বারবার করোনা টেস্ট, আলাদা জিম, আলাদা হোটেল IPL নিয়ে একগুচ্ছ নির্দেশিকা বোর্ডের, একনজরে দেখে নিন

বারবার করোনা টেস্ট, আলাদা জিম, আলাদা হোটেল IPL নিয়ে একগুচ্ছ নির্দেশিকা বোর্ডের, একনজরে দেখে নিন
টুর্নামেন্ট সংক্রান্ত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওর(SOP) আটটি ফ্র্যাঞ্চাইজির হাতে তুলে দিল টুর্নামেন্ট কমিটি। স্বাস্থ্যবিধি সংক্রান্ত একাধিক নিয়ম বলে দেওয়া হয়েছে সেই নির্দেশিকায়।

টুর্নামেন্ট সংক্রান্ত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওর(SOP) আটটি ফ্র্যাঞ্চাইজির হাতে তুলে দিল টুর্নামেন্ট কমিটি। স্বাস্থ্যবিধি সংক্রান্ত একাধিক নিয়ম বলে দেওয়া হয়েছে সেই নির্দেশিকায়।

  • Share this:
#মুম্বই: আইপিএলের টাইটেল স্পনসর হিসেবে ভিভোর চলে যাওয়ার পর নতুন স্পনসর কে হবে তা নিয়ে জল্পনা অব্যাহত। এর মধ্যেই টুর্নামেন্টে আটটি ফ্র্যাঞ্চাইজি নিজেদের মধ্যে বৈঠকে বসে বুধবার। বোর্ড কর্তাদের সঙ্গে আলোচনা হয়। টুর্নামেন্ট সংক্রান্ত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওর(SOP) আটটি ফ্র্যাঞ্চাইজির হাতে তুলে দিল টুর্নামেন্ট কমিটি। স্বাস্থ্যবিধি সংক্রান্ত একাধিক নিয়ম বলে দেওয়া হয়েছে সেই নির্দেশিকায়।নির্দেশিকা অনুযায়ী সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গুলি একনজরে দেখে নেওয়া যাক।1, টুর্নামেন্টের আটটি টিমের জন্য আটটি আলাদা হোটেল।

2, হোটেলে প্রত্যেক ক্রিকেটারদের এবং দলের সদস্যদের জন্য আলাদা রুমের ব্যবস্থা।3, প্রত্যেক হোটেলে আলাদা আইসোলেশন রুম রাখতে হবে। টুর্নামেন্ট চলাকালীন কেউ করোনা আক্রান্ত হলেই তাকে পাঠানো হবে সেই রুমে।4, রুম সার্ভিস নেওয়া যাবে। হোটেলের বাকি লোকদের সঙ্গে ক্রিকেট দলটিকে আলাদা রাখতে হবে। সবার সঙ্গে জিম সুইমিংপুল ব্যবহার করা যাবে না।5, প্রত্যেক ক্রিকেটার এবং সাপোর্টারদের বিগত পয়লা মার্চ থেকে শারীরিক এবং ভ্রমণ সংক্রান্ত যাবতীয় তথ্য জানাতে হবে।6, একাধিকবার করোনা পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে ২৪ ঘণ্টার মধ্যে দুবার করোনা পরীক্ষা করানোর পর সেই রিপোর্ট নেগেটিভ এলে তবেই আমিরশাহির বিমানে উঠতে পারবেন ক্রিকেটার বা সাপোর্ট স্টাফেরা। রিপোর্ট পজিটিভ এলে তাঁকে ভারতে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।7.তারপর ফের দুবার করোনা পরীক্ষা করাতে হবে। রিপোর্ট নেগেটিভ হলে সংশ্লিষ্ট ব্যক্তি আমিরশাহিতে দলের সঙ্গে যোগ দিতে পারবেন। আমিরশাহি পৌঁছে বিমানবন্দরে প্রত্যেকের ফের একবার করোনা পরীক্ষা হবে। করোনা টেস্টের রিপোর্ট নেগেটিভ হলে এক সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে।8, এক সপ্তাহ কোয়ারেন্টিনে থাকাকালীন তিনবার করোনা পরীক্ষা হবে ক্রিকেটারদের। রিপোর্ট নেগেটিভ হলে তবেই অনুশীলনের সুযোগ পাবেন ক্রিকেটাররা। সংযুক্ত আরব আমিরশাহিতে থাকাকালীন প্রত্যেক সপ্তাহের পঞ্চম দিন সকলের করোনা পরীক্ষা হবে। কেউ পজিটিভ হওয়া মাত্রই তাঁকে হোটেলে বরাদ্দ আইসোলেশন রুমে ঢুকে পড়তে হবে।9, প্রত্যেকটা হোটেল এবং মাঠে "বায়ো বাবেল" বলয় তৈরি করা হবে। ক্রিকেটার সহ প্রত্যেক সাপোর্ট স্টাফদের এই সংক্রান্ত সমস্ত নিয়ম মেনে চলতে হবে। জৈব সুরক্ষা বলয়ে নিয়ম ভাঙলে শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হবে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে।10, মাঠের বাইরে মাস্ক বাধ্যতামূলক এবং দূরত্ব বিধি মানতে হবে। এই দশটি বিষয়ে সবথেকে জোর দেওয়া হচ্ছে। সূত্রে খবর পরিবারের সদস্যরা ক্রিকেটারের রুমে যেতে পারবেন।Eeron Roy Burman
Published by:Elina Datta
First published: