খেলা

corona virus btn
corona virus btn
Loading

১৯৩ কোটি ৫ লক্ষ! জন্মদিনে চমকে দিচ্ছে কোহলির এক বছরের আয়

১৯৩ কোটি ৫ লক্ষ! জন্মদিনে চমকে দিচ্ছে কোহলির এক বছরের আয়

তারকাদের উপার্জন তো এমনিতেই বেশি হয়ে থাকে! এ আর নতুন কথা কী! এ ব্যাপারে তাঁদের কেবল টেক্কা দিতে পারেন দেশের তাবড় তাবড় উদ্যোগপতি বা অন্য কোনও সেলিব্রিটি!

  • Share this:

#মুম্বই: তারকাদের উপার্জন তো এমনিতেই বেশি হয়ে থাকে! এ আর নতুন কথা কী! এ ব্যাপারে তাঁদের কেবল টেক্কা দিতে পারেন দেশের তাবড় তাবড় উদ্যোগপতি বা অন্য কোনও সেলিব্রিটি! তা বলে বছরে ১৯৩ কোটি ৫ লক্ষ টাকা! ভাবতেই অবাক লাগে না- কী ভাবে এই বিরাট টাকার অঙ্কটা চলতি বছরে নিজের ঘরে তুলেছেন ভারতীয় জাতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক কোহলি? আজ যেখানে সারা দেশ জন্মদিন বলে খুব স্বাভাবিক ভাবেই এবং সবার প্রথমে বিরাট কোহলির বয়সের হিসেব কষবে, তাই সেটা উল্লেখ না করাটা নেহাতই অন্যায় হবে। ১৯৮৮ সালে জন্ম দেশের এই ডান-হাতি ক্রিকেট খেলোয়াড়ের, আজ ৩২ বছরে পা রাখলেন তিনি।

আর সেই জায়গা থেকেই এই উপার্জনের হিসেব আলাদা করে উল্লেখের দাবি রাখে। মাত্র ৩২ বছর বয়সে এত উপার্জন দেশের আর ক'জনেই বা করেছেন?

তবে এটাও ঠিক যে ৩২ বছরে নয়, বরং তার বছর কয়েক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে বিরাট কোহলির লক্ষ্মীলাভের পালা। ২০১৯ সালে Forbes পত্রিকার পরিসংখ্যান তাঁকে পৃথিবীর সব চেয়ে ধনী ১০০ অ্যাথলিটের তালিকাভুক্ত করেছিল। আর চলতি বছরে Forbes-এরই ওই পরিসংখ্যান তাঁকে স্থান দিয়েছে ২০২০ সালের নিরিখে বিশ্বে সব চেয়ে ধনী খেলোয়াড়দের মধ্যে ৬৬ নম্বরে!

এই জায়গায় এসে একটা ব্যাপার উল্লেখ না করলেই নয়। ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে এই যে সব চেয়ে ধনী ৬৬তম খেলোয়াড়ের তকমা পেলেন বিরাট, সেটা তাঁর উপার্জন বেড়ে যাওয়ার সুবাদে। খবর বলছে যে ২০১৯ সালে তাঁর বার্ষিক উপার্জনের অঙ্কটা ছিল ১৮৫ কোটি ৫৭ লক্ষ ৬২ হাজার ৫০০ টাকা! এ বছরে যেমন তা সামান্য হলেও বেড়েছে, তেমনই বিরাটও একটু এগিয়ে গিয়েছেন পরিসংখ্যানের ঘরে!

কথা হল, এত টাকা বিরাট উপার্জন করেন কোথা থেকে? জানা গিয়েছে যে এই ১৯৩ কোটি ৫ লক্ষ টাকার মধ্যে স্রেফ ১৪ কোটি ৮৪ লক্ষ ৯৫ হাজার টাকা বিরাট উপার্জন করেছেন ক্রিকেট খেলে। বাদ বাকি সবটাই এসেছে হরেক ব্র্যান্ড এনডোর্সমেন্টের সূত্রে। ভবিষ্যতে যার পরিমাণ আরও বাড়বে বলেই আশা করছেন বিশেষজ্ঞমহল!

Published by: Akash Misra
First published: November 5, 2020, 4:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर