খেলা

corona virus btn
corona virus btn
Loading

সচিনকে ছাপিয়ে বিরাট রেকর্ড, একদিনের ম্যাচে দ্রুততম ১২,০০০ রান কোহলির!

সচিনকে ছাপিয়ে বিরাট রেকর্ড, একদিনের ম্যাচে দ্রুততম ১২,০০০ রান কোহলির!
  • Share this:

#ক্যানবেরা: বুধবার মানুকা ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ম্যাচে ফের রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক। ভাঙলেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) রেকর্ড। দ্রুততম ব্যাটসম্যান হিসেবে পূর্ণ করলেন ১২,০০০ রান। এই মাইলস্টোনে পৌঁছতে সচিনের লেগেছিল ৩০০ ইনিংস। সেখানে মাত্র ২৪২ ইনিংসে ১২,০০০ রান ছুঁয়ে ফেললেন বিরাট (Virat Kohli)।

২০০৩ সালের বিশ্বকাপ (World Cup)। দক্ষিণ আফ্রিকার (South Africa) সেঞ্চুরিয়নে সেদিন পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে ৩০০তম ইনিংস খেলছিলেন। সে দিনই ১২,০০০ রান পূর্ণ করেন সচিন তেন্ডুলকর। তবে উল্লেখযোগ্য বিষয় ছিল, সেই ম্যাচে ৭৫ বলে ৯৮ রানের একটি ম্যাচ উইনিং ইনিংস খেলেন তিনি। তবে আরও ৫৮টি ইনিংস কম লাগল কোহলির। নিজের ২৪২তম ইনিংসেই ১২,০০০ রান করে ফেললেন তিনি। ব্যক্তিগত ২৩ রানের মাথায় এই নতুন রেকর্ড গড়লেন তিনি। খেলতে নেমে পেসার শন অ্যাবটের ১২ নম্বর ওভারের প্রথম বলে এক রান নেন কোহলি। আর পৌঁছে যান রেকর্ডের দোরগোড়ায়।

বুধবারের ম্যাচের আগে ২৪১ ইনিংস খেলে কোহলির (Virat Kohli) ব্যক্তিগত স্কোর ছিল ১১,৯৭৭। ব্যাটিং গড় ছিল ৫৯.২৯ ও স্ট্রাইক রেট ৯৩.৩২। ঝুলিতে এ পর্যন্ত সংগ্রহ মোট ৪৩টি সেঞ্চুরি ও ৫৯টি হাফসেঞ্চুরি। সচিন তুলনাহীন। তবে ২৪১ ইনিংসের মধ্যে কোহলি ও সচিনের একটি তুলনা টানা গেলে দেখা যায়, অনেকটাই এগিয়ে কিং কোহলি। কেরিয়ারের একই স্টেজে সচিনের মোট রান ছিল ৯,২৩৭। ব্যাটিং গড় ছিল ৪২.১৭ ও স্ট্রাইক রেট ছিল ৮৬.৪১। সংগ্রহে মোট ২৫ সেঞ্চুরি ও ৪৭ হাফ সেঞ্চুরি ছিল। প্রায় ১৮টি সেঞ্চুরি ও ২৭৪০ রানের পার্থক্য ছিল বিরাটের সঙ্গে। তবে ক্রীড়াবিশেষজ্ঞদের একাংশের কথায়, যে সময়টায় সচিন খেলতেন, তা অন্যরকম ছিল। সচিন (Sachin Tendulkar) কোহলির থেকেও বেশি অ্যাটাকিং ছিলেন।

প্রসঙ্গত, এ পর্যন্ত ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সচিন, কোহলি-সহ মোট ছয় জন ব্যাটসম্যান রয়েছেন, যাঁরা ১২,০০০ রানের এই মাইলস্টোন পেরোতে পেরেছেন। এঁদের মধ্যে ৩১৪ ইনিংসে ১২,০০০ রান করেন রিকি পন্টিং (Ricky Ponting)। ৩৩৬ ইনিংসের সময় নেন কুমার সাঙ্গাকারা (Kumar Sangakkara)। সনথ জয়সূর্য (Sanath Jayasuriya) নেন ৩৭৯টি ইনিংস ও মাহেলা জয়বর্ধনে (Mahela Jayawardene) নেন ৩৯৯টি ইনিংস। এ ক্ষেত্রে মাত্র ২৪২ ইনিংসে কোহলির এই রেকর্ড ইতিমধ্যেই ক্রীড়াবিশেষজ্ঞদের নজর কেড়েছে।

Published by: Siddhartha Sarkar
First published: December 3, 2020, 6:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर