IPL: আইপিএলে এবার পাকিস্তানি ক্রিকেটার! এতদিনের নিয়ম বদলাবে?

বিসিসিআই আইপিএলে পাকিস্তানি ক্রিকেটারদের খেলার অনুমতি দেয় না। এই নিয়ে পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যেও চাপা ক্ষোভ রয়েছে।

বিসিসিআই আইপিএলে পাকিস্তানি ক্রিকেটারদের খেলার অনুমতি দেয় না। এই নিয়ে পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যেও চাপা ক্ষোভ রয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি:

    বিশ্বের অন্যতম সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ। আর তাই এই টি-টোয়েন্টি লিগে খেলার জন্য মুখিয়ে থাকেন যে কোনও ক্রিকেটার। একবার আইপিএল খেলতে পারলে আর পিছনে তাকানোর প্রয়োজন নেই। কেরিয়ার এগিয়ে যাবে তরতরিয়ে। তাই বিশ্বের যে কোনও ক্রিকেটারের কাছেই আইপিএল খেলা স্বপ্নপূরণের মতো। প্রতি বছর কয়েকশো ক্রিকেটারের নাম থাকে আইপিএলের নিলামে। কিন্তু এই কোটিপতি লিগে খেলতে পারেন না সবাই। পাকিস্তানের ক্রিকেটাররা বহুদিন ধরেই আইপিএলের খেলার স্বপ্ন দেখেন। কিন্তু ভারত ও পাকিস্তান, দুই দেশের রাজনৈতিক সম্পর্কের টানাপোড়েন তাদের আইপিএল খেলার সম্ভাবনার মাঝে পাঁচিল তুলে দেয়। দুই দেশের সম্পর্ক বারবার ক্রিকেটে প্রভাব ফেলেছে। আর তাই বিসিসিআই আইপিএলে পাকিস্তানি ক্রিকেটারদের খেলার অনুমতি দেয় না। এই নিয়ে পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যেও চাপা ক্ষোভ রয়েছে। কিন্তু নিয়মের বদল হয়নি।

    শুরুর দিকে শোয়েব আখতারের মতো পাক তারকা আইপিএলে খেলেছেন। কিন্তু তারপরই দুই দেশের সম্পর্ক অবনতি হওয়ায় পাকিস্তানি ক্রিকেটারদের আইপিএলে খেলা আর হয় না। এবার কি তবে এত বছরের নিয়ম বদলাবে! কারণ আইপিএলে এবার এক পাকিস্তানি ক্রিকেটারের খেলার সম্ভাবনা তৈরি হয়েছে। পাকিস্তানের জার্সিতে আর খেলবেন না পেসার মহম্মদ আমির। তিনি গত বছর ডিসেম্বর মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। অবশ্য তাঁর এই অবসরের পিছনে আসল কারণ, দেশের প্রতি অভিমান। আমির জানিয়েছেন, তাঁর প্রতি বিরূপ আচরণ করত পাকিস্তান ক্রিকেট বোর্ড। মহম্মদ আমিরের নাম জড়িয়েছিল ফিক্সিংয়ে। শাস্তিও হয়েছে তাঁর। তার পর স্বমহিমায় ফিরে এসেছেন তিনি। পাকিস্তানের জার্সি গায়ে একের পর এক সাফল্যের শিখরে ছুঁয়েছেন। কিন্তু তাতেও পিসিবির কর্তাদের মন জয় করতে পারেননি তিনি। ফলে কার্যত ক্ষোভের জন্যই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আমির। তবে বিভিন্ন বিদেশি লিগে খেলবেন বলে জানিয়েছেন তিনি।

    মহম্মদ আমির কিন্তু এখন পাকিস্তানে থাকেন না। তিনি এখন ব্রিটেনের বাসিন্দা। আমির জানিয়েছেন, কিছুদিনের মধ্যেই তিনি ব্রিটিশ নাগরিকত্ব পেতে পারেন। তার জন্য তিনি আবেদনও করেছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে আমির জানিয়েছেন, তাঁর সন্তানেরা এখন ব্রিটেনেই পড়াশোনা করছে। আমির সেখানেই তাদের বড় করে তুলতে চাইছেন।

    সম্প্রতি একটি সাক্ষাৎকারে আমির জানিয়েছেন, মহামারীর এই অনিশ্চিত সময়ে তাঁকে ইউনাইটেড কিংডম-এ থাকার অনুমতি দিয়েছে সেই দেশের সরকার। তিনি এখন সেখানে ক্রিকেট খেলছেন। আগামী ছয়-সাত বছর ব্রিটেনে ক্রিকেট খেলার পরিকল্পনা রয়েছে তাঁর। ফলে এবার ব্রিটিশ নাগরিকত্ব পেয়ে গেলেই কেল্লাফতে। তখন মহম্মদ আমিরের আর আইপিএলে খেলার ব্যাপারে কোনো বাধা থাকবে না। আমির নিজেও আইপিএলে খেলার ব্যাপারে আশার আলো দেখছেন। তবে পুরোটাই সময়সাপেক্ষ ব্যাপার। আমির আশা করছেন, ব্রিটিশ নাগরিকত্ব ও আইপিএল খেলার সুযোগ, দুটোই তিনি একসঙ্গে পুরস্কার হিসেবে পাবেন। এক্ষেত্রে বিসিসিআইকেও নিয়ম বদলাতে হবে না। কারণ ব্রিটিশ নাগরিকত্ব পেয়ে গেলে মহম্মদ আমির আর পাকিস্তানি ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলবেন না। তাছাড়া আমিরের সঙ্গে ভারতীয় ক্রিকেটারদের সম্পর্ক বেশ ভাল। বিশেষ করে বিরাট কোহলির। সেক্ষেত্রে তাঁর আইপিএল খেলার সম্ভাবনা আরও উজ্জ্বল হতে পারে।

    Published by:Suman Majumder
    First published: