ICC T20 World Cup 2021: সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত! ভারতে হচ্ছে না টি-টোয়েন্টি বিশ্বকাপ‌, টুর্নামেন্ট আয়োজনে এগিয়ে আমিরশাহীই

ফাইল চিত্র

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে সংক্রমণ কমলেও ভারতে এখনও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি‌। বিশ্বকাপের মতো মেগা ইভেন্ট আয়োজনের ক্ষেত্রে কোনওরকম অনিশ্চয়তা রাখতে চান না আইসিসি কর্তারা।

  • Share this:

কলকাতা: এখনও হাতে ২৩-২৪ দিন সময় রয়েছে। তবে তিন সপ্তাহ আগেই এক প্রকার হাল ছেড়ে দিয়েছেন বিসিসিআই কর্তারা। ভারতে সম্ভব নয় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন। টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা নিয়ে আইসিসি-র পক্ষ থেকে চলতি মাসের ২৮ জুন পর্যন্ত বিসিসিআইয়ের হাতে সময় থাকলেও শেষ পর্যন্ত অক্টোবর-নভেম্বর মাসে এই প্রতিযোগিতা আয়োজন করতে পারা ভারতীয় বোর্ডের কাছে এক প্রকার অসম্ভবই।

বোর্ড সূত্রে খবর, ভারতের পরিবর্তে  টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন হতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহী ও ওমানে। শারজা, দুবাই, আবুধাবি ছাড়াও চতুর্থ ভেন্যু হিসেবে বিশ্বকাপ আয়োজন হতে পারে ওমানের রাজধানী মাস্কাটে। করোনার অতি মহামারীর জেরে বিশ্বকাপ হাতছাড়া হতে চলেছে ভারতের। অক্টোবরের শেষে এবং নভেম্বরে আয়োজন হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যদিও সরকারিভাবে কোনও কিছু ঘোষণা হয়নি।

বিশ্বকাপ আয়োজন নিয়ে আইসিসির তরফ থেকে ভারতের হাতে চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত সময়সীমা রয়েছে। তবে বোর্ড সূত্রে খবর, করোনা পরিস্থিতি এবং সেই সময় তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কথা মাথায় রেখে শেষ পর্যন্ত ভারত আয়োজন করতে পারবে না বলেই একপ্রকার মেনে নিচ্ছেন কর্তারা। একটা শেষ চেষ্টা চালানো হচ্ছে। তবে পুরো বিষয়টি ভারতীয় বোর্ডের হাতে নেই। ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন না হলে বিকল্প হিসেবে আগে থেকেই সংযুক্ত আরব আমিরশাহীকে বেছে রেখেছিলেন আইসিসি কর্তারা। এবার তার সঙ্গে যুক্ত হচ্ছে ওমান। প্রতিযোগিতার কোয়ালিফায়ার রাউন্ডে খেলবে ওমান। টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার ব্যাপারে বিসিসিআইয়ের গত সপ্তাহে বৈঠকেও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বোর্ড কর্তারা পরিস্থিতির ওপর নজর রাখছেন। সরকারের সঙ্গে ওই নিয়ে আলোচনা হচ্ছে। কিন্তু অক্টোবর-নভেম্বর মাসে দেশে করোনা পরিস্থিতি কী হবে তা নিয়ে কোনও নির্দিষ্ট ধারণা কোনও পক্ষেরই নেই।

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে সংক্রমণ কমলেও ভারতে এখনও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি‌। বিশ্বকাপের মতো মেগা ইভেন্ট আয়োজনের ক্ষেত্রে কোনওরকম অনিশ্চয়তা রাখতে চান না আইসিসি কর্তারা। সরকারিভাবে ঘোষণা না করা হলেও ভারতে যে বিশ্বকাপ হবে না তা একপ্রকার বুঝে গেছেন আইসিসি কর্তারাও। গতমাসে নিউজ18 বাংলাকে সাক্ষাৎকার দিতে গিয়ে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসলে বিশ্বকাপ ধরে রাখা মুশকিল। বোর্ড কর্তারাও এখন বুঝতে পারছেন ক্রমশ কঠিন হয়ে পড়ছে বিশ্বকাপ আয়োজন। তবে একটা মরিয়া চেষ্টা চালাচ্ছেন। বোর্ড সূত্রে খবর, শেষ পর্যন্ত করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের জেরে যদি টুর্নামেন্ট অন্য কোনও দেশেও স্থানান্তরিত হয়, সেক্ষেত্রেও আয়োজক হিসাবে সমস্ত স্বত্ব পেতে পারে সৌরভ গঙ্গোপাধ্যায়দের বিসিসিআই।

Published by:Siddhartha Sarkar
First published: