• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Gavaskar on Shreyas Iyer : লম্বা রেসের ঘোড়া শ্রেয়স, বলছেন মুগ্ধ গাভাসকার থেকে লক্ষণ

Gavaskar on Shreyas Iyer : লম্বা রেসের ঘোড়া শ্রেয়স, বলছেন মুগ্ধ গাভাসকার থেকে লক্ষণ

টেস্ট অভিষেকে গাভাসকারের হাত থেকে টুপি নিলেন শ্রেয়স

টেস্ট অভিষেকে গাভাসকারের হাত থেকে টুপি নিলেন শ্রেয়স

Shreyas Iyer temperament and technique impresses Sunil Gavaskar. সুনীল গাভাসকারের হাত থেকে টিম ইন্ডিয়ার টুপি পেয়েছিলেন তিনি। টেস্ট ক্রিকেট খেলার উপযুক্ত কিনা সেটা প্রমান করার ছিল শ্রেয়স আইয়ারের।

  • Share this:

    #কানপুর: জন্মসূত্রে কেরলের হলেও জন্ম এবং কর্ম মুম্বইতে। রঞ্জি ট্রফিতে এবং মুস্তাক আলিতে মুম্বইয়ের হয়ে রেকর্ড দুরন্ত এই ছেলের। দিল্লি ডেয়ারডেভিলস দলের হয়ে অধিনায়কত্ব করেছেন আইপিএলে। সাদা বলের ক্রিকেটে তার যোগ্যতা আগেই প্রমাণ করেছিলেন। আজ ভিন্ন চ্যালেঞ্জ ছিল শ্রেয়সের সামনে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুরে প্রথম টেস্টে প্রথম দিনের শেষে ৭৫ রানে অপরাজিত রয়েছেন তিনি। কিংবদন্তির সুনীল গাভাসকারের হাত থেকে টিম ইন্ডিয়ার টুপি পেয়েছিলেন তিনি। টেস্ট ক্রিকেট খেলার উপযুক্ত কিনা সেটা প্রমান করার ছিল শ্রেয়স আইয়ারের।

    আরও পড়ুন - IND vs NZ 1st Test, Day 1 : শ্রেয়স এবং জাদেজার ১১৩ রানের পার্টনারশিপে দিনের শেষে চালকের আসনে ভারত

    ৩০৩ নম্বর ভারতীয় টেস্ট ক্রিকেটার হিসেবে ভরসা দিলেন মুম্বই ব্যাটসম্যান। একটু ধৈর্য ধরে থাকতে হত প্রথমদিকে। সেটাই করলেন। তারপর নিজের স্বাভাবিক খেলা তুলে ধরলেন। ভাল বল যেমন ডিফেন্স করলেন, তেমনই খারাপ বল পাঠালেন বাউন্ডারির বাইরে। ফ্রন্ট ফুট এবং ব্যাকফুট দুটিতেই স্বচ্ছন্দ মনে হল তাকে। কাট, পুল, ড্রাইভ সব রকম শট নিতে দেখা গেল। উইকেট ছিল মন্থর গতির। তাই যতটা সম্ভব লেট খেললেন।

    বছরের শুরুটা এত সুখের ছিল না শ্রেয়সের জন্য। পুণেতে ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ম্যাচ খেলার সময় কাঁধে চোট পান তিনি। আইপিএল-এর প্রথম পর্বে খেলতেও পারেননি। ইংল্যান্ডে কাঁধের অস্ত্রোপচার করা হয় শ্রেয়সের। ল্যাঙ্কশায়ারের হয়ে রয়্যাল লন্ডন কাপে খেলার কথা থাকলেও তা সম্ভব হয়নি। আইপিএল-এ তাঁর বদলে দিল্লির অধিনায়কত্ব করেন ঋষভ পন্থ। চোটের জন্য দীর্ঘ সময় ক্রিকেট থেকেই দূরে সরে থাকতে হয় শ্রেয়সকে। আইপিএল-এর দ্বিতীয় পর্বে দলে ফেরেন তিনি।

    তবে অধিনায়ক রাখা হয় পন্থকেই। টেস্টে ভারতের ৩০৩তম ক্রিকেটের হিসেবে দলে এলেন শ্রেয়স। পরলেন ৪১ নম্বর জার্সি। হাসপাতালের বিছানা থেকে উঠে এসে এই সাফল্য নিজেও বেশ উপভোগ করছেন শ্রেয়স। ভারতের হয়ে ২২টি একদিনের ম্যাচ খেলেছেন শ্রেয়স। ২০টি ইনিংসে করেছেন ৮১৩ রান। রয়েছে একটি শতরানও। টি২০ ক্রিকেটে ভারতের হয়ে ৩২টি ম্যাচ খেলেছেন শ্রেয়স। করেছেন ৫৮০ রান। টি২০-তে তাঁর গড় ২৭.৬১। সাদা বলের ক্রিকেটের নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটারকে এ বার টেস্ট দলেও নিয়ে এল ভারত।

    গাভাসকার থেকে ভিভিএস লক্ষ্মণ নিউজিল্যান্ডের বিরুদ্ধে শ্রেয়সের দায়িত্বশীল ব্যাটিংয়ের প্রশংসা করলেন। পরিস্থিতি বিচার করে তিনি যেভাবে নিজের ইনিংস সাজিয়েছেন, কখন ধরে খেলতে হবে, কখন পাল্টা আক্রমণ করতে হবে, সবই যেন হিসেব করে করলেন মুম্বই ব্যাটসম্যান। রাহুল দ্রাবিড়ের নতুন দলে তিনিও যে নির্ভরযোগ্য টেস্ট ব্যাটসম্যান হয়ে উঠতে পারেন তার ঝলক দেখালেন শ্রেয়স আইয়ার।

    Published by:Rohan Chowdhury
    First published: