Home /News /sports /
FIFA ban Indian football : ভারতীয় ফুটবলকে চরম হুঁশিয়ারি দিয়ে রাখল ফিফা! না মানলে ব্যান হবেন সুনীলরা

FIFA ban Indian football : ভারতীয় ফুটবলকে চরম হুঁশিয়ারি দিয়ে রাখল ফিফা! না মানলে ব্যান হবেন সুনীলরা

৩৮ দিনের ভেতর ফিফার নিয়ম মানতে হবে ভারতীয় ফুটবলকে

৩৮ দিনের ভেতর ফিফার নিয়ম মানতে হবে ভারতীয় ফুটবলকে

India has 38 days to avoid a ban from international football. ফিফার ব্যান থেকে বাঁচার জন্য ভারতের হাতে রয়েছে মাত্র কয়েকটা দিন

  • Share this:

    #কলকাতা: মাঠের খেলায় ক্রমশ উন্নতি করছে ভারতীয় ফুটবল। সদ্য প্রকাশিত ফিফা তালিকায় দুই ধাপ এগিয়ে ১০৪ নম্বরে উঠে এসেছে ভারত। কিন্তু মাঠের বাইরে ফিফার কালো তালিকায় পড়ার সম্ভাবনা রয়েছে ভারতের। এমনকি নিয়ম মানা না হলে ব্যান লাগানো হতে পারে। সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) কড়া নির্দেশ দিল ফিফা।

    ভারতীয় ফুটবলে যে যে জায়গায় গলদ রয়েছে সব ঠিক করতে হবে নির্দিষ্ট দিনের মধ্যে। ৩১ জুলাইয়ের মধ্যে ফেডারেশনের সমস্ত নিয়ম কার্যকর করতে হবে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে নির্বাচন। এই নিয়ম না মানলে ফুটবল খেলাই বন্ধ হয়ে যেতে পারে সুনীল ছেত্রীদের।

    তিন দিনের জন্য ভারতে এসেছিলেন ফিফা এবং এএফসি-র কর্তারা। সেই তিন দিনের সফর শেষ হয় বৃহস্পতিবার। তাঁরাই স্পষ্ট ভাবে এই নির্দেশ মানার কথা জানিয়ে গিয়েছেন। ফিফা যদি ভারতকে ফুটবল বিশ্ব থেকে নির্বাসিত করে তা হলে সুনীলরা যেমন খেলতে পারবেন না, তেমনই অক্টোবর মাসে শুরু হতে চলা অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপও সরে যাবে অন্য দেশে।

    সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ফিফা এবং এএফসি-র ওই দলের তরফে কঠোর ভাবে নির্দিষ্ট দিনের মধ্যে সমস্ত নিয়ম এবং নির্বাচন শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। তা না হলে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ সরিয়ে দেওয়ার কথাও জানিয়ে দেওয়া হয়েছে।

    ফিফা চায় নতুন কর্তারা যথেষ্ট সময় পাক বিশ্বকাপ আয়োজন করার জন্য। সেই কারণেই ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন শেষ করতে বলে হয়েছে। ২০ সেপ্টেম্বর থেকে নতুন কর্তারা দায়িত্ব নেবেন। কোর্টের কাছ থেকে এআইএফএফ-এর নতুন নিয়ম অনুমোদন করাতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে।

    গত মাসে প্রফুল্ল পটেলের নেতৃত্বে থাকা এআইএফএফ-কে ক্ষমতাচ্যুত করে সুপ্রিম কোর্ট। তিন জন সদস্যের একটি দল গঠন করে দেয় সর্বোচ্চ আদালত। সেই সদস্যদের দায়িত্ব দেওয়া হয় নির্বাচন করে নতুন এআইএফএফ কর্তাদের নিয়োগ করার।

    সুপ্রিম কোর্ট অনুমতি দিলে নতুন নিয়ম অনুমোদন করতে আরও সাত দিন সময় লাগবে বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে ভারতীয় ফুটবল কর্তাদের হাতে সময় রয়েছে ৩৮ দিন। এর মধ্যে যাবতীয় কাজ সেরে ফেলতে হবে। না হলে চরম পদক্ষেপ নিতে দেরি করবে না ফিফা।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Fifa, Indian Football

    পরবর্তী খবর