কানপুরে কাল ভারত পাঁচশো

কাল গ্রিনপার্কে বিরাটের ভারত এই মাইলস্টোন ছোঁবে। উলটো দিকে নিউজিল্যান্ড।

কাল গ্রিনপার্কে বিরাটের ভারত এই মাইলস্টোন ছোঁবে। উলটো দিকে নিউজিল্যান্ড।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

     #কানপুর: কানপুরে কাল ভারত পাঁচশো। অষ্টআশি বছরের ইতিহাসে এও এক নজির ভারতীয় ক্রিকেটের। শুরু হয়েছিল ইংল্যান্ডের বিরুদ্ধে। কাল গ্রিনপার্কে বিরাটের ভারত এই মাইলস্টোন ছোঁবে। উলটো দিকে নিউজিল্যান্ড।

    সরকারি ভাবে শুরু হয়েছিল কলকাতা থেকে। তারপর একাধিক ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে এগিয়ে গিয়েছে রাজা-মহারাজ-নবাবদের ভারতীয় ক্রিকেট। পরবর্তী সময়ে যার হাল ধরেছেন গাভাসকর-দেব-তেণ্ডুলকর-গঙ্গোপাধ্যায়রা। সেই উত্তোরণের পথেই পাঁচ টেস্ট খেলার মাইলফলকের সামনে দাঁড়িয়ে টিম ইন্ডিয়া। দেশের অষ্টআশি বছরের ক্রিকেটীয় ইতিহাসে এও এক নজির। যার জন্য তৈরি উত্তরপ্রদেশের কানপুর। এই চারশো নিরানব্বইটি টেস্টে অসংখ্য পরিসংখ্যান। তার মধ্যে উল্লেখযোগ্য...

    দেশের মাটিতে সেরা জয় উনিশশো সাতানব্বই সালে কলকাতায়। আজাহারের ভারত হারিয়েছিল মার্ক টেলরের অস্ট্রেলিয়াকে। ভারত জিতেছিল ইনিংস ও ২১৯ রানে। বিদেশের মাটিতে সেরা জয়, দু’হাজার সাত সালে ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে। ওই ম্যাচে ভারতের জয় ইনিংস ও ২৩৯ রানে। আর উপমহাদেশের মাটিতে দেশের এখনও পর্যন্ত সেরা জয় এই বছর অ্যান্টিগায়। বিরাটের ভারত জিতেছিল ইনিংস ও বিরানব্বই রানে।

    এই পাঁচশোর পথে যাঁরা জীবিত, তাঁদের সবাইকে বৃহস্পতিবার সংবর্ধনা দেবে বোর্ড। এই তালিকায় রয়েছে আজাহারের নাম। তবে অসুস্থতার জন্য হয়তো থাকছেন না অজিত ওয়াদেকর। আর এই ঐতিহাসিত টেস্টের আগে বিরাটের লক্ষ্য, জয়।

    First published: