হোম /খবর /খেলা /
ভূতের মুখে রাম নাম! রোহিতকে ছোট করে হঠাৎ করে বিরাটের প্রশংসায় গম্ভীর

ভূতের মুখে রাম নাম! রোহিতকে ছোট করে হঠাৎ করে বিরাটের প্রশংসায় গম্ভীর

রোহিতকে ছোট করে হঠাৎ করে বিরাটের প্রশংসায় গম্ভীর

রোহিতকে ছোট করে হঠাৎ করে বিরাটের প্রশংসায় গম্ভীর

Gautam Gambhir says Virat Kohli has set the template of this Indian team and not Rohit Sharma. গৌতমের ডিগবাজি, সকলকে অবাক করে কোহলির প্রশংসায় প্রাক্তন ওপেনার

  • Share this:

দিল্লি: বিরাট কোহলির অধিনায়কত্বের শৈলীকে অনুসরণ করেই বর্ডার গাভাস্কার ট্রফিতে সফল হয়েছেন রোহিত শর্মা। এরকমই সাড়া জাগানো মন্তব্য করলেন ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। দ্বিতীয় টেস্টে পিছিয়ে গিয়েও অভাবনীয় জয়ের জন্য রোহিতের অধিনায়কত্বের ভূয়সী প্রশংসা করেন গৌতম। গম্ভীর বর্ডার গাভাস্কার ট্রফির সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টস এর সঙ্গে আলাপচারিতায় জানান, আমি সবসময় বিশ্বাস করেছি, রোহিত শর্মা একজন দুর্দান্ত অধিনায়ক।

কিন্তু রোহিত শর্মা ও বিরাট কোহলির অধিনায়কত্বের মধ্যে কোনো বিরাট পার্থক্য নেই, বিশেষ করে এই ফরম্যাটে। বিরাট কোহলিই এই ধরণের অধিনায়কত্বের ধারা শুরু করেন। গম্ভীর আরো বলেন,  বিরাট যখনই ভারতীয় টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন, বিরাট অসাধারণ অধিনায়কত্ব করেছেন। রোহিত বিরাটের ধারাই অনুসরণ করছেন। রোহিত তার অধিনায়কত্বের কোনো নিজস্ব ছাপ এখনো রাখতে পারেননি।

ভারতে টেস্ট ম্যাচ হলেই যেভাবে বিরাট অশ্বিন ও জাদেজাদের ব্যবহার করতেন, একদম তেমনভাবেই রোহিত তাদের ব্যবহার করছেন। রোহিত সম্প্রতি নিজেও জানিয়েছেন, টেস্ট ক্রিকেটে বিরাট যেভাবে স্পিনার ও পেস বোলারদের ব্যবহার করেছেন, তার থেকে তিনি অনেক কিছু শিখেছেন। রোহিত মনে করেন, কিভাবে উইকেট আদায় করতে হবে সেই কৌশলটা বোঝাই তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

২০২২ সালে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজের পর বিরাট কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লে রোহিত টি-টোয়েন্টি, একদিনের পাশাপাশি টেস্ট দলেরও অধিনায়ক করা হয়। এখনো পর্যন্ত ৪ টি টেস্টে অধিনায়কত্ব করেছেন রোহিত। চারটি টেস্টেই ভারত জিতেছে। গম্ভীর মনে করেন, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডে তার অধিনায়কত্বের সবচেয়ে বড় পরীক্ষা হবে।

গম্ভীর বলেন, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ডেই রোহিতের আসল পরীক্ষা হবে, কারণ বিরাটেরও আসল পরীক্ষা ঐ দেশগুলিতে হয়েছে। বিরাট কোহলি ভারতের অন্যতম সফলতম অধিনায়ক, আমি দুজনের অধিনায়কত্বে খুব একটা পার্থক্য দেখতে পারছি না, এই পরিবেশে দুজনের মধ্যে কে এগিয়ে তা আমি বলতেও চাই না।

বিরাট রোহিতের মতোই একইরকম ভালো অধিনায়ক। দেশের বাইরেই রোহিতের আসল চ্যালেঞ্জ। বিরাটের প্রশংসা গম্ভীর করলেও খেলার সময়ে তাদের দুজনের মধ্যে একাধিকবার ঝামেলা হয়েছে। আইপিএলে একটি ম্যাচ চলাকালীন তীব্র বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন গম্ভীর ও কোহলি। দুই দলের খেলোয়াড়রা পরিস্থিতি সামলান। সম্প্রতি একটি টেস্ট ম্যাচে বিরাট দ্বিশতরান করলেও, ম্যাচ জয়ের কৃতিত্ব বিরাটকে দিতে চাননি গম্ভীর। সেই গম্ভীরই বিরাটের অধিনায়কত্বের প্রশংসায় পঞ্চমুখ।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Rohit Sharma, Virat Kohli