T20 World Cup : ভারত ছাড়া বিকল্প ভাবনা তৈরি রাখছে আইসিসি

T20 World Cup : ভারত ছাড়া বিকল্প ভাবনা তৈরি রাখছে আইসিসি

বিকল্প ভাবনার পথে আইসিসি

বিকল্প ভাবনা হিসেবে আরব আমিরাতে টুর্নামেন্ট অনুষ্ঠিত করার ভাবনা ভেবে রেখেছে আইসিসি। গতবছর আইপিএল আরবে অনুষ্ঠিত হয়েছিল

  • Share this:

    #দুবাই: প্রতিনিয়ত যেভাবে ভারতে উদ্বেগ বাড়াচ্ছে করোনাভাইরাস, তাতে চলতি আইপিএল নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। একদিকে যখন মৃত্যুর মহা মিছিল চলছে দেশে, তখন কোন যুক্তিতে কোটি কোটি টাকার টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে, উঠছে প্রশ্ন। ইতিমধ্যেই তিনজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ভারত ছেড়েছেন। অ্যান্ড্রু টাই তো রীতিমত অবাক হয়ে বলেছেন, "যে দেশে এত মানুষ মারা যাচ্ছে, বেড নেই হাসপাতলে, সেই দেশে আইপিএল আয়োজন কী করে সম্ভব?" প্রাক্তন পাকিস্তান তারকা শোয়েব আখতার আইপিএল বন্ধ করতে অনুরোধ করেছেন জরুরি ভিত্তিতে। কিন্তু কে শোনে কার কথা?

    ভারতীয় বোর্ডের বয়ান অনুযায়ী, টুর্নামেন্ট থামানো যাবে না। বিদেশি ক্রিকেটারদের দেশে ফিরিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছে বোর্ড। কিন্তু এবার প্রশ্ন উঠতে শুরু করে দিল অক্টোবরে হতে চলা টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে। যদিও হাতে এখন ও ৬ মাস রয়েছে, পরিস্থিতি উন্নতি হলে দেশের মাটিতেই বিশ্বকাপ আয়োজনের চেষ্টা করবে বোর্ড। কিন্তু বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়ে দিয়েছে প্রতিমুহূর্তে ভারতীয় বোর্ডের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন তাঁরা।

    বিকল্প ভাবনা হিসেবে আরব আমিরাতে টুর্নামেন্ট অনুষ্ঠিত করার ভাবনা ভেবে রেখেছে আইসিসি। গতবছর আইপিএল আরবে অনুষ্ঠিত হয়েছিল। দক্ষতার সঙ্গেই টুর্নামেন্ট আয়োজন করেছিল আরব আমিরাত। চাই শেষপর্যন্ত অপেক্ষা করে দেখা হবে, ভারতের সম্ভব না হলে আরবে হতে পারে টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী সরাসরি বার্তা দিয়েছেন। অস্ট্রেলিয়ান সরকার ক্রিকেটারদের ফেরানোর দায়িত্ব নেবে না।  এরই মধ্যে বিদেশি ক্রিকেটারদের স্বস্তি দিল বিসিসিআই সিওও হেমাঙ্গ আমিনের একটি চিঠি।

    সেখানে তিনি জানিয়েছেন বিদেশি ক্রিকেটারদের চিন্তা করার প্রয়োজন নেই। তাঁদের দেশে ফেরানোর দায়িত্ব নেবে ভারতীয় বোর্ড। যে কটি দেশের ক্রিকেটার এই মুহূর্তে আইপিএল খেলছেন, তাঁদের প্রত্যেকে নিজেদের দেশে ফিরিয়ে দেবে বিসিসিআই। পরিষ্কার জানানো হয়েছে বিসিসিআই নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন। ততক্ষণ পর্যন্ত টুর্নামেন্ট শেষ নয়, যতক্ষণ না সব বিদেশি ক্রিকেটার নিজেদের বাড়ি ফিরে যাচ্ছেন। এই ব্যাপারে কেন্দ্রীয় সরকার এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরের সঙ্গে যোগাযোগ রাখছে বোর্ড।

    প্রয়োজনে একাধিক চার্টার্ড বিমান আয়োজন করা হতে পারে। এই সিদ্ধান্তের পর বলা যায় বিদেশি ক্রিকেটাররা আপাতত স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। এমন পরিস্থিতিতে টুর্নামেন্ট বন্ধ করা হোক আবেদন করেছিলেন প্রাক্তন পাকিস্তান তারকা শোয়েব আখতার। আরও অনেকেই একই মত পোষণ করছেন করেন। কিন্তু ভারতীয় বোর্ড ওসব পাত্তা দিতে নারাজ। সমালোচনা কানে তোলার মত সময় কোথায় বড় কর্তাদের?

    Published by:Rohan Chowdhury
    First published: