বিরাটদের ভারতের মাটিতে হারানো অ্যাশেজের থেকে বেশি গর্বের বলছেন সোয়ান

বিরাটদের ভারতের মাটিতে হারানো অ্যাশেজের থেকে বেশি গর্বের বলছেন সোয়ান
photo/cricket country

আমরা মনে করি অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারানো ক্রিকেটের সবচেয়ে বড় পাওনা। কিন্তু এই মুহূর্তে অস্ট্রেলিয়া নয়, বিশ্ব ক্রিকেটের সেরা দলের নাম ভারত।

  • Share this:

    #লন্ডন: নয় বছর আগে ভারতের মাটিতে টেস্ট সিরিজ জিতে ফিরেছিল ইংল্যান্ড। চার ম্যাচের সিরিজ দুই এক ব্যবধানে জিতেছিল ইংরেজরা। ফেব্রুয়ারির পাঁচ তারিখ থেকে চেন্নাইয়ে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট শুরু। ইংল্যান্ডের প্রাক্তন তারকা স্পিনার গ্রেম সোয়ান মনে করেন এই মুহূর্তে বিরাট কোহলিদের ভারতের মাটিতে হারানো ইংল্যান্ডের কাছে কঠিন চ্যালেঞ্জ। একটি ইংলিশ দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন,"আমরা মনে করি অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারানো ক্রিকেটের সবচেয়ে বড় পাওনা। কিন্তু এই মুহূর্তে অস্ট্রেলিয়া নয়, বিশ্ব ক্রিকেটের সেরা দলের নাম ভারত। আমি মনে করি ভারতের মাটিতে ভারতকে হারাতে পারলে ইংল্যান্ডের কাছে সেটা অ্যাশেজ জয়ের থেকেও বেশি গর্বের ব্যাপার হবে"।

    নিজের যুক্তি দিয়ে সোয়ান বলেছেন,"সম্প্রতি সকলেই দেখেছেন অস্ট্রেলিয়ার মাটিতে কার্যত তরুণ ক্রিকেটারদের নিয়ে সিরিজ জিতল ভারত। এই জয় অনেক কিছু প্রমাণ করে। অনেক ক্রিকেট পণ্ডিতদের ভুল প্রমাণ করেছে ভারতীয় দল। তাই ইংল্যান্ডের পক্ষে কাজটা অসম্ভব না হলেও খুব কঠিন"। নয় বছর আগে ভারতের মাটিতে ইংল্যান্ডের টেস্ট সিরিজ জয়ের অন্যতম নায়ক ছিলেন কেভিন পিটারসেন। সোয়ান জানিয়েছেন ওই সিরিজে ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে পিটারসেন যে ব্যাটিং করেছিলেন তা অনবদ্য। বর্তমান ইংল্যান্ড দলে যদি পিটারসেনের ভূমিকা কেউ পালন করতে পারেনি তাহলে লড়াই করতে পারবে ইংল্যান্ড।

    রুট, বেয়ারস্টো, বাটলার, সিবলেদের স্পিনের বিরুদ্ধে পায়ের ব্যবহার করতে হবে। অলরাউন্ডার বেন স্টোকস এবং ফাস্ট বোলার আর্চার ভারতের বিরুদ্ধে দলে ঢুকেছেন। বেন স্টোকস পৃথিবীর সেরা অলরাউন্ডার মেনে নিয়েও সোয়ান বলছেন," ভারতের মাটিতে খেলা অন্যরকম চ্যালেঞ্জ। ইংল্যান্ড বিশ্ব ক্রিকেটের সেরা দলের বিরুদ্ধে নামতে চলেছে। পিটারসেনের ভূমিকা কে নেয় সেটা দেখার অপেক্ষায় থাকব"। তবে এই সিরিজে খেলতে পারবেন না রবীন্দ্র জাদেজা। ইংল্যান্ড ব্যাটসম্যানরা বাঁহাতি স্পিনারদের খেলতে সমস্যায় পড়েন। তাহলে জাদেজার বদলে কে? অক্ষর প্যাটেল রয়েছেন। বাঁহাতি স্পিনার হিসেবে তিনি অগ্রাধিকার পাবেন।


    Published by:Rohan Chowdhury
    First published: