T20 বিশ্বকাপের মহড়া, IPL-এ কি তবে স্টেডিয়ামে দর্শক অনুমতি?

আইপিএলে এবার দর্শক?

IPL 2021: আইপিএলের বাকি ৩১ টি ম্যাচের মধ্যে শেষ দিকের কয়েকটি ম্যাচে মাঠে দর্শক প্রবেশের অনুমতি নিয়ে ভাবছে বিসিসিআই।

  • Share this:

#কলকাতা: আসন্ন আইপিএল এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে দর্শক প্রবেশের অনুমতি থাকতে পারে। সংযুক্ত আরব আমিরশাহী ও ওমানে আয়োজিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপের হোস্ট ভারত ম্যাচে দর্শক প্রবেশের বিষয় নিয়ে ভাবনাচিন্তা ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। তার আগে আইপিএলের বাকি ৩১ টি ম্যাচের মধ্যে শেষ দিকের কয়েকটি ম্যাচে মাঠে দর্শক প্রবেশের অনুমতি নিয়ে ভাবছে বিসিসিআই।

গত মাসে বিসিসিআই কর্তারা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি খতিয়ে দেখতে সংযুক্ত আরব আমিরশাহী ওমানে গিয়েছিলেন। প্রথমবার বিশ্বকাপের মতো আসর বসতে চলেছে ওমানে। মাসকটে শুধু কোয়ালিফায়ার রাউন্ডের ম্যাচ গুলি হবে। ওমানের পরিকাঠামো দেখে খুশি বোর্ড কর্তারা। আর সংযুক্ত আরব আমিরশাহী পরিকাঠামো নিয়ে নতুন কিছু ভাবনা নেই বোর্ডের। গত বছরের পর চলতি বছরে স্থগিত থাকা আইপিএলের বাকি ৩১ ম্যাচ দুবাই শারজা ও আবুধাবিতে হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো আইপিএলেও দর্শক প্রবেশের অনুমতি থাকতে পারে। যদিও বিষয়টি নির্ভর করছে সংযুক্ত আরব আমিরশাহী সরকারের উপর। যদিও বোর্ড কর্তারা আশাবাদী আইপিএলের দর্শক প্রবেশের অনুমতি মিলবে। সেক্ষেত্রেও সুনির্দিষ্ট গাইডলাইন থাকবে। ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আইপিএল। বোর্ড সূত্রে খবর, প্রথমদিকের ম্যাচগুলোতে দর্শক প্রবেশের অনুমতি না মিললেও শেষের দিকে বেশ কয়েকটি ম্যাচে দর্শক প্রবেশের অনুমতি থাকতে পারে। আসলে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ভারত ড্রেস রিহার্সাল হিসেবে আইপিএলে দর্শক প্রবেশের অনুমতি করতে চাইছে। তবে সবকিছুই নির্ভর করছে আইপিএল এবং বিশ্বকাপের সময় বিশ্বে করোনা পরিস্থিতি কিরকম থাকে তার ওপর। বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়েছেন, "এখন পর্যন্ত যা পরিস্থিতি তাতে বিশ্বকাপের ম্যাচের দর্শক প্রবেশের অনুমতি থাকতে পারে। তেমন ভাবনা-চিন্তা করে এগোনো হচ্ছে।" টি-টোয়েন্টি বিশ্বকাপে দর্শক প্রবেশের ক্ষেত্রে কিছু নিয়মকানুন রাখা হবে বলেই মনে করছেন বোর্ড কর্তারা।

দর্শক প্রবেশের ক্ষেত্রে সুনির্দিষ্ট গাইডলাইন তৈরি করা হবে। সবাইকে প্রটোকল মেনে চলতে হবে। গাইডলাইন তৈরীর ক্ষেত্রে কি কি বিষয়কে প্রাধান্য দেওয়া হয় সেটাই এখন দেখার। যাদের দুটি ভ্যাকসিন নেওয়া হয়ে গেছে তাদেরকে শুধু প্রবেশ করার অনুমতি দেওয়া হবে? নাকি প্রত্যেকেই অনুমতি পাবেন? মোট আসনের কত শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হবে?তবে দর্শক প্রবেশের ক্ষেত্রে কি নিয়ম চালু হবে তা এখনো ঠিক হয়নি বলেই বোর্ড সূত্রে খবর।

Published by:Suman Biswas
First published: