২০১৬ থেকে ভারতীয় টেস্ট দলে একজনও লেগ স্পিনার নেই, কোথায় হারিয়ে গেলেন সবাই?

২০১৬ থেকে ভারতীয় টেস্ট দলে একজনও লেগ স্পিনার নেই, কোথায় হারিয়ে গেলেন সবাই?
india vs england no legspinner in indian test team since 2016 where have they all gone

বিশ্ব ক্রিকেটে যখনই কোনও মজবুত বোলিং ইউনিট নিয়ে কথা হয়, তখন বেশিরভাগ সময়েই ফাস্ট বোলারদের প্রসঙ্গ উঠে আসে। অথচ, পরিসংখ্যান দেখলে বোঝা যায়, সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় রয়েছেন স্পিনাররা।

  • Share this:

#কলকাতা: বিশ্ব ক্রিকেটে যখনই কোনও মজবুত বোলিং ইউনিট নিয়ে কথা হয়, তখন বেশিরভাগ সময়েই ফাস্ট বোলারদের প্রসঙ্গ উঠে আসে। অথচ, পরিসংখ্যান দেখলে বোঝা যায়, সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় রয়েছেন স্পিনাররা।

উল্লেখ্য, টেস্ট ফরম্যাটে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় রয়েছেন তিন স্পিনার। এদের মধ্যে দু'জনই আবার লেগ স্পিনার। এই তালিকায় ৬১৯ উইকেট নিয়ে বসে রয়েছেন ভারতের অনিল কুম্বলে (Anil Kumble)। কিন্তু গত ১০-১২ বছরের মধ্যে ভারতীয় টেস্ট দলের দিকে তাকালে অবাক হতে হয়। দলে কিন্তু সে ভাবে কোনও লেগ স্পিনার দেখা যায়নি। আজকাল টেস্ট দলে লেগ স্পিনার খুঁজতে হলে দূরবিন দিয়ে দেখতে হয়। এমনকি গত পাঁচ বছরে টেস্ট দলে একজনও লেগ স্পিনারও দেখা যায়নি। কেন এই আকাল? এ নিয়ে জোরদার চর্চা শুরু হয়েছে!

চেন্নাইতে প্রথম টেস্ট হারার পর এই বিষয়টি নিয়ে কথা বলেছিলেন আকাশ চোপড়া। দলে যে একজন লেগ স্পিনার দরকার, সেই প্রসঙ্গও তুলেছিলেন তিনি। তিনি বলেছিলেন, ১১ জনের দলে যুজবেন্দ্র চহালকে (Yuzvendra Chahal) আনলে ভ্যারিয়েশন আরও বাড়বে। কিন্তু এখনও তেমন কোনও পরিবর্তন দেখা যায়নি। ২০১৬ সালে শেষবার অমিত মিশ্রকে (Amit Mishra) খেলতে দেখা গিয়েছিল। বিশেষজ্ঞদের কথায়, দেশের সর্বোচ্চ উইকেট শিকারি একজন লেগ স্পিনার হয়েও, এ এক অদ্ভুত শূন্যতা ! একদিকে যখন পাকিস্তানের ইয়াশির শাহ, আফগানিস্তানের রশিদ খান দাপিয়ে বেড়াচ্ছেন, তখন ভারতের লেগ স্পিনাররা কোথায় গা ঢাকা দিয়েছেন? এখন সেই প্রশ্নটাই ঘোরাফেরা করছে।


বিশেষজ্ঞদের মতে, ৮০-৯০-এর দশকে বিশ্ব ক্রিকেটেরও একই অবস্থা ছিল। সেই সময় পাকিস্তানের কাছে বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার আবদুল কাদির (Abdul Qadir) ছিল। কিন্তু অন্য দলগুলি লেগ স্পিনারদের সেভাবে গুরুত্বই দেয়নি। সেই সময় ভারতে ‘Cricket Samrat’ নামে এক হিন্দি ম্যাগাজিনে এ নিয়ে বিস্তর লেখালেখি হয়েছিল। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, অফ স্পিনার বা ফিঙ্গার স্পিনারদের থেকে লেগ স্পিনারের কাছে অনেক বেশি ভ্যারিয়েশন রয়েছে। কিন্তু লেগ স্পিনারকে তেমন গুরুত্ব দেওয়া হচ্ছে না। তবে এর পর ক্রিকেট বিশ্বে ঝড় তুলেছিলেন শেন ওয়ার্ন (Shane Warne) ও অনিল কুম্বলে।

বর্তমানে যশির শাহ (Yashir Shah) ছাড়া সেভাবে কেউ চোখে পড়ার মতো নয়। একইভাবে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা (Adam Zampa) বা ইংল্যান্ডের আদিল রশিদের (Adil Rashid) প্রসঙ্গও উঠে আসছে। কিন্তু চহাল, জাম্পা হোক আদিল রশিদ, এঁরা সীমিত ওভারের ম্যাচেই সীমাবদ্ধ। এদের সে ভাবে টেস্ট ক্রিকেটে দেখা যায় না।

সম্প্রতি T20 ফরম্যাট আর IPL-এর হাত ধরে একটু বদল এসেছে। IPL 2020 পর্যন্ত নানা দলে ৮-১০ জন ভারতীয় লেগ স্পিনার দেখা গিয়েছে। তালিকায় রয়েছেন চাহাল, রবি বিষ্ণোই, অমিত মিশ্র, শ্রেয়স গোপাল, রাহুল তেওটিয়া, কর্ণ শর্মা-সহ অনেকে। কঠিন পরিস্থিতিতে এরা দলকেও বাঁচিয়েছেন। কিন্তু এদের মধ্যে অনেককেই আন্তর্জাতিক দলে দেখা যায়নি। এমনকি ফার্স্টক্লাস ক্রিকেটেও সে ভাবে দেখা যায়নি। এর অর্থ হল, দেশের মাটিতে এখনও লেগ স্পিনার তৈরি হচ্ছে। তাদের নিয়ে মাজা-ঘষা চলছে। তবে ভবিষ্যৎ-ই সব কথা বলবে। এখন দেখার BCCI এই ধরনের বোলারদের কতটা সুযোগ দিচ্ছে। প্রথমে রঞ্জি ও পরে আন্তর্জাতিক টেস্টগুলিতে কী ভাবে এঁদের ব্যবহার করা হচ্ছে। আপাতত, সে দিকেই পাখির চোখ সবার।

উল্লেখ্য, ২০১০ সালের পর প্রায় ১০০ টি টেস্ট খেলে ফেলেছে ভারত। এক্ষেত্রে শুধুমাত্র ১৪টি ম্যাচে টিমে লেগ স্পিনার ছিল। এর মধ্যে ১২ টি ম্যাচ খেলেছে অমিত মিশ্র (Amit Mishra)। পীযূষ চাওলা (Piyush Chawla) ও কর্ণ শর্মা (Karn Sharma) একটি করে টেস্ট ম্যাচ খেলেছেন। ২০১০ সালের পর ৩৩ জন প্লেয়ার ডেবিউ করেছেন, কিন্তু লেগ স্পিনারের সংখ্যা একটি। সব চেয়ে বড় মজার বিষয় হল, ২০১৬ সালে শেষবার একজন লেগ স্পিনার খেলেছিল। সেবার টেস্ট খেলা হয়েছিল চেন্নাইতে। এর পর আর কোনও লেগ স্পিনারকে দেখা যায়নি!

Published by:Subhapam Saha
First published: