প্যাটেল জানিয়ে দিয়েছেন পূর্ণাঙ্গ টুর্নামেন্ট আয়োজন হবে। ডাবল লেগ হিসেবে প্রত্যেকটি দল প্রত্যেকের সঙ্গে দু'বার করে খেলবে। আন্তর্জাতিক ক্যালেন্ডার অনুযায়ী ১৫ সেপ্টেম্বর ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সিরিজ শেষ হবে। ফলে ক্রিকেটাররা নির্দিষ্ট সময়ে যোগ দিতে পারবেন।

ইতিমধ্যেই সমস্ত ফ্র‌্যাঞ্চাইজির অনুশীলনের জন্য দুটি মাঠের ব্যবস্থা করা হচ্ছে দুবাইতে। বোর্ডের পক্ষ থেকে আইসিসির সদর দফতরের পাশে তাদের যে অ্যাকাডেমি রয়েছে সেখানেই দুটি মাঠ ভাড়া নেওয়া হচ্ছে। ফ্র্যাঞ্চাইজিগুলো সেখানেই অনুশীলন করবে। বোর্ডের তরফ থেকে জানা গেছে আগামী ২০ অগাস্টের মধ্যে সমস্ত ফ্র‌্যাঞ্চাইজি তাদের ক্যাম্প শুরু করে দেবে সংযুক্ত আরব আমিরশাহীতে। ক্রিকেটারদের যাওয়া আসার জন্য সংযুক্ত আরব আমিরশাহীর দুটি বিমান সংস্থার সঙ্গে আলাদা করে কথা বলছে বোর্ড। যাতে বিভিন্ন দেশ থেকে ক্রিকেটারদের নিয়ে আসতে কোন রকম অসুবিধা না হয়।

আগামী কয়েকদিনের মধ্যেই আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। বোর্ড সূত্রে খবর কেন্দ্রীয় সরকারের থেকে অনুমতি পেলেই মিটিংয়ে বসবেন কর্তারা। বৈঠকের পরই চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করা হবে আইপিএলের। তবে আগে থেকেই সমস্ত রকম প্রস্তুতি শেষ করে রাখতে চাইছেন বোর্ড কর্তারা।

ERON ROY BURMAN

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: IPL, IPL 2020, T20

পরবর্তী খবর