খেলা

corona virus btn
corona virus btn
Loading

আইপিএলে আগামী বছর এই নিয়মের পরিবর্তন হতে পারে, আবেদন ফ্র্যাঞ্চাইজিদের

আইপিএলে আগামী বছর এই নিয়মের পরিবর্তন হতে পারে, আবেদন ফ্র্যাঞ্চাইজিদের

তবে, এই নিয়ে এখনও কোনও কিছু জানানো হয়নি বিসিসিআই-এর তরফে।

  • Share this:

#দুবাই: জাতীয়, আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি প্রতি বছরই লাখ লাখ ক্রিকেটপ্রেমীরা অপেক্ষা করে থাকেন আইপিএলের জন্য। গত ১৩ বছর ধরে নানা ভাবে টি-২০ ফর্ম্যাটে মানুষকে এন্টারটেইন করে আসছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। আর এই ১৩ বছরে পাল্টেছে একাধিক টিম, বদলে গিয়েছে একাধিক মুখ। বদল এসেছে নিয়মেও। তবে, মূল কিছু নিয়মে কখনও সে ভাবে বদল আসেনি। তবে, এ বার তার মধ্যেই একটি নিয়মে বদল আনা হতে পারে। যার জন্য ফ্র্যাঞ্চাইজিগুলি রীতিমতো চাপ দিচ্ছে বলে জানা গিয়েছে।

এত দিন পর্যন্ত আইপিএলের যে কোনও ১১ জনের টিমে বিদেশি মোট চারজন প্লেয়ার রাখারই নিয়ম ছিল। যা চলে আসছে শুরু থেকে। এই নিয়মে বদল আনার জন্য এ বার আবেদন জানিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলি। তাদের প্রস্তাব, প্রথম ১১-এ চারজন বিদেশি খেলোয়াড়ের বদলে পাঁচজন রাখা গেলে ভালো হয়। তবে, এই নিয়ে এখনও কোনও কিছু জানানো হয়নি বিসিসিআই-এর তরফে। এই নিয়ে বিসিসিআই-এর অন্দরে কোনও রকম আলোচনা হয়নি বলেও জানা গিয়েছে।

ফ্র্যাঞ্চাইজিগুলির পাশাপাশি গভর্নিং কাউন্সিলের তরফেও একই দাবি করা হয়েছে। যার পরিপ্রেক্ষিতে বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে, এই নিয়ে এখনও আলোচনা না হলেও শীঘ্রই আলোচনায় বসা হবে। এবং এই আবেদন সঠিক জায়গায় পৌঁছে দেওয়া হবে। তবে, বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে যে, আগামী বছর খেলা যদি দেরিতে হয় তা হলে খেলার নিয়মে পরিবর্তন হতে পারে। কী পরিবর্তন, তা এখনই বলা সম্ভব নয়।দেখতে গেলে ১৩ বছরে এই প্রথম আইপিএলের নিয়মে একাধিক পরিবর্তন এসেছে। করোনার জেরে পরিবর্তন হয়েছে খেলার জায়গাও। চলতি বছর আইপিএল শেষ হয়েছে ক'দিন আগে। তার পরই ২০২১-এর খেলা নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। নিলামপর্ব ২০২১ শুরু হওয়ার আগেই হয়ে যাওয়ার কথা চলছে।

ক্রিকেটবিশেষজ্ঞরা বলছেন, আইপিএল মানেই ঘরোয়া খেলোয়াড়দের সুযোগ দেওয়া। ভারতের জাতীয় দলে এমন অনেক খেলোয়াড় রয়েছেন, যাঁরা উঠে এসেছেন আইপিএল থেকে। রাজ্য থেকে ট্যালেন্ট খুঁজে বের করে এই খেলা। এখন যদি টিমে বেশি বিদেশি প্লেয়ার নিয়ে খেলা হয়, তা হলে অবশ্যই সুযোগ কমবে ঘরোয়া খেলোয়াড়দের। সেই নিয়ে অবশ্যই ভেবে দেখা ভালো!

Published by: Siddhartha Sarkar
First published: November 26, 2020, 6:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर