খেলা

corona virus btn
corona virus btn
Loading

আইপিএল শেষে নেই ছুটি, দুবাই থেকেই সোজা অস্ট্রেলিয়া যাবেন বিরাটরা

আইপিএল শেষে নেই ছুটি, দুবাই থেকেই সোজা অস্ট্রেলিয়া যাবেন বিরাটরা
File Photo

দল ঘোষণার কয়েক দিন পর দুবাইয়ে উড়িয়ে নিয়ে যাওয়া হবে আইপিএল না খেলা চেতেশ্বর পূজারা, হনুমা বিহারিদের। টেস্ট দলে এই দুই ক্রিকেটারের জায়গা পাওয়া একপ্রকার নিশ্চিত।

  • Share this:

#কলকাতা: সংযুক্ত আরব আমিরশাহি থেকে সোজা অস্ট্রেলিয়া। আইপিএল শেষ করেই অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে উড়ে যাবে বিরাট কোহলির টিম ইন্ডিয়া। ভারতে ফিরবেন না কোনও ক্রিকেটার। সিদ্ধান্ত বিসিসিআইয়ের। আগামী সপ্তাহে অস্ট্রেলিয়া সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা হওয়ার সম্ভাবনা। দল ঘোষণার কয়েক দিন পর দুবাইয়ে উড়িয়ে নিয়ে যাওয়া হবে আইপিএল না খেলা চেতেশ্বর পূজারা, হনুমা বিহারিদের। টেস্ট দলে এই দুই ক্রিকেটারের জায়গা পাওয়া একপ্রকার নিশ্চিত।

ভারত-অস্ট্রেলিয়া সিরিজের পুরনো সুচি বাতিল করা হয়েছে। দিন কয়েকের মধ্যেই নতুন করে সূচি ঘোষণা করবে ক্রিকেট অস্ট্রেলিয়া। প্রথম সূচি অনুযায়ী টেস্ট ম্যাচ দিয়ে সিরিজ শুরু হওয়ার কথা থাকলেও নতুন সূচিতে সেটা পরিবর্তন হওয়ার সম্ভাবনা প্রবল। প্রাথমিকভাবে শোনা যাচ্ছে ২৭ নভেম্বর থেকে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে সিরিজ শুরু হবে। সেক্ষেত্রে ১০ নভেম্বর শেষ হচ্ছে আইপিএল। অস্ট্রেলিয়ায় কোয়ারেন্টাইনের নিয়ম ১৪ দিনের। বিসিসিআই পূর্ণাঙ্গ সিরিজের জন্য সব ক্রিকেটারদেরই একসঙ্গে অস্ট্রেলিয়াতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। করোনা আবহের জন্যই এই সিদ্ধান্ত। এটা করার কারণ,  এক বায়ো-বাবল থেকে অন্য বায়ো-বাবলে যাওয়ার ক্ষেত্রে অনেকটাই সুবিধে। আইপিএলের জন্য সংযুক্ত আরব আমিরশাহিতে বায়ো-বাবলে থাকা ক্রিকেটাররা অস্ট্রেলিয়ায় বায়ো বাবলে প্রবেশ করবে। এর ফলে ঝুঁকি অনেকটাই কম থাকবে। প্রয়োজনে বিকল্প ক্রিকেটারও দলের সঙ্গে থাকবে।

ইতিমধ্যেই অনুশীলন শুরু করে দিয়েছেন পূজারা, হনুমা বিহারিরা। এই ক্রিকেটারদের প্রথমে নিয়ে গিয়ে দুবাইয়ে কোয়ারেন্টাইন করা হবে। সেখান থেকে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে ক্রিকেটাররা ঢুকে যাবেন। আইপিএল শেষে বিরাটের সঙ্গে একসঙ্গে পাড়ি দেবেন। অস্ট্রেলিয়া সিরিজের জন্য ভারতীয় যে দল ঘোষণা হবে তার প্রায় বেশিরভাগ ক্রিকেটারই আইপিএলে রয়েছে বলেই মনে করা হচ্ছে। দল ঘোষণার পরদিনই যদি দেখা যায় এমন কোনও ক্রিকেটার দলে সুযোগ পেয়েছেন যিনি ভারতে রয়েছেন তাকেও দুবাইয়ে নিয়ে যাওয়া হবে।

অস্ট্রেলিয়ায় স্টেডিয়াম সংলগ্ন হোটেলে ভারতীয় ক্রিকেটারদের রাখার পরিকল্পনা রয়েছে। অ্যাডিলেড ওভালে মাঠের সঙ্গেই হোটেল। প্রথমে ভারতীয় দলকে সেখানে রাখা হতে পারে। বায়ো-বাবল তৈরি করে রাখা হবে। এই হোটেলে থাকলে ট্রেনিং এর পাশাপাশি মাঠে অনুশীলন করতে পারবেন বিরাটরা। ক্রিকেট অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি এবং একদিনের সিরিজের মোট ৬টি ম্যাচে একটা মাঠে করতে চাইছে বলে খবর। ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে যাতে ক্রিকেটারদের বেশি ট্রাভেল করতে না হয়। সেক্ষেত্রে অ্যাডিলেডে এই সিরিজ শুরু হতে পারে। তবে পুরোটাই বোঝা যাবে সরকারিভাবে সূচি ঘোষণার পর। এদিকে করোনা পরিস্থিতিতে প্রথম এই সিরিজে দর্শকদের খেলা দেখার জন্য অনুমতি দেওয়া হতে পারে। তবে সবকিছু নির্ভর করছে অস্ট্রেলিয়ার সরকারের সিদ্ধান্তের ওপর।

ঈরণ রায় বর্মন

Published by: Siddhartha Sarkar
First published: October 7, 2020, 11:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर